‘আন্তর্জাতিক গণিত সম্মেলনে উপকৃত হয়েছে তরুণ গবেষকরা’ - দৈনিকশিক্ষা

‘আন্তর্জাতিক গণিত সম্মেলনে উপকৃত হয়েছে তরুণ গবেষকরা’

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক গণিত সম্মেলনের মাধ্যমে বাংলাদেশের তরুণ গবেষকরা উপকৃত হয়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশ গণিত সমিতির সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষক ড. মোঃ শহীদুল ইসলাম।

রোববার (১০ই ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের এফ মুজিবুর রহমান গণিত ভবনে ‘দক্ষিণ এশিয়ার গণিতবিদদের সেতু বন্ধন’ প্রদিপাদ্যে তিন দিন ব্যাপী চলা ২০তম আন্তর্জাতিক গণিত সম্মেলনে সমাপনী দিনে তিনি এমন মন্তব্য করেন।

তিনি বলেন, এ সম্মেলনের ফলে গণিতবিদরা পরস্পরের সাথে জ্ঞানের আদান-প্রদানের মাধ্যমে উপকৃত হবে। এ ক্ষেত্রে সবচেয়ে বেশি উপকৃত হবে বাংলাদেশের তরুণ গবেষকরা। তারা পৃথিবীর বিখ্যাত গণিতবিদের সংস্পর্শে এসে নিজেদের গবেষণার মান উন্নতিকরণের সুযোগ লাভ করেছেন। এই সম্মেলন গণিতবিদদের মধ্যে জ্ঞানের আদান প্রদান ও অভিজ্ঞতা বিনিময় করবে এবং বাংলাদেশের গণিতবিদদের জ্ঞান, অভিজ্ঞতা, উৎকর্ষতা, কার্যকরীতা বৃদ্ধি পাবে বলে আশা করছি। এ গণিত সম্মেলনের ফলে দক্ষিণ এশিয়ার গণিতের গবেষণা, জ্ঞান, তরুন গণিতবিদরা ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে নিজেরা উপকৃত হবে এবং গণিত শিক্ষার মান উন্নয়নে সহায়তা করতে পারবে।

আজকের ৩য় ও সমাপনী দিনে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলা আন্তর্জাতিক গণিত সম্মেলনে মোট ৪৬টি প্রবন্ধ উপস্থাপিত হয়। এ সম্মেলনে গণিতবিদরা তাদের গবেষণামূলক প্রবন্ধ উপস্থাপন করেন। ২ টি প্যারালাল সেশনে প্রতিটিতে বিপুল সংখ্যক গণিতবিদ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ গণিত সমিতির সহযোগিতায় ২০তম আন্তর্জাতিক গণিত সম্মেলনের আয়োজন করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ। গতকাল ২য় দিনে সর্বোত্তম ৩টি করে পোস্টার উপস্থাপককে পুরষ্কার দেয়ার ঘোষণা দেয়া হয়। বিচারক হিসেবে ছিলেন বিদেশী গণিতবিদ বিচারক ফ্রান্সের ইমেরিটাস অধ্যপক Dr. Michel Waldschmidt, জার্মানীর বিশিষ্ট গণিতবিদ Dr. Abderrahim Ouazzi ও ভারতের গণিতবিদ Professor M P Chaudhary। আজকে তাদেরকে পুরস্কার প্রদান করা হয়। বিচারকরা বিজয়ীদের ক্রেস্ট ও সার্টিফিকেট বিতরণ করেন। গতকাল পোস্টার উপস্থাপন করা পুরুস্কার প্রাপ্ত তিন জন ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগের শিক্ষার্থী। তারা হলেন তাজনিন রহমান, কামরুন্নাহার কেয়া, সাইফুল ইসলাম।

সমাপনী অধিবেশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক সাজেদা বানু। সভায় আরও উপস্থিত ছিলেন প্রবীণ গণিতবিদ প্রফেসর ড. মুনিবুর রহমান চৌধুরী, গণিত বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. অমল কৃষ্ণ হালদার ও গণিত সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোঃ শহীদুল ইসলাম। সভায় আগত অতিথিবৃন্দকে ধন্যবাদ জানিয়ে ও আমন্ত্রিত বিদেশী অতিথিদেরকে বাংলাদেশ গণিত সমিতির পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয়।

গত ৮ ডিসেম্বর শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান গণিত সম্মেলনের উদ্বোধন করেন। সম্মেলনে জার্মানী, ফ্রান্স, আমেরিকা, ফিলিপাইন, জাপন, শ্রীলংকা, ভারতসহ বিভিন্ন দেশের প্রায় ২০ জনসহ শতাধিক গণিতবিদ অংশগ্রহণ করেন।

গণিত সম্মেলন আর্থিকভাবে সহযোগিতা করেন CASIO Japan এবং ওআইসি অংঙ্গ সংগঠন COMSTECH.

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.01526403427124