please click here to view dainikshiksha website

বঙ্গবন্ধু হত্যায় কমিশন গঠনের দাবি ঢাবি উপাচার্যের

ঢাবি প্রতিনিধি | আগস্ট ১৫, ২০১৭ - ৩:০৪ অপরাহ্ণ
dainikshiksha print

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার ঘটনা নিয়ে পৃথক কমিশন গঠনের দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে জাতীয় শোক দিবসের আলোচনায় সভাপতির বক্তব্যে তিনি সরকারের প্রতি এ দাবি জানান।

উপাচার্য বলেন, ১৫ আগস্টের হত্যাকাণ্ডের বিচার হয়েছে। কিছু হত্যাকারীর ফাঁসি হয়েছে কিন্তু কয়েকজন বাকী আছে। এসব ষড়যন্ত্রকারীদের কথা জাতির ইতিহাসে থাকা দরকার। এ জন্য এ হত্যা সম্পর্কিত একটা কমিশর গঠন করা দরকার।

তিনি বলেন, যেকোনো বড় ধরনের হত্যার ক্ষেত্র কমিশন গঠন করা প্রয়োজন। বঙ্গবন্ধুকে কেন স্বপরিবারে হত্যা করা হয়, কারা এ ষড়যন্ত্রে জড়িত, কারা ইন্ধন জুগিয়েছে এসব বিষয় পরিষ্কারভাবে কোথায়ও উল্লেখ থাকা দরকার। এটা সাধারণ ঘটনা নয়। জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের অংশ ছিল।

আরেফিন সিদ্দিক বলেন, পৃথিবীর অনেক হত্যাকাণ্ড নিয়ে কমিশন গঠন করা হয়েছে। ইন্ধিরা গান্ধী, জন এফ কেনেডি হত্যাকাণ্ডের মতো বঙ্গবন্ধু হত্যাকাণ্ড নিয়েও এ একটি কমিশন হওয়া প্রয়োজন। যাতে করে সব মানুষ সে হত্যাকাণ্ড সম্পর্কে জানতে পারে।

তিনি বলেন, ষড়যন্ত্রকারীরা কাছাকাছি অবস্থান করেই বঙ্গবন্ধুকে হত্যার ষড়যন্ত্র করেছিল। এর সঙ্গে ছিল কতিপয় বিশ্বাসঘাতক। আজও আমাদের সমাজে, সব জায়গায়, সব প্রতিষ্ঠানে এ ধরনের বিশ্বাসঘাতক আছে। তাই আমাদের এ ধরনের বিশ্বাসঘাতক থেকে সাবধান থাকতে হবে।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দীন ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন:


পাঠকের মন্তব্যঃ ১টি

  1. আফতাব উদ্দিন আহমেদ, says:

    যাকে নিয়ে এ সংবাদ সেই “মজিবুর” বানানটি ভুল। এটি হবে মুজিবুর। সংশোধনের জন্য প্রতিবেদক, সম্পাদকের দৃষ্টি আকর্ষন করছি।

আপনার মন্তব্য দিন