বেতন বৈষম্য নিরসন দাবিতে প্রাথমিক শিক্ষকদের পূর্ণদিবস কর্মবিরতি পালন - দৈনিকশিক্ষা

বেতন বৈষম্য নিরসন দাবিতে প্রাথমিক শিক্ষকদের পূর্ণদিবস কর্মবিরতি পালন

নিজস্ব প্রতিবেদক |

বেতন বৈষম্য নিরসন তথা সহকারী শিক্ষকদের ১১ তম গ্রেডে এবং প্রধান শিক্ষকদের ১০ম গ্রেডে বেতন বাস্তবায়নের দাবিতে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় পৌনে চার লাখ শিক্ষক আজ বৃহস্পতিবার (১৭ অক্টোবর) পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছেন। গতকাল বুধবার (১৬ অক্টোবর) অর্ধদিবস কর্মবিরতি পালন করছেন তারা। গত মঙ্গলবার (১৫ অক্টোবর) ৩ ঘণ্টা এবং এর আগে সোমবার (১৪ অক্টোবর) প্রথমদিনে ২ ঘণ্টা কর্মবিরতি পালন করেছেন শিক্ষকরা। ২৩ অক্টোবর দাবি আদায়ে ঢাকায় মহাসমাবেশের ডাক দেয়া হয়েছে। মহাসমাবেশে পরবর্তী ‘কঠোর কর্মসূচির’ ঘোষণা আসতে পারে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন শিক্ষক নেতারা।

প্রাথমিক শিক্ষকদের ১৪টি সংগঠন নিয়ে গঠিত মোর্চা বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদ ডাকে এ কর্মসূচি পালন করা হলো। শিক্ষক নেতারা জানান, আগামী ২৩ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ করা হবে। শিক্ষকদের মহাসমাবেশ থেকে পরবর্তী কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। আর বেতন বৈষম্য নিরসনের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া কারও আশ্বাসে সে কর্মসূচি প্রত্যাহার করা হবে না বলে জানিয়েছেন ঐক্য পরিষদের নেতারা।  আগামীকাল আমরা কেন্দ্রীয় নেতারা বসবো। সে সভা শেষে পরবর্তী কর্মসূচি ঘোষণা আসছে।

পরিষদের প্রধান উপদেষ্টা আনোয়ারুল ইসলাম তোতা দৈনিক শিক্ষাডটকমকে জানান, শিক্ষকরা সফলভাবে কর্মবিরতি পালন করেছেন। আগামী ২৩ অক্টোবর মহাসমাবেশ থেকে কঠোর থেকে কঠোরতম কর্মসূচির ঘোষণা আসতে পারে। সে কর্মসূচি প্রধানমন্ত্রী ছাড়া কারো আশ্বাসে প্রত্যাহার করা হবে না। 

প্রধান সমন্বয়ক আতিকুর রহমান আতিক দৈনিক শিক্ষাডটকমকে জানান, আগামী ২৩ অক্টোবর মহাসমাবেশ থেকে কঠোর থেকে কঠোরতম কর্মসূচির ঘোষণা করা হবে। আগামীকাল ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতারা বসবো। কালকের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।    

বেতন বৈষম্য নিরসন প্রক্রিয়াধীন থাকা সত্ত্বেও ক্লাস বর্জন কর্মসূচি দেয়ায় গত ১৩ অক্টোবর শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মাঠপর্যায়েরে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। কিন্তু সে নির্দেশনা জানার পরেও গত ৪দিন কর্মবিরতি পালন করেছেন শিক্ষকরা। সে ধারাবাহিকতায় আজ স্কুলগুলোতে পূর্ণদিবস কর্মবিরতি পালিত হলো।

কর্মবিরতিতে থাকা শিক্ষকরা জানান, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন বৈষম্য নিরসন না করে কর্তৃপক্ষ শিক্ষকদের সাথে প্রহসনমূলক আচরণ করছেন। এতে করে প্রাথমিক শিক্ষার গুণগত মান কমেছে। বেতন বৈষম্য নিরসন না হলে শিক্ষকরা ২৩ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ করবেন। মহাসমাবেশ থেকে আরও কঠোর আন্দোলনের ঘোষণা দিবেন শিক্ষক নেতারা।

শিক্ষকরা আরও জানান, সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন নির্ধারণের দাবিতে ২০১৭ খ্রিষ্টাব্দে সহকারী শিক্ষকরা ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে আমরণ অনশনে বসলে তৎকালীন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার ১ মাসের মধ্যে শিক্ষকদের দাবি বাস্তাবয়নের প্রতিশ্রুতি দিয়েছিলেন। সে আশ্বাসে শিক্ষকরা আমরণ অনশন স্থগিত করেন। কিন্তু ২ বছর পার হলেও শিক্ষকদের বেতন বৈষম্য নিরসন হয়নি। জাতীয় নির্বাচনের আগে শিক্ষকরা আবারো আন্দোলনের ডাক দিলে বর্তমান সরকার তাদের নির্বাচনী ইশতেহারে প্রাথমিক শিক্ষকদের বেতন বৈষম্য নিরসনের বিষয়টি অর্ন্তভুক্ত করেন। কিন্তু নির্বাচন পরবর্তী সরকারের ১০ মাস পার হয়ে গেলেও সঠিক কোন উদ্যোগ না থাকায় শিক্ষকরা আবারও আন্দোলনের ডাক দিয়েছেন।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0078930854797363