উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্পে বেপরোয়া দুর্নীতি - Dainikshiksha

উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্পে বেপরোয়া দুর্নীতি

নিজস্ব প্রতিবেদক |

উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্পে (এইচএসএসপি) কর্মশালা ও ট্যুর আয়োজনের নামে ভুয়া ভাউচার ও প্রতিবেদন দাখিল করে অর্থ নেয়ার অভিযোগ উঠেছে। প্রকল্প পরিচালকের (পিডি) বিরুদ্ধে সড়কপথে ভ্রমণে গিয়ে বিমান ভাড়া নেয়া এবং বাসায় অফিসের একাধিক কর্মচারীকে কাজে লাগানোর অভিযোগও আছে। শিক্ষা মন্ত্রণালয়ে দাখিল করা এক অভিযোগনামায় এসব তথ্য পাওয়া গেছে।

একাদশ-দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের উপবৃত্তি দেয়ার লক্ষ্যে রাজস্ব বাজেট থেকে অর্থের সংস্থান করে এ প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। সম্প্রতি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে টাকা বিতরণ শুরু হয়েছে। নানা ত্রুটির কারণে বিভিন্ন উপজেলায় অনেকেই এ অর্থ পাচ্ছে না বলে অভিযোগ রয়েছে। এছাড়াও অগ্রনী ব্যাংকের মাধ্যমে উপবৃত্তি বিতরণ বাদ দিয়ে সিওরক্যাশের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার উদ্যোগ নেয়ার অভিযোগ পাওয়া গেছে।

এসব বিষয়ে জানতে চাইলে প্রকল্পের পিডি শ্যামা প্রসাদ বেপারি সাংবাদিকদের বলেন, ‘কতিপয় কর্মকর্তা-কর্মচারী ঠিক মতো অফিস করেন না। আমি তাদেরকে চিহ্নিত করায় আমার বিরুদ্ধে বিভিন্ন জায়গায় অপপ্রচার চালাচ্ছেন। অভিযোগের সবই মিথ্যা।’

জানা গেছে, প্রকল্পের কিছু কর্মকর্তা-কর্মচারী পিডির বিরুদ্ধে জনপ্রশাসন মন্ত্রণালয়ে একটি অভিযোগ দাখিল করেছেন। তিন পৃষ্ঠার অভিযোগপত্রে ১৬টি দিক উল্লেখ করা হয়েছে। অভিযোগ খতিয়ে দেখতে পরে অভিযোগপত্রটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। এরপর শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে তদন্তের দায়িত্ব দেয়া হয়। কিন্তু রহস্যজনক কারণে সেই তদন্ত আজও শেষ হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য সংরক্ষণের জন্য একটি ওয়েবসাইট তৈরি করা হয়। এজন্য ৩৪ লাখ ১৫ হাজার টাকা ব্যয়ে প্রকল্প অফিসে একটি সার্ভার স্থাপন করা হয়। কিন্তু সার্ভার বক্সের ভেতরে একটি পরিত্যক্ত কি-বোর্ড ছাড়া কোনো যন্ত্রপাতি ও ইলেকট্রুনিক সামগ্রী নেই, যা কেনার কথা বলা হচ্ছে। সার্ভার বক্সে কিছু না থাকলেও তা দেখাশোনার জন্য মাসে ৪৫ হাজার টাকা বেতনে একজনকে রাখা হয়। বিগত অর্থবছরে কোনো প্রশিক্ষণ না হওয়া সত্ত্বেও এ খাতে একজনকে বিশেষজ্ঞ দেখিয়ে তার স্বাক্ষর জাল করে ৯০ হাজার টাকা তোলা হয়।

যুগ্ম সচিব হিসেবে প্রাধিকার বলে সুদমুক্ত ঋণে গাড়ি কিনেছেন প্রকল্পের পিডি। ওই গাড়ির জন্য প্রতিমাসে ৪৫ হাজার টাকা করে রক্ষণাবেক্ষণ ভাতা অফিস থেকে নেন। ফলে তার অফিসের গাড়ি ব্যবহারের কথা নয়। কিন্তু তিনি অফিসের দুটি গাড়িই (জিপ নম্বর ঘ-১৫-২৩৭৩ এবং মাইক্রোবাস চ-৫১-১৭৮০) দখলে রেখেছেন, যা তার এবং পরিবারের সদস্যরা অধিকাংশ সময় ব্যবহার করেন।

এর প্রমাণ হিসেবে দফতরের কর্মকর্তা-কর্মচারীরা বলেন, গত বছর ঈদুল আজহার সময় প্রকল্পের পিডি ভারতে ভ্রমণে যান। তখন তার জিপটি (নম্বর ২৩৭৩) নিয়ে ভ্রমণে বের হয়ে গরুর ট্রাকের সঙ্গে দুর্ঘটনার শিকার হন তার পরিবারের এক সদস্য। প্রকল্পের প্রায় ২৫ হাজার টাকা ব্যয়ে পরে ক্ষতিগ্রস্ত গাড়িটি মেরামত করা হয়। সংশ্লিষ্টদের প্রশ্ন, পিডি যদি বিদেশ থাকেন, তাহলে গাড়ি দুর্ঘটনায় পড়ে কীভাবে। ওই ঘটনায় পরিবারের সদস্য কর্তৃক সরকারি গাড়ি ব্যবহারের প্রমাণ মেলে বলে সংশ্লিষ্টরা জানান।

এদিকে পিডির বিরুদ্ধে ঢাকার বাইরে কোথাও অফিসের জিপ গাড়িতে গিয়েও বিমান ভাড়া নেয়ার অভিযোগ পাওয়া গেছে। ১৯-২১ মে তিনি খাগড়াছড়ির পানছড়িতে জিপে যান। কিন্তু নেন বিমান ভাড়া। এর আগেও এ ধরনের ঘটনা ঘটেছে। আবার ভুয়া ট্যুর দেখিয়ে ভ্রমণ-জ্বালানি বিল নেয়ার অভিযোগও আছে। ২০১৬ সালের রোজার ঈদের ছুটিতে এবং এ বছর একই ঈদে খুলনায় ব্যক্তিগত ভ্রমণে যান। কিন্তু দুটিই সরকারি ভ্রমণ দেখিয়ে ভাতা ও জ্বালানি বিল নিয়েছেন পিডি। জানা গেছে, পিডির বাড়ি পিরোজপুর। ২০১৫ সালের ১৫ মার্চ থেকে এ বছরের ২ জুলাই পর্যন্ত পিডির ৪৫টি ট্যুরের তথ্য পাওয়া গেছে। এর মধ্যে ১২টিই করেন পিরোজপুরে। পিডির সঙ্গে এক ধরনের প্রতিযোগিতা করে ডিপিডি এবং একজন নারী কর্মকর্তাও ভ্রমণের নামে ভুয়া বিল নিচ্ছেন বলে জানা গেছে।

চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি - dainik shiksha পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0064370632171631