ছাত্রী হেনস্তা ঠেকাতে পুরুষ শিক্ষক বাদ দেয়ার সিদ্ধান্ত - কলেজ - দৈনিকশিক্ষা

ছাত্রী হেনস্তা ঠেকাতে পুরুষ শিক্ষক বাদ দেয়ার সিদ্ধান্ত

দৈনিকশিক্ষা ডেস্ক |

শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রী হেনস্তার ঘটনা রুখতে আজব উপায় বের করলেন ভারতের রাজস্থানের শিক্ষামন্ত্রী গোবিন্দ সিং দোতাসরা। রাজ্যে মেয়েদের সব স্কুল থেকে ৫০ বছরের কম বয়সী শিক্ষকদের সরানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন তিনি। সেখানে শুধু শিক্ষিকারাই পড়াবেন। বিষয়টি নিয়ে ইতোমধ্যেই সমালোচনা শুরু হয়েছে সে রাজ্যের শিক্ষা মহলে। তাঁর এই পদক্ষেপকে অপরিণত ও পশ্চাৎমুখী বলে কটাক্ষ করেছে বিরোধীরা।

সম্প্রতি রাজস্থানের শ্রীগঙ্গানগরসহ বেশ কিছু এলাকার স্কুলে ছাত্রী নিগ্রহের অভিযোগ উঠছিল। প্রতিটি ক্ষেত্রেই স্কুলের শিক্ষকদের বিরুদ্ধে অভিযোগ ওঠে। তার পরই বিষয়টি নিয়ে ‘চিন্তাভাবনা’ শুরু হয় বলে রাজ্য প্রশাসন সূত্রে জানা গেছে। শিগগির প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান রাজ্যের শিক্ষামন্ত্রী।

আগামীকাল সোমবার রাজস্থানের ঝুনঝুনু জেলার মণ্ডাবায় উপনির্বাচন। গত শুক্রবার সেখানে সংবাদমাধ্যমের মুখোমুখি হন গোবিন্দ সিং। তিনি জানান, মেয়েদের স্কুলে মূলত শিক্ষিকা নিয়োগেই জোর দেওয়া হবে। তাতে না কুলোলে পঞ্চাশোর্ধ্ব পুরুষ শিক্ষক নিয়োগের কথা ভাবা হবে। মন্ত্রীর এই যুক্তি ইতোমধ্যেই প্রশ্নের মুখে পড়েছে।

এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা - dainik shiksha কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত - dainik shiksha আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ - dainik shiksha হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ - dainik shiksha ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা - dainik shiksha হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর - dainik shiksha এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ - dainik shiksha মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি - dainik shiksha প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি please click here to view dainikshiksha website