জেডিসিতে ৯৫০ নম্বরে পরীক্ষা হবে - জেএসসি/জেডিসি - Dainikshiksha

জেডিসিতে ৯৫০ নম্বরে পরীক্ষা হবে

শফিকুল ইসলাম |

জেডিসিতে ১১ বিষয়ের পরিবর্তে ৯ বিষয়ে পরীক্ষা নেয়ার প্রস্তাব গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ২৭ মে জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত হবে। সিদ্ধান্ত চূড়ান্ত হলে জেএসসিতে ৮৫০ নম্বরের পরিবর্তে ৬৫০ নম্বরে পরীক্ষা হবে। জেডিসিতে পরীক্ষা হবে ১০৫০ নম্বরের পরিবর্তে ৯৫০ নম্বরে। এবারও জেএসসি-জেডিসি পরীক্ষায় আগের মতো এমসিকিউ থাকছে।

নতুন প্রস্তাব অনুযায়ী, জেএসসি-জেডিসিতে বাংলা এবং ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা আলাদা নেয়া হবে না। উভয় পত্র একীভূত হয়ে বাংলা  ইংরেজি নাম ধারণ করবে। জেএসসিতে কৃষি এবং গার্হস্থ্য বিজ্ঞান গুচ্ছের বিষয়গুলোর পরীক্ষা ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে স্কুলে চলে যাবে। জেডিসিতেও উর্দু, ফার্সি, কৃষি এবং গার্হস্থ্য বিজ্ঞান গুচ্ছের ঐচ্ছিক বিষয়গুলোর পরীক্ষা স্কুলপর্যায়ে নিয়ে নম্বর বোর্ডে পাঠানো হবে। যেমনটা এ বছরের এসএসসি পরীক্ষায় হয়েছে। 

শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা দৈনিকশিক্ষাকে বলেন, জেডিসিতে গত বছরও ১০৫০ নম্বরে ঐচ্ছিকসহ ১২ পত্রে পরীক্ষা নেয়া হয়। বিষয়গুলো হচ্ছে-বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র, কোরআন, আকাঈদ ও ফিকহ, আরবি প্রথম ও দ্বিতীয়পত্র, বিজ্ঞান, আইসিটি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং ঐচ্ছিক বিষয় উর্দু, ফার্সি, কৃষি এবং গার্হস্থ্য বিজ্ঞান। চলতি বছর বাংলা ও ইংরেজি দ্বিতীয়পত্রে ৫০ করে ১০০ নম্বর কমবে।

জেডিসি ও ইবতেদায়ি জন্মসনদ অনুযায়ী রেজিস্ট্রেশন বাধ্যতামূলক - dainik shiksha জেডিসি ও ইবতেদায়ি জন্মসনদ অনুযায়ী রেজিস্ট্রেশন বাধ্যতামূলক অর্থাভাবে দুই বোনের লেখাপড়া বন্ধ হওয়ার উপক্রম - dainik shiksha অর্থাভাবে দুই বোনের লেখাপড়া বন্ধ হওয়ার উপক্রম অবসর সুবিধার আবেদন শুধুই অনলাইনে, দালাল ধরবেন না(ভিডিও) - dainik shiksha অবসর সুবিধার আবেদন শুধুই অনলাইনে, দালাল ধরবেন না(ভিডিও) দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website