আইসিটি শিক্ষকের ডিজিটাল হতাশা - দৈনিকশিক্ষা

আইসিটি শিক্ষকের ডিজিটাল হতাশা

অধ্যক্ষ মুজম্মিল আলী |

বয়সে অনেকটা তরুণ তারা সবাই। দেশ ও জাতিকে নতুন কিছু পাইয়ে দেবার দৃঢ় অঙ্গিকার তাদের চোখে-মুখে । তদুপরি  রাজ্যের হতাশা ও এসে ভর করেছে ঘাড়ে । আইসিটি শিক্ষায় প্রশিক্ষিত আমাদের দেশের এমপিওবিহীন আইসিটি শিক্ষকদের কথাই বলছিলাম । আইসিটি শিক্ষকদের নিয়ে  অনেকবার লিখেছি । আমার বোধগম্য হয় না – কর্তা ব্যক্তিগণ এখনো কেন উপলব্ধি করেন না যে, আমাদের এখন সবচেয়ে বেশি আইসিটি ও কারিগরি শিক্ষার প্রয়োজন । সাধারণ শিক্ষায় এখন কেবল শিক্ষিত বেকার সৃষ্ঠি হয় । আজকের একবিংশ শতকে যুগোপযোগি শিক্ষা আইসিটি ও কারিগরি ছাড়া আর কী হতে পারে ? বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ মানব সম্পদ সৃষ্ঠি করতে চাইলে সে আমাদের সকলকে অবশ্যই উপলব্ধি করতে হবে । আর সে উপলব্ধিটা এলেই আমাদের আইসিটি শিক্ষকদের আর কোন দুঃখ-দূর্দশা থাকে না।

১৩ নভেম্বর,২০১১ খ্রিঃ তারিখের কালো প্রজ্ঞাপনটি আমাদের কেবল অনেক শিক্ষকের কপাল পোড়ায়নি, আমাদের শিক্ষার ও বারোটা বাজিয়ে দিচ্ছে । আইসিটি শিক্ষক, শাখা শিক্ষক, উৎপাদন, ব্যবস্থাপনা ও বিপণন এবং ব্যাংকিং-এর মতো আবশ্যিক অনেক বিষয়ের শিক্ষকদের পেটে ভাত নেই আজ। তাদের সকলের  কাছে এখন ‘ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়’। অন্ততঃ আবশ্যিক বিষয়সমূহের বেলায় এ রকম বাজে প্রজ্ঞাপন একান্ত  শিক্ষা পরিপন্থি কাজ ।

শিক্ষকরা একান্ত স্বজন ও আত্মজ মানুষ । তাদের জন্য একটু একটু লিখি বলে তাদের ভালবাসায় নিত্যদিন সিক্ত আমি । অনেকে ই-মেইল পাঠিয়ে, ফোন করে কিংবা মেসেঞ্জারে তাদের দুঃখ-কষ্টগুলো শেয়ার করেন । খুব কষ্ট লাগে। দীর্ঘ শ্বাসে হৃদয় মোচড়ে যেতে চায় ।

গত সপ্তাহে ঢাকায় আকস্মিকভাবে  বেশ ক’জন এমপিওবিহীন আইসিটি শিক্ষক বন্ধুর সাথে ব্যানবেইস ভবনে দেখা হয়ে যায় । কেমন করে তারা চিনে ফেলে আমাকে । চারদিক ঘিরে তাদের কষ্ট কথা শুরু করে দেয় । তাদের অনেক অজানা কষ্ট মন দিয়ে শুনেছি। আমার তো করার কিছু নেই। তাদের নিয়ে যেন আরো লিখি-সে তাদের প্রত্যাশা ও আমার প্রতিশ্রুতি ছিল । আজ তাদের নিয়ে লিখতে বসে বার বার তাদের মুখগুলো আমার চোখের পর্দায় ভেসে উঠছে । সে মুখগুলোয় আমি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের দৃপ্ত প্রত্যয়  রেখা যেমন দেখেছি , তেমনি এক সাগর দুঃখ-কষ্টের মাঝে পরিবার পরিজনের জন্য কিছু না করতে পারার হতাশা প্রত্যক্ষ করেছি। তাদের সাথে একজন ম্যাডাম ও ছিলেন । পুরুষের পাশাপাশি আমাদের নারীর ও এগিয়ে যাওয়া বৈ কি । সকলে মিলে তাদের দুঃখ বলার কাউকে যেন খুঁজছিলেন। অসময়ে আমাকে পেয়ে মন উজাড় করে অনেক কথা বলেছেন। আমি তাদের বলে এসেছি , অমানিশার ঘোর অন্ধকার কেটে গিয়ে একদিন লাল সূর্য তাদের আঙ্গিনায় এসে ধরা দেবেই। সে খুব বেশী দূরে নয় । কেননা, আইসিটি শিক্ষকদের উপোস রেখে ডিজিটাল বাংলাদেশ কেউ বাঁচিয়ে রাখতে পারবেন না ।

 

[অধ্যক্ষ মুজম্মিল আলী: চরিপাড়া উচ্চ বিদ্যালয় ও কলেজ, কানাইঘাট, সিলেট ও দৈনিকশিক্ষার নিজস্ব সংবাদ বিশ্লেষক।]

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0069880485534668