please click here to view dainikshiksha website

শিক্ষার্থী সংকট শ্রীবরদীর মাদ্রাসাগুলো বন্ধ হওয়ার আশঙ্কা

শেরপুর প্রতিনিধি | মে ১৯, ২০১৭ - ১১:৪৩ অপরাহ্ণ
dainikshiksha print

শ্রীবরদীতে আলিম স্তরের শিক্ষার্থী সংকটে বন্ধের আশঙ্কায় রয়েছে উপজেলার সাতটি প্রতিষ্ঠান। বিশেষ করে বিজ্ঞান ও মুজাব্বিদ শাখায় শিক্ষার্থী সংকট চরমে। ৯ মে থেকে এসএমএস ও অনলাইনে শিক্ষার্থী ভর্তির আবেদন শুরু হয়েছে।

উপজেলার সাতটি আলিম স্তরের প্রতিষ্ঠানের তিনটি শাখায় (সাধারণ, বিজ্ঞান ও মুজাব্বিদ) বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড নির্ধারিত আসন রয়েছে ১ হাজার ৩শ। এর মধ্যে শ্রীবরদী ইসলামিয়া কামিল ও ফতেহপুর ফাযিল মাদ্রাসায় উল্লেখিত তিনটি শাখা এবং কাকিলাকুড়া ফাযিল মাদ্রাসায় সাধারণ ও বিজ্ঞান শাখা ছাড়া বাকি চারটি প্রতিষ্ঠানে শুধু সাধারণ শাখা রয়েছে। একমাত্র শ্রীবরদী ইসলামিয়া কামিল মাদ্রাসায় সাধারণ শাখায় আসন রয়েছে ২শ। এছাড়া প্রতিটি প্রতিষ্ঠানে প্রতিটি শাখায় ১শ করে আসন রয়েছে। উপজেলায় ২২টি মাদ্রাসা থেকে এবার দাখিল পরীক্ষায় সাধারণ শাখা থেকে ৩শ ৬৬ জন, বিজ্ঞান শাখা থেকে ২৯ জন ও মুজাব্বিদ শাখা থেকে চার জনসহ মোট পাস করেছে ৩শ ৯৯ জন।

এর মধ্যে ২০-২৫ শতাংশ শিক্ষার্থী সাধারণ কলেজ, কারিগরি কলেজ ও উপজেলার বাইরের মাদ্রাসাগুলোতে ভর্তি হওয়ার সম্ভাবনা বলে জানান বিভিন্ন মাদ্রাসা’র প্রিন্সিপাল ও প্রভাষকরা। ফলে শিক্ষার্থী সংকটে রয়েছে প্রতিষ্ঠানগুলো।

সংবাদটি শেয়ার করুন: