সব বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ গঠনে সহযোগিতা করবে সরকার - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha

সব বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ গঠনে সহযোগিতা করবে সরকার

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, সব বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে পর্যায়ক্রমে ছাত্র সংসদ গঠনে সরকার সহযোগিতা করবে। এ জন্য শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেয়া হবে। বুধবার (১৩ মার্চ) সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। ১১ মার্চ ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। অন্য বিশ্ববিদ্যালয় ও কলেজে এ নির্বাচন করা হবে কিনা, সাংবাদিকেরা সে বিষয়ে জানতে চেয়েছিলেন।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রস্তাবিত শিক্ষা আইনটি পর্যালোচনা করা হচ্ছে। 

মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের তথ্য জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আগামীকাল বৃহস্পতিবার (১৪ মার্চ) সারা দেশের ২২ হাজার ৯৬১টি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মোট ১ লাখ ৮৩ হাজার ৬৮৮টি পদের বিপরীতে মোট ৩ লাখ ২৪ হাজার ৮৩৭ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। এতে মোট ভোটার ১ কোটি ১৪ লাখ ৯৫ হাজার ৬১৮ জন। এর মধ্যে ছাত্রী প্রায় ৫৫ শতাংশ।

শিক্ষামন্ত্রী বলেন, ২০১৫ খ্রিষ্টাব্দে ৮ আগস্ট পরীক্ষামূলকভাবে প্রথমবারের মতো মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ধারাবাহিকভাবে প্রতিবছর এ নির্বাচন হয়ে আসছে। মন্ত্রী বলেন, শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়াসহ কয়েকটি উদ্দেশ্য নিয়ে এ নির্বাচন করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর, বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মো. ফসিউল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website