শোক দিবস পালনে সরকারি বরাদ্দের টাকা পায়নি ১১০ স্কুল - স্কুল - Dainikshiksha

শোক দিবস পালনে সরকারি বরাদ্দের টাকা পায়নি ১১০ স্কুল

ওসমানীনগর (সিলেট) প্রতিনিধি |

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনে সিলেটের ওসমানীনগরের প্রাথমিক বিদ্যালয়গুলো সরকারি বরাদ্দের টাকা পায়নি। জাতীয় শোক দিবস পালনের জন্য টাকা বরাদ্দ দেয়া হলেও উপজেলা শিক্ষা অফিস জানিয়েছে নিজ খরচে দিবস পালনের পর বিল ভাউচার জমা দিয়ে টাকা উত্তোলন করতে। অথচ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক জানিয়েছেন- জাতীয় শোক দিবস পালনের আগেই টাকাগুলো বিদ্যালয় পর্যায়ে পৌঁছানোর জন্য তারা অনেক আগেই টাকা ছাড় দিয়েছেন।

জানা যায়, বর্তমান সরকার প্রথমবারের মতো ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন করতে প্রতিটি বিদ্যালয়ের জন্য ২ হাজার টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে। এই টাকা দিয়ে প্রতিটি বিদ্যালয়ে যথাযথভাবে দিবসটি পালন করতে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তৈরি তথ্যচিত্র প্রদর্শন, আলোচনা সভা, দোয়া মাহিফল এবং দিবসটির সাথে সংগতিপূর্ণ বিভিন্ন প্রতিযোগিতা এবং পুরস্কার প্রদানের নির্দেশ ছিল প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়ের। কিন্তু রোববার (১৮ আগস্ট) পর্যন্ত সরকারি বরাদ্দের টাকা পায়নি ওসমানীনগরের ১১০টি প্রাথমিক বিদ্যালয়। অথচ টাকাগুলো যথাসময়ে পাওয়ার জন্য  গত ৫ আগস্ট উপজেলা শিক্ষা অফিসে পৌঁছার কথা ছিল। সময়মতো টাকা হাতে না পাওয়ায় প্রতিষ্ঠান প্রধানদেরকে নিজ খরচে অনুষ্ঠানের আয়োজন করতে হয়েছে। এ জন্য কোথাও কোথাও দায়সারাভাবে দিবসটি পালনের অভিযোগও শোনা গেছে।

কাগজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক লক্ষ্মী রায় এবং গজিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলতাফ হোসেন টাকা না পাওয়ার কথা স্বীকার করে দৈনিকশিক্ষা ডটকমকে বলেন, আমরা নিজ খরচে অনুষ্ঠান করেছি। জেনেছি ২ হাজার টাকা করে এসেছে এবং সেগুলো পরে পাবো।
 
একইভাবে টাকা না পাওয়ার কথা জানান গোয়ালাবাজার, ফকিরাবাদ ও মোল্লাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওয়েছ আহমদ চৌধুরী, কুমার দাশ ও দিলিপ কুমার ধর। 

এ ব্যাপারে মোবাইলে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা দিপালী রাণী রায় দৈনিকশিক্ষা ডটকমকে বলেন, প্রধান শিক্ষকরা নিজ খরচে অনুষ্ঠান পালন করে বিল ভাউচার জমা দেয়ার পর বরাদ্দের টাকা প্রদান করা হবে। সরকারি বরাদ্দের টাকা বালাগঞ্জ উপজেলা শিক্ষা অফিসের মাধ্যমে আসার কথা কিন্তু এখনো পাওয়া যায়নি বলেও জানান তিনি।  

বালাগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা রকিবুল ইসলাম ভুঁইয়া বলেন, বিল ভাউচার জমা দিয়ে টাকা উত্তোলন করবেন শিক্ষকরা। তবে ওসমানীনগর উপজেলার টাকার বিষয়টি জেনে জানাচ্ছি।

প্রাথমিক শিক্ষা সিলেট বিভাগের উপপরিচালক একেএম সাফায়েত আলম দৈনিকশিক্ষা ডটকমকে বলেন, ওসমানীনগর সম্প্রতি পৃথক হয়েছে। তাই একটু সমস্যা হচ্ছে। 

এ ব্যাপারে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির বলেন, জাতীয় শোক দিবস পালনের জন্যই টাকাগুলো বরাদ্দ দিয়েছে সরকার। তাই  শোকদিবস পালনের পূর্বেই বিদ্যালয়ে পৌঁছার কথা। এ জন্য আমরা অনেক আগেই বরাদ্দের টাকা ছাড় দিয়েছি। হয়তো কিছু কিছু এলাকায় এর ব্যত্যয় ঘটেছে।

ময়লার ভাগাড়ে মিলল কয়েক বস্তা ছেঁড়া টাকা - dainik shiksha ময়লার ভাগাড়ে মিলল কয়েক বস্তা ছেঁড়া টাকা ঝুলছে শিক্ষা আইন: নয় বছরেও আলোর মুখ দেখেনি - dainik shiksha ঝুলছে শিক্ষা আইন: নয় বছরেও আলোর মুখ দেখেনি গলাকাটা টিউশন ফি আদায় বন্ধে মন্ত্রণালয়ের উদ্যোগ - dainik shiksha গলাকাটা টিউশন ফি আদায় বন্ধে মন্ত্রণালয়ের উদ্যোগ জেএসসির অ্যাডমিট কার্ড বিতরণ শুরু ২০ অক্টোবর - dainik shiksha জেএসসির অ্যাডমিট কার্ড বিতরণ শুরু ২০ অক্টোবর প্রাথমিকের শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা ৬ অক্টোবর - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা ৬ অক্টোবর ইউএনওর আচরণে ক্ষুব্ধ শিক্ষকদের মানববন্ধন - dainik shiksha ইউএনওর আচরণে ক্ষুব্ধ শিক্ষকদের মানববন্ধন প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগের নীতিমালা প্রকাশ এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ - dainik shiksha এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website