বৃত্তিপ্রাপ্ত মাদরাসা শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ - মাদরাসা - দৈনিকশিক্ষা

বৃত্তিপ্রাপ্ত মাদরাসা শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

বৃত্তির টাকা শিক্ষার্থীদের নিজ নিজ ব্যাংক অ্যাকাউন্টে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২০১৯-২০২০ অর্থবছর থেকে রাজস্বখাতভুক্ত বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে। এ টাকা ব্যাংক অ্যাকাউন্টে পাঠাতে  বৃত্তিপ্রাপ্ত মাদরাসা শিক্ষার্থীদের তথ্য চেয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। আগামী ২০ ফেব্রুয়ারির মধ্যে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য মাদরাসা শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে মাদরাসাগুলোর সুপার ও অধ্যক্ষদের। মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

এর আগে ১০ ফেব্রুয়ারির মধ্যে বৃত্তিপ্রাপ্ত মাদরাসা শিক্ষার্থীদের নামে অনলাইনে ব্যাংক অ্যাকাউন্ট খোলার নির্দেশ দিয়েছিল মাদরাসা শিক্ষা অধিদপ্তর। ব্যাংক অ্যাকাউন্ট ছাড়া অন্য কোনো পদ্ধতিতে বৃত্তির টাকা পাঠানো বা তোলা সম্ভব হবে না বলেও জানানো হয়েছে মাদরাসাগুলোকে।

মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য পাঠাতে প্রতিষ্ঠান প্রধানদের জন্য একটি এক্সেল ছক প্রকাশ করা হয়েছে। নির্ধারিত ছকটি ডাউনলোড করে তা শিক্ষার্থীদের তথ্য দিয়ে পূরণ করে ২০ ফেব্রুয়ারির মধ্যে ইমেইলে [email protected] ঠিকানায় পাঠাতে বলা হয়েছে মাদরাসাগুলোর অধ্যক্ষ ও সুপারদের। 

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য ছকটি তুলে ধরা হলো। 

ছকটি ডাউনলোড করুন:

সূত্র আরও জানায়, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর তথ্য আপলোডের ক্ষেত্রে শিক্ষার্থীরা নিয়মিতভাবে অধ্যয়নরত কিনা তা নিশ্চিত হয়ে তথ্য পাঠাতে বলা হয়েছে মাদরাসাগুলোর প্রধানদের। এ বিষয়ে কোনো ভুল হলে তার জন্য মাদরাসার প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন। বৃত্তিপ্রাপ্ত কোনো শিক্ষার্থীর যদি পাঠবিরতি থাকে তাহলে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের আদেশ ছাড়া তার তথ্য পাঠানো যাবে না। এছাড়া অনলাইনে ব্যাংক হিসাব নম্বর পূরণের ক্ষেত্রে সতর্ক থাকতে বলা হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের। শিক্ষার্থীদের বৃত্তির টাকা জি-টু-পি এর আওতায় অনলাইন পদ্ধতি ছাড়া পাঠানো বা তোলা সম্ভব হবে না। 

জানা গেছে, শিক্ষার্থীদের বৃত্তির টাকা শিক্ষা বোর্ডগুলোতে পাঠানো হতো। কিন্তু বৃত্তির টাকা পেতে শিক্ষার্থীদের ভোগান্তি হওয়ায় সরাসরি জি-টু-পি এর আওতায় অনলাইনে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো সিদ্ধান্ত নেয়া হয়েছে। চলতি বছরের জুনে এ সিদ্ধান্ত নেয় অর্থ মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক নির্বাচিত শিক্ষার্থীদের তথ্য হালনাগাদ করেছে সরকার।

স্কুল-কলেজ শিক্ষকদের আত্তীকরণ দ্রুত শেষ করতে হবে: শিক্ষামন্ত্রীর কড়া নির্দেশ - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের আত্তীকরণ দ্রুত শেষ করতে হবে: শিক্ষামন্ত্রীর কড়া নির্দেশ উপযুক্ত মানবসম্পদ তৈরিতে কারিগরি শিক্ষার বিকল্প নেই : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha উপযুক্ত মানবসম্পদ তৈরিতে কারিগরি শিক্ষার বিকল্প নেই : শিক্ষা উপমন্ত্রী আমার কারণে কেন আত্মহত্যা করবে সালমান: শাবনূর - dainik shiksha আমার কারণে কেন আত্মহত্যা করবে সালমান: শাবনূর করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে - dainik shiksha করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে ২০২০ খ্রিষ্টাব্দের কলেজের সংশোধিত ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের কলেজের সংশোধিত ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website