যুক্তরাষ্ট্র সমন্বিত ভর্তি পরীক্ষা নিতে পারলে আমরা কেন পারব না? - মতামত - Dainikshiksha

যুক্তরাষ্ট্র সমন্বিত ভর্তি পরীক্ষা নিতে পারলে আমরা কেন পারব না?

মিজানুর রহমান |

এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের পর অভিভাবকদের ভাবনায় পড়তে হয় তাঁদের সন্তানদের পড়াশোনা নিয়ে। এতে ভর্তিযুদ্ধে অংশ নিতে তাঁদের দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছোটাছুটি করতে হয়। এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে আট লাখ এক হাজার ৭১১ জন। জিপিএ ৫ পেয়েছে ৩৭ হাজার ৯৬৭ জন। বর্তমানে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে ৩৭টি। তাদের আসন সংখ্যা ৪৭ হাজার ৬৩৬। এইচএসসি উত্তীর্ণদের প্রথম টার্গেট থাকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি। একদম ভালো শিক্ষার্থীরা চায় মেডিক্যাল, ডেন্টাল ও বুয়েটে ভর্তি হতে। এসব প্রতিষ্ঠানের আসন সংখ্যা মোট ৫২ হাজার। মূল প্রতিযোগিতা এই আসনগুলোর ওপর ভিত্তি করে হয়ে থাকে। শিক্ষার্থীদের ভর্তি প্রতিযোগিতায় অংশ নিতে গিয়ে অর্থ ও মানসিক যন্ত্রণার শিকার হতে হয়।

রাস্তায় নির্ঘুম রাত কাটাতে হয়। বিভিন্ন মহল থেকে সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়ার ব্যাপারে দাবি উচ্চারিত হয়ে আসছে। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্বিকার। ২০১৬ সালের নভেম্বরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে রাষ্ট্রপতি আবদুল হামিদ সমন্বিত ভর্তি পরীক্ষার জন্য আগ্রহ প্রকাশ করেন। ইউজিসি মাসিক প্রতিবেদন রাষ্ট্রপতির কাছে হস্তান্তরের সময়ও তিনি সমন্বিত ভর্তি পরীক্ষার অগ্রগতি জানতে চান। এ ব্যাপারে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার চিঠি দিয়ে মিটিংও আহ্বান করেন। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনাগ্রহের কারণে বিষয়টি আর এগোয়নি। কারণ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি ফরম বিক্রি করে অঢেল অর্থ উপার্জনের বিষয়টিতে জড়িত। রাষ্ট্রপতি হলেন সব বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর। তিনিই একমাত্র সমন্বিত ভর্তি পরীক্ষা নিতে বাধ্য করাতে পারেন। যুক্তরাষ্ট্র সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করাতে পারলে আমরা কেন পারব না? যদি তা-ই না হয় সাধারণ বিশ্ববিদ্যালয় একসঙ্গে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য একটি ভর্তি পরীক্ষা এবং কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য আলাদা একটি ভর্তি পরীক্ষার আয়োজন করা যেতে পারে।

মিজানুর রহমান

বানাসুয়া, কুমিল্লা।

জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী - dainik shiksha জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় চাকরিতে প্রবেশের বয়স: জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় চাকরিতে প্রবেশের বয়স: জনপ্রশাসন প্রতিমন্ত্রী আরও ৯২ প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha আরও ৯২ প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় শিক্ষকতা ছেড়ে উপজেলা নির্বাচনে শিক্ষক - dainik shiksha শিক্ষকতা ছেড়ে উপজেলা নির্বাচনে শিক্ষক প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় - dainik shiksha প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website