তিন বছর পরপর প্রাথমিক শিক্ষকদের বদলির পরিকল্পনা - বদলি - দৈনিকশিক্ষা

তিন বছর পরপর প্রাথমিক শিক্ষকদের বদলির পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক |

এক স্কুলেই সারাজীবন চাকরির সুবিধা আর নয়। প্রাথমিক শিক্ষকদের এখন থেকে প্রতি ৩ বছর পরপর হতে হবে বদলি। তবে শিক্ষকদের ভোগান্তি এড়াতে একই উপজেলার কাছাকাছি স্থানে বদলি করা হবে। এ জন্য একটি প্রস্তাব তৈরি করতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। নতুুন নিয়মে শিক্ষকদের কর্মস্পৃহা বাড়বে বলে দাবি করা হচ্ছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল হোসেন সাংবাদিকদের জানান, প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের ৩ বছর পরপর এক স্কুল থেকে আরেক স্কুলে বদলি করা হবে। এটি তিন বছর না হয়ে ৫ বছরও নির্ধারণ করা হতে পারে।

এর আগে ২০১৯ খ্রিষ্টাব্দের ফেব্রুয়রি মাসে গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন রাজধানীর সিরডাপ মিলনায়তনে কারিতাস আলোঘর প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃাকালে বলেছিলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের তিন বছরের বেশি এক বিদ্যালয়ে রাখা হবে না। অনেক শিক্ষক একই বিদ্যালয়ে বছরের পর বছর ধরে চাকরি করায় নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন থাকছেন না। অনেকে আবার ৯ বা ১০ বছরও একই বিদ্যালয়ে থাকায় ক্লাসেই আসেন না।

ছাত্রাবাসে ধর্ষণের ঘটনায় জড়িত কাউকে ছাড় দেয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha ছাত্রাবাসে ধর্ষণের ঘটনায় জড়িত কাউকে ছাড় দেয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী - dainik shiksha সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী করোনা: দেশে আরও ৩২ জনের মৃত্যু, শনাক্ত ১ হাজার ৪০৭ - dainik shiksha করোনা: দেশে আরও ৩২ জনের মৃত্যু, শনাক্ত ১ হাজার ৪০৭ অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড - dainik shiksha অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড মতিঝিল মডেল কলেজের টাকা আত্মসাতের ঘটনায় ২ জনের কারাদণ্ড - dainik shiksha মতিঝিল মডেল কলেজের টাকা আত্মসাতের ঘটনায় ২ জনের কারাদণ্ড বন্যার শুরুতেই আশ্রয়কেন্দ্র হিসেবে স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha বন্যার শুরুতেই আশ্রয়কেন্দ্র হিসেবে স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ এক কলেজেই জাল সনদধারী আট শিক্ষকের চাকরি! - dainik shiksha এক কলেজেই জাল সনদধারী আট শিক্ষকের চাকরি! শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে শিক্ষক সমাবেশ ৫ অক্টোবর - dainik shiksha শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে শিক্ষক সমাবেশ ৫ অক্টোবর প্রশ্নফাঁস করে কোটিপতি রংপুর মেডিকেল কলেজের পিয়ন - dainik shiksha প্রশ্নফাঁস করে কোটিপতি রংপুর মেডিকেল কলেজের পিয়ন please click here to view dainikshiksha website