নতুন প্রজন্মকে কে পথ দেখাবে? - দৈনিকশিক্ষা

নতুন প্রজন্মকে কে পথ দেখাবে?

মোহাম্মদ হাসান জাফরী |

দেশে এবার জোয়ার এলো, সোনার বাংলা আলোকিত হোক। দিনে দিনে এ আলো ছড়িয়ে পড়ুক। নিত্যনতুন আহবানে সবাই একত্রিত হোক। স্বাধীন দেশে লাল সবুজের পতাকা উড়ছে, উড়বেই। এ আমার প্রাণের বাংলা, প্রাণের মায়ায় দেশকে আলোকিত করি আমরা সকলে। এ ডাক ঐক্যের ডাক, এ ডাক উন্নয়নের ডাক। দেশ গড়তে এ আহবান সকলের প্রতি, নতুন প্রজন্ম আরো বেশি আলো দাও।

স্বাধীনতার ৪৫ বছর অতিক্রান্ত হয়েছে। ভালো-মন্দ সব কালই এ জাতি দেখেছে, কিন্তু আশা ছাড়েনি। সামনে অগ্রসর হবে নতুন প্রজন্ম, ওদের পথ দেখাতে হবে। আমরা বাঙালি, আমরা রক্ত দিতে জানি, আমাদের উচিত দেশকে ভালোবেসে উন্নততর করা। মাদকের নির্মম ছোবল থেকে দেশের মানুষকে রক্ষা করা। কিন্তু বিড়ালের গলায় ঘণ্টা বাঁধবে কে? এজন্য চাই নতুন প্রজন্মকে। যারা পারে শত বাধা অতিক্রম করে দেশকে সঠিক, সুন্দর, সত্য পথে এগিয়ে নিতে। আমরা সেদিনের প্রত্যাশায় নতুন প্রজন্মকে আহবান জানাই। বাবা-মায়ের যক্ষের ধন, মানিক-রতনেরা এ শুভক্ষণে নতুন করে শপথ নেবে, দেশকে এগিয়ে নেবে। স্বাধীনতা সংগ্রামের সেই অগ্নিঝরা দিনগুলোকে স্মরণ করে দেশ গড়ার অঙ্গীকার চাই। ছোট-বড় তরুণ যুবক বৃদ্ধ বণিতা সকলকে যেন স্বাধীনতা আনন্দের বন্যায় ভাসাতে পারে সে উদ্যোগ গ্রহণ আজ একান্ত জরুরি।

আজ পৃথিবীজুড়ে অস্থিরতা, কিন্তু কেন এই অস্থিরতা। আমাদের মূল্যবোধ আজ বিলীন হতে চলেছে। দেশের সিনিয়র সিটিজেনদের অনুপ্রেরণায় তাদেরই দেখানো পথে জাতি নতুন উদ্যমে এগিয়ে যাবে। আমরা পূর্ণ উদ্যমে এ দেশকে গড়ে তুলতে চাই। সকলের সহযোগিতায় আমরা সহজ সরল নতুন পথে পা রেখে এগিয়ে যাব এবং দেশকে আলোকিত করবো। শিক্ষাই জাতির মেরুদণ্ড। কিন্তু বর্তমান শিক্ষা ব্যবস্থায়, পরীক্ষা ক্ষেত্রে দেদারসে প্রশ্নপত্র ফাঁসের যে নজির স্থাপিত হচ্ছে তাতে আমরা চরম হতাশায় নিমজ্জিত। আমরা এ যুগের অবসান চাই, শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর পাশাপাশি আমাদের নীতি-নৈতিকতা, শৃঙ্খলাবোধে বিশেষ পরিবর্তন আজ জরুরি। কিন্তু ঘুরে-ফিরে সেই একই কথা, ুকাজটি করবে কে? সরকারের উচ্চপর্যায়ের সঠিক দিকনির্দেশনাই পারে জাতিকে তথা নতুন প্রজন্মকে সঠিকভাবে বেড়ে ওঠার সুযোগ সৃষ্টি করতে।

আমরা দেখছি মাননীয় প্রধানমন্ত্রী যতক্ষণ না কিছু পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিচ্ছেন ততক্ষণ পর্যন্ত কিছু কিছু বিষয়ে কার্যকরী কোনো পদক্ষেপ সফল হচ্ছে না। সন্তানের উচ্চশিক্ষায় ভর্তির ক্ষেত্রে চলতি তথা বিগত বছরগুলোতে ভিন্ন ভিন্ন ভর্তি পরীক্ষা পদ্ধতি চালু থাকায় ছাত্র-ছাত্রী, বাবা-মাদের চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে। এ নিয়ে বহু লেখালেখি, আলোচনা, পদক্ষেপ গ্রহণের চেষ্টা হয়েছে যদিও কেবলমাত্র সরকারি ও বেসরকারি মেডিক্যালে সম্মিলিত ভর্তি পরীক্ষা ছাড়া আর তেমন কোথাও সফল হওয়া সম্ভব হয়নি। কতিপয় উচ্চশিক্ষিত স্বার্থান্বেষী মহলের অনীহার কারণে এসব পদক্ষেপ আজও বাস্তবায়ন সম্ভব হয়নি। গত দুইদিন এক ভাষণে মাননীয় প্রধানমন্ত্রী সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনলাইনে নেয়ার নির্দেশ প্রদান করেছেন। খবরটি প্রচারের সঙ্গে সঙ্গে সকল মহলে দারুণভাবে প্রশংসিত হয়েছে। দেশে বর্তমানে প্রচলিত অবস্থার প্রেক্ষিতে আমরা বলতে পারি সরকারের এই সিদ্ধান্ত এখন বাস্তবায়নের পথে আর কেউ বাধা সৃষ্টি করতে পারবে না। নিঃসন্দেহে বিষয়টির সহজলভ্যতা সকল মহলের দৃষ্টি আকর্ষণ করবে এবং সরকারের ভাবমূর্তি উজ্জ্বল করবে। এখন প্রশ্ন থেকে যায়—কেন এ বিষয়টিতে ইতিপূর্বে অন্যদের পাশাপাশি আমাদের মাননীয় প্রেসিডেন্টের সমন্বিত পরীক্ষা নেয়ার আহবান থাকা সত্ত্বেও বাস্তবায়ন সম্ভব হলো না, এই ছোট্ট বিষয়টিতে কেন মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের প্রয়োজন পড়লো। অচিরেই আমরা এর সফল বাস্তবায়ন চাই। ভালো কিছুর সাথে সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ সদাসর্বদা মঙ্গল বয়ে আনবে।

আমাদেরকে উন্নত জাতি হিসেবে প্রতিষ্ঠিত করতে আজ সকলকে সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে। আমরা নতুন প্রজন্ম আশা করবো অচিরেই সকল ক্ষেত্রের কুয়াশা দূরীভূত হবে, আমাদের স্বপ্নের স্বাধীন দেশ বাংলাদেশ বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়াবে।

লেখক : শিক্ষার্থী, ঢাকা মেডিক্যাল কলেজ

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0037729740142822