শিক্ষা নিয়ে নিউইয়র্ক মেয়রের পাঁচ পরিকল্পনা, বাংলাদেশও করতে পারে অনুকরণ - দৈনিকশিক্ষা

শিক্ষা নিয়ে নিউইয়র্ক মেয়রের পাঁচ পরিকল্পনা, বাংলাদেশও করতে পারে অনুকরণ

মোকলেচুর রহমান মোল্লা, নিউইয়র্ক প্রতিনিধি |

করোনায় যুক্তরাষ্টের অন্যান্য রাষ্টীয় প্রতিষ্ঠানের মতো শিক্ষাব্যবস্থাও একটা হ-য-ব-র-ল রূপ গ্রহণ করেছে। এমন যে হবে তা এখানকার সরকার ও গোটা আমেরিকাবাসী কোনোদিন কল্পনাও করতে পারেননি। তাই আমেরিকার সকল স্টেট ও সিটি গভর্নমেন্ট এবং ডিস্ট্রিক্ট প্রশাসন পরিস্থিতি সামাল দিতে বিভিন্ন রকম বাস্তবমূখী পরিকল্পণা গ্রহণ ও বাস্তবায়ন শুরু করেছে। এদের সকলেই এত দীর্ঘ সময় ধরে অচল হয়ে যাওয়া শিক্ষাব্যবস্থাকে সচল করার জন্য থাকা মূলত আনলাইনের মাধ্যমে শিক্ষণ পদ্ধতিকেই প্রধানতম হাতিয়ার হিসেবে বেছে নিয়েছেন।

 

প্রচলিত টু-ওয়ে কমিউনিকেশন ক্লাস শিক্ষা থেকে আনলাইন পদ্ধতিতে যাওয়ার জন্য সমস্যাগুলো সমাধনের জন্য নিউইয়র্ক শিক্ষা বিভাগ তাদের শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে। এখানে শিক্ষকরা প্রত্যেক ছাত্রের অভিভাবকদের সরাসরি ফোন কল করে তাদের শিক্ষণের পরিকল্পণা করে, যে শিক্ষার্থীর দূরশিক্ষণ ডিভাইস নাই এমন ৩ লাখ শিক্ষার্থীর দূরশিক্ষণ ডিভাইস প্রদান করে ও টেলিথেরাপি প্রদান করে। তারা যাতে সংখ্যালঘু ও সংখ্যাগুরু সকল শিক্ষার্থীদের একটি সার্বজনীন দূরশিক্ষণ পদ্ধতির মধ্যে নিয়ে আসতে পারে তার জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে। 

এদিকে নিউইয়র্ক সিটি মেয়র বিল ডি ব্লাজিও  ( Bill de Blasio) সেপ্টেম্বর ২০২০ নাগাদ আবার স্কুল শুরু করার জন্য পাঁচটি পরিকল্পনা গ্রহণ করেছে। এর পূর্বে তিনি সকল শিক্ষা প্রতিষ্ঠান আগামী সেপ্টেম্বর এ নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরুর আগ পর্যন্ত বন্ধ ঘোষণা করেন। মেয়র বলেন, চলমান পরিস্থিতে শিক্ষার্থীদের দূরশিক্ষণ কার্যক্রমের মধ্যে অন্তর্ভুক্ত রাখার জন্য ও আগামী সেপ্টেম্বরে সকল স্কুলসমূহ খোলার জন্য সিটি বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে।

তিনি বলেন, তারা যা করছেন তা শুধু শিক্ষার্থীদের ও তাদের অভিভাবকদের হতাশা ও অচলাবস্থা কাটিয়ে উঠে সার্বিক শিক্ষাব্যবস্থা স্বাভাবিক করার জন্যই। মেয়রের পাঁচটি পরিকল্পনার মূল লক্ষ্য হলো শিক্ষার্থীদের যথাযথভাবে শিক্ষা প্রদান করা, শিক্ষক ও অভিভাবকদের শিক্ষার প্রয়োজনীয় সরঞ্জামাদি প্রদান করা এবং আগামী গ্রীষ্মের ছুটির পর যথাসময়ে আবার স্কুল কার্যক্রম শুরু করা। 

মেয়রের ৫টি পরিকল্পনার প্রথমটি হলো- প্রত্যেক শিক্ষার্থী যাতে বাসায় বসে দূরশিক্ষণের মাধ্যমে শিক্ষা গ্রহণ করতে পারে তার জন্য প্রয়োজনীয় স্টেশনারি ও অন্যান্য সরঞ্জামাদি সরবরাহ নিশ্চিত করা। তিনি বলেন, এপ্রিল মাসের মধ্যে যে সকল স্টুডেন্টের সরঞ্জামাদি দরকার তাদেরকে iPod ও আন্যান্য ইলেক্ট্রনিক ডিভাইস সরবরাহ নিশ্চিত করতে হবে।

