please click here to view dainikshiksha website

বরিশালের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী পালন

বরিশাল প্রতিনিধি | আগস্ট ১৫, ২০১৭ - ৬:১৭ অপরাহ্ণ
dainikshiksha print

যথাযথ মর্যাদায় বরিশালের বিভিন্ন সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে পালিত হয়েছে বঙ্গবন্ধুর ৪২ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস। সকালে সুর্যোদয়ের পর থেকে কালোব্যাচ ধারন, জাতীয় পতাকা অর্ধনমিত ও কালোপতাকা উত্তোলন, শোক সভা, পুস্পার্ঘ অর্পন, মিলাদ ও দোয়া-মোনাজাত, চিত্রাংকন প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মসূচির পালন করা হয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে।

এর মধ্যে আজ ১৫ই আগস্ট শোক দিবসের কর্মসূচির অংশ হিসেবে সূর্যোদয়ের সাথে সাথে বরিশাল বিশ্ববিদ্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত ও বিশ্ববিদ্যালয়ের এবং কালোপতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৮টায় ববি’র উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হক-এর নেতৃত্বে কালো ব্যাজ ধারণ করে এক শোক র‌্যালি বের করা হয়। বিশ্ববিদ্যালয় পরিবারের সকল সদস্যদের অংশগ্রহনে র‌্যালিটি প্রশাসনিক ভবনের সামনে থেকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন  মহাসড়ক হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

পরে উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হক, ট্রেজারার অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান, বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টর, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান, প্রভোস্টবৃন্দসহ শিক্ষকমন্ডলী, শিক্ষার্থী, দপ্তর প্রধানগণ, কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এছাড়া বেলা ১১টায় জাতীয় শোক দিবসের তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ভিসি’র সভাপতিত্বে আলোচনা সভার শুরুতে বঙ্গবন্ধুসহ ১৫ই আগস্টে শাহাদাৎ বরণকারীদের স্মরণে দাড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্নবিভাগের শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারিরা বক্তব্য রাখেন।

এদিকে সকাল ১০টায় বরিশাল নগরীর নথুল্লাবাদ এলাকায় বেসরকারি গ্লোবাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর আয়োজনে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষির্কী ও জাতীয় শোক দিবস পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিলো বঙ্গবন্ধু-বাংলাদেশ বিষয়বস্তুর উপরে রচনা প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, পুরস্কার বিতরনি, আলোচনা সভা ও দোয়া-মোনাজাত।

এতে প্রধান অতিথি ছিলেন গ্লোবাল ইউনিভার্সিটির ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান সৈয়দা আরজুমান বানু নার্গিস। বিশ্ববিদ্যালয়ে কোষাধ্যক্ষ ও ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর প্রফেসর তপন কুমার বল এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীরা বক্তব্য রাখেন।

অপরদিকে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (ইউজিভি) আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। ব্যবসায় অনুষদের ভারপ্রাপ্ত ডীন ড. মোঃ ফরিদ অহম্মেদ-এর সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রষ্টিজ-এর চেয়ারম্যান ড. মোঃ ইমারন চৌধুরীসহ সকল বিভাগের শিক্ষক মন্ডলী। আলোচনা শেষে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এর পূর্বে সকালে কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাচ ধারন করেন শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ।

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ, সরকারি ব্রজমোহন কলেজ, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ, সরকারি বরিশাল কলেজ, সরকারি মহিলা কলেজ, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশাল সরকারি জিলা স্কুল, সরকারি বালিকা বিদ্যালয়, শহীদ আরজুমনী সরকারি মাধ্যমিক বিদ্যালয়, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সরকারি মাধ্যমিক বিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষির্কী ও জাতীয় শোক দিবস পালন করা হয়।

শিক্ষা প্রতিষ্ঠান প্রশাসন এবং শিক্ষার্থীদের যৌথ আয়োজনে আলোচনা সভা, কালো ব্যাচ ধারন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পন, দোয়া-মোনাজাত, বঙ্গবন্ধুর ভাষন প্রচার, প্রমান্য চিত্র প্রদর্শন সহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয় প্রতিষ্ঠানগুলোতে।

সংবাদটি শেয়ার করুন:


আপনার মন্তব্য দিন