বিশেষ সম্প্রদায়ের শনিবারের জেএসসি পরীক্ষা সন্ধ্যায় - জেএসসি/জেডিসি - দৈনিকশিক্ষা

বিশেষ সম্প্রদায়ের শনিবারের জেএসসি পরীক্ষা সন্ধ্যায়

নিজস্ব প্রতিবেদক |

ধর্মীয় বিধি নিষেধ থাকায় ‘সেভেন্থ ডে এডভান্টিস’ সম্প্রদায়ের শনিবার অনুষ্ঠিতব্য জেএসসি পরীক্ষা সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ বিশেষ সম্প্রদায়ের পরীক্ষার্থীদের জন্য বিশেষ শর্ত আরোপ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ঢাকা বোর্ড থেকে এ সংক্রান্ত চিঠি  জেলা প্রশাসকদের কাছে পাঠানো হয়।

গত ৪ জুলাই ২০১৯ খ্রিষ্টাব্দে জেএসসি পরীক্ষার সূচি প্রকাশ করে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ কমিটি। আগামী ২ নভেম্বর থেকে শুরু হয়ে ১১ নভেম্বর পর্যন্ত চলবে এ পরীক্ষা। প্রকাশিত সূচি অনুসারে আগামী ২ নভেম্বর শনিবার সকাল ১০টায় বাংলা পরীক্ষা এবং ৯ নভেম্বর শনিবার সকাল ১০টায় গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। কিন্তু সেভেন্থ ডে এডভান্টিস সম্প্রদায়ের ধর্মীয় বিধি নিষেধের কারণে শনিবার অনুষ্ঠিতব্য পরীক্ষায় শর্তসাপেক্ষে সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত অংশগ্রহণ করবেন বলে জানিয়েছে ঢাকা বোর্ড। 

তবে, বিশেষ শর্ত হিসেবে এ সম্প্রদায়ের পরীক্ষার্থীদের শনিবার সকাল ১০টার আগে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয়ে নির্দিষ্ট কক্ষে অবস্থান করতে বলা হয়েছে। এসময় প্রবেশপত্রে উল্লেখিত দ্রব্যের বাইরে কিছু সাথে রাখতে পারবেন না পরীক্ষার্থীরা। এসময় কেন্দ্রের নির্দিষ্ট কক্ষের বাইরে কারো সাথে পরীক্ষার্থীরা যোগাযোগ করতে পারবেন বলেও শর্তে উল্লেখ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড। 

এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা - dainik shiksha কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ - dainik shiksha হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ - dainik shiksha ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা - dainik shiksha হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর - dainik shiksha এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ - dainik shiksha মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি - dainik shiksha প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি please click here to view dainikshiksha website