দ্বিতীয়টি হলো, বাসায় বসে দূরশিক্ষণের মাধ্যমে শিক্ষা গ্রহণকারী শিক্ষর্থীদের অভিভাবকদের জন্য সহযোগিতার পরিমাণ আরও বৃদ্ধি করা। এর পরিকল্পনা হিসেবে ৩১১ কল সার্ভিসে প্যারেন্ট হটলাইন সেবা চালু করার কথা বলেন যেখানে বিভিন্ন ভাষায় পারদর্শী আরও শিক্ষক যোগ করা হবে। তিনি বলেন যে, শিক্ষার্থীদের এই শিক্ষাব্যবস্থায় মানিয়ে নিতে অভিভাবকদেরকে এর বিভিন্ন বিষয়ে প্রয়োজনীয় ধারণা ও সহায়তা করা বিশেষ প্রয়োজন। যার ফলে, আমরা এডুকেটর ও কোচ এ সংখ্যা আরও বাড়িয়েছি এবং হেল্পলাইনের সময়ের পরিধিও আরও বাড়ানো হয়েছে।

তৃতীয়: শিক্ষা ডিপার্টমেন্ট, পার্ক ডিপার্টমেন্ট ও বিভিন্ন মিডিয়া কোম্পানি যৌথভাবে বিভিন্ন সমসাময়িক বিষয়ের ওপর সৃজনশীল বিভিন্ন জিনিস তৈরি করবে যা শিশুরা বাসায় বসে উপভোগ করতে পারে। মেয়র এও বলেন যে, শিক্ষকরা যে সকল সৃজনশীল শিক্ষা কর্মসূচি অনলাইনের মাধ্যমে পরিচালনা ও সরবরাহ করে থাকেন তার সাথে আরও অনেক বিনোদনমূলক জিনিস তৈরি করে বিনা মূল্যে সরবরাহ করা হবে যা পবিরারের সাথে ঘরে সময় কাটাতে সহায়ক হবে।

চতুর্থটি হলো, শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হওয়া নিশ্চিত করা। মেয়র বলেন যে, ৪৫ হাজার শিক্ষার্থী এক স্কুল শেষ করে অন্য স্কুলে গিয়ে ভর্তি হবে আর তারা যাতে এই প্রক্রিয়া যথাযথভাবে সম্পন্ন করতে পারে তা নিশ্চিত করা। এখানে তিনি পাবলিক স্কুলের শিক্ষার্থীদের জন্য নতুন এক গ্রেডিং পলিসি ব্যক্ত করেন। যেখানে অষ্টম ও টুয়েলভথ গ্রেড এ যে শিক্ষার্থী কৃতকার্য হতে ব্যর্থ হবে তারা গ্রীষ্মকালীন সেশনে তা শেষ করতে পারবে। ইলেমেন্টারি ও মিডেল স্কুল শিক্ষার্থীদের  বেলায়‘মিট স্ট্যান্ডার্ড’ ও ‘নিড ইমপ্রুভমেন্ট’ এই ভিত্তিতে গ্রেড নির্ধারণ করা হবে। তবে, হাইস্কুল শিক্ষার্থীরা স্ট্যান্ডার্ড গ্রেডিং পাবে, কিন্তু তাদের ক্লাস Passor fail ভিত্তিতে নির্ধারণ করা হবে। তার মানে, এতে তাদের গ্রেড তাদের জিপিএ এর উপর কোনো প্রভাব ফেলবে না।

নিউইয়র্ক সিটি মেয়রের সর্বশেষ পরিকল্পনা হলো, সেপ্টেম্বর মাসে পূর্ণ নিরাপত্তা সহকারে সকল স্কুল কার্যক্রম শুরু করা। মেয়র বলেন, মানসিক স্বাস্থ্য সমস্যা ও শারীরিক প্রতিবন্ধকতাজনিত সব শিক্ষার্থী যাতে সেপ্টেম্বরে স্কুলে আসতে পারে তা নিশ্চিতকরণে সমন্বিত পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা। 

তবে, নিউইয়র্ক ও লস অ্যাঞ্জেলেসের মতো কিছু বড় শহরের শিক্ষা-প্রশাসন ছাড়া বেশিরভাগ শহরেরই প্রতিবন্ধী, গৃহহীন ও বিশেষ সহায়তাকারী শিক্ষার্থীদের শিক্ষাব্যবস্থার মধ্যে আনতে এ পর্যন্ত কোনো ব্যবস্থাই গ্রহণ করতে পারে নাই। যার মূল কারণ হচ্ছে, প্রয়োজনীয় অর্থ ও ব্যবস্থাপনা, প্রয়োজনীয় ডিজিটাল ডিভাইস ও পর্যাপ্ত অনলাইন সংযোগের অভাব। এক হিসেবে বলা হয়েছে যে, সারা দেশে ৯৮০০০ ডিস্ট্রিক্ট তাদের প্রতিবন্ধী, গৃহহীন ও বিশেষ সহায়তাকারী শিক্ষার্থীদের কাছে প্রয়োজনীয় অর্থ ও ব্যবস্থাপনা, প্রয়োজনীয় ডিজিটাল ডিভাইস ও পর্যাপ্ত আনলাইন সংযোগের মাধ্যমে তাদের কোনো শিক্ষাব্যবস্থার আওতায় আনতে পারছে না।

আর্থ-সামাজিক দিক বিবেচনা করে বাংলাদেশের সরকারও নিউইয়র্ক মেয়রের নেয়া এই পরিকল্পনা থেকে কিছু কিছু অনুরকণ করতে পারে। 

চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি - dainik shiksha পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0042059421539307