শিক্ষার্থীদের প্রমোশনের গাইডলাইন বানাবে পরীক্ষা সংস্কার ইউনিট - পরীক্ষা - দৈনিকশিক্ষা

শিক্ষার্থীদের প্রমোশনের গাইডলাইন বানাবে পরীক্ষা সংস্কার ইউনিট

নিজস্ব প্রতিবেদক |

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করতে মূল্যায়ন করবে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু এর জন্য প্রতিষ্ঠানগুলোকে গাইডলাইন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষাবোর্ডগুলো। আর গাইডলাইন তৈরির দায়িত্ব দেয়া হয়েছে বাংলাদেশ পরীক্ষা সংস্কার ইউনিটকে যা বেদু নামে পরিচিত। এই বেদুর অফিস ঢাকা শিক্ষাবোর্ডের ক্যাম্পাসেই। আজ বৃহস্পতিবার ১১টি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানদের নিয়মিত মাসিক সভায় এসব সিদ্ধান্ত হয়। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে করা এক প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেন, জেএসসি ও জেডিসি পরীক্ষা করোনা ভাইরাস মহামারির কারণে চলতি বছর হচ্ছে না। পরীক্ষার্থীদের স্ব স্ব পদ্ধতিতে মূল্যায়ন করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে। কিন্তু কিভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে সে বিষয়ে গাইডলাইন তৈরির সিদ্ধান্ত হয়েছে। শিক্ষার্থীদের কি কি বিষয় বিবেচনায় মূল্যায়ন করা হবে সে বিষয়ে গাইডলাইন বা নীতিমালায় সুস্পষ্টভাবে জানানো হবে। প্রতিষ্ঠানগুলো সে অনুসারে শিক্ষার্থীদের মূল্যায়ন করবে।  গাইডলাইন তৈরি করবে বেদু।

আরও পড়ুন : জেএসসি পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করার গাইডলাইন তৈরি হচ্ছে

জেএসসি পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করা নিয়ে পরীক্ষা নিয়ন্ত্রকদের ভাবনা

সভায়, যখনই উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত দেবে সরকার তখনই যেন পরীক্ষা নিতে পারে তেমনভাবে প্রস্তুত থাকতে বলা হয়েছে চেয়ারম্যানদের। 

জানা গেছে, করোনাভাইরাস মহামারির কারণে চলতি বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

তবে পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয়ে আজকের বৈঠকে কোনও সিদ্ধান্ত হয়নি।  

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে শিক্ষা অধিদপ্তরে চার হাজার জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ - dainik shiksha শিক্ষা অধিদপ্তরে চার হাজার জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ১ হাজার ১৯৪ পদে আবেদনের সময় বৃদ্ধি - dainik shiksha শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ১ হাজার ১৯৪ পদে আবেদনের সময় বৃদ্ধি শিক্ষাব্যবস্থা পুরোটা সরকারি হতে হবে এমন কোন কথা নেই : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাব্যবস্থা পুরোটা সরকারি হতে হবে এমন কোন কথা নেই : শিক্ষামন্ত্রী পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত - dainik shiksha পূজায় সংসদ টিভিতে ক্লাস বন্ধ ২৯ অক্টোবর পর্যন্ত আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা - dainik shiksha আগামী বছর সব প্রাইমারি স্কুলে দুই বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা টিউশন ফি আদায়ে ছাড় দিতে আসছে সরকারি নির্দেশনা - dainik shiksha টিউশন ফি আদায়ে ছাড় দিতে আসছে সরকারি নির্দেশনা please click here to view dainikshiksha website