please click here to view dainikshiksha website

চবির ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক | আগস্ট ১৪, ২০১৭ - ১:০৭ অপরাহ্ণ
dainikshiksha print

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি)২০১৭-১৮ শিক্ষাবর্ষে অনার্স (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে। ২৬ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত  ঢাবির আদলে চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।এছাড়া সারাদেশে এইচ এস সি ফলাফল বিপর্যয়ের কারণে ভর্তি আবেদন যোগ্যতায়ও শিথিলতা আনা হয়েছে।

রোববার বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, চবি ভর্তি কমিটি গত ১৮ জুলাই অনার্স ১ম বর্ষের ভর্তির  পরীক্ষার  তারিখ ঘোষণা  করে। এবং বলা হয়  ২২ অক্টোবর থেকে ৩০ অক্টোবর ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে। কিন্তুএকই দিনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরিক্ষার তারিখ হওয়ায়  পরিক্ষার্থীরা বিড়ম্বনায় পড়ে।

তাই শিক্ষার্থীদের কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সভায় ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করে ২৬ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পরিক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়।

এছাড়াও শিক্ষার্থীদের সুবিধার্থে দশটি ইউনিটের পরিবর্তে  চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। নতুন ইউনিটগুলা হচ্ছে ক,খ,গ ও ঘ।’ক’ ইউনিটের আওতায় বিজ্ঞান বিভাগ, ‘খ’ ইউনিটের আওতায় কলা ও মানববিদ্যা বিভাগ, ‘গ’ ইউনিটের আওতায় ব্যবসা শিক্ষা বিভাগ এবং ‘ঘ’ ইউনিটের আওতায় সম্মিলিত। সম্মিলিত ইউনিটে বিজ্ঞান,মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে।

অন্যদিকে ফলাফল বিপর্যয়ের কারণে ভর্তি আবেদন যোগ্যতায়ও শিথিলতা আনা হয়েছে। বিজ্ঞান বিভাগের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক দুটিতে আলাদা করে জিপিএ ৩ থাকতে হবে এবং মোট জিপিএ ৬.৫ থাকতে হবে। মানবিক বিভাগের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে আলাদা করে ২.২৫ থাকতে হবে এবং মোট ৫.৫।

ব্যবসা শিক্ষা বিভাগের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে আলাদা করে জিপিএ ৩ এবং মোট ৬.৫ থাকতে হবে। ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবে শুধু ২০১৭ সালে যারা এইস এস সি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করতে হবে।

আবেদনের তারিখ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে।

এ ব্যাপারে চবি ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড.কামরুল হুদা বলেন, চবি ও রাবির ভর্তি পরীক্ষার তারিখ একই দিন হওয়ায় ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে। ২০১৭ সালে যারা এইচএসসি পাশ করেছে শুধুমাত্র তারাই  ভর্তি আবেদন করতে পারবে। দশ ইউনিটের পরিবর্তে চার ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

সংবাদটি শেয়ার করুন:


পাঠকের মন্তব্যঃ ২টি

  1. ভূপাল প্রামানিক, প্র:শি: নামুজা উচ্চ বি: & সেক্রেটারি, বা: প্রধান শিক্ষক সমিতি, বগুড়া সদর। 01711 515468 says:

    ঠিক আছে,।।

  2. শাহ আলম says:

    (চবির) ঘ ইউনিটের সিলেবাস কি রকম হবে জানাবেন please.

    অর্থাৎ কত মার্কের পরিক্ষার হবে?
    ইংরেজি কত?
    বাংলা কত?
    সাধারণ কত?
    (আরো থাকলে উল্লেখ করুন)
    আমি মানবিক থেকে, ঘ ইউনিটে পরিক্ষা দিব।

    facebook.com/sd.niloy.5 এ জানাবেন।

আপনার মন্তব্য দিন