নিবন্ধন ভাইভার ২৬তম দিন শেষে প্রার্থীরা যা বললেন - দৈনিকশিক্ষা

নিবন্ধন ভাইভার ২৬তম দিন শেষে প্রার্থীরা যা বললেন

সাঈদ হোসেন |

ত্রয়োদশ বেসরকারি শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার ২৬তম দিনে সোমবার (২০শে মার্চ) মাধ্যমিক পর্যায়ে তিন বিষয়ের ভাইভা অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর ইস্কাটন গার্ডেনের এনটিআরসিএর কার্যালয়ে চলা মৌখিক পরীক্ষায় আজ সমাজবিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও হোম এডুকেশন বিভাগের ভাইভা অনুষ্ঠিত হয়। এতে সমাজবিজ্ঞান থেকে ১০২ জন, হোম এডুকেশন থেকে ২০৪ জন এবং ব্যবসায় শিক্ষা থেকে ৯৮ জন প্রার্থী অংশ নেয়। হোম এডুকেশন বিভাগে গার্হস্থ্য অর্থনীতির কয়েকটা বিষয় এবং ব্যবসায় শিক্ষা শাখায় হিসাববিজ্ঞান, ম্যানেজমেন্ট ও অন্যান্য বিষয় অন্তর্ভুক্ত।

বাংলাদেশের একমাত্র শিক্ষাভিত্তিক জাতীয় অনলাইন পত্রিকা দৈনিকশিক্ষা ডটকম ১২ই ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া বেসরকারি শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার ওপর ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করে আসছে। এ প্রতিবেদনে মৌখিক পরীক্ষার নানান দিক উঠে আসে। ফলে প্রার্থীরা এ বিষয়ে একটা মৌলিক ধারণা পেতে পারেন।

আজিমপুরের গার্হস্থ্য অর্থনীতি কলেজ থেকে পড়াশুনা শেষ করা শাহীনা আলমের সাথে কথা হয়। তিনি ফলিত কলা বিষয়ে পড়াশুনা শেষ করেছেন। তার সাথে কথা বলে জানা গেছে- নিজ বিষয়, বাংলা সাহিত্য ও সাধারণ জ্ঞান থেকেই তাকে সব প্রশ্ন করা হয়েছে। শিল্পকলা এবং কারুকলার মধ্যে পার্থক্য আলোচনা করতে বলা হয় তাকে।

এছাড়া বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর নাম কী? বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রীর নাম কী ছিল? ‘নীলদর্পন’ এবং ‘পদ্মা নদীর মাঝি’ উপন্যাসের লেখক কে? জাতীয় চার নেতার নাম কী এবং তারা কীভাবে মারা যায়?

হিসাব বিজ্ঞান বিষয়ে ভাইভা দিতে আসেন চট্টগ্রামের মো. ইমাম হোসেন। তিনি বলেন, ‘আমার কাছে জানতে চাওয়া হয় চট্টগ্রাম কিসের জন্য বিখ্যাত। চট্টগ্রামের কী কী ঐতিহাসিক ঘটনা আছে? বাজেট কী? টিকিউএম কী?

মৌখিক পরীক্ষা দিয়ে বের হওয়ার সময় কথা হয় দীপা নামের সমাজবিজ্ঞানের এক প্রার্থীর সাথে। তাকে কয়েকটা প্রশ্ন করা হয় শিক্ষকতা ও সমাজবিজ্ঞান থেকে, ‘‘আপনি কেন শিক্ষকতা করতে চান?  একজন দুর্বল শিক্ষার্থীকে কীভাবে আপনি ভাল করবেন? সামাজিকীকরণ ও সংস্কৃতির মধ্যে পার্থক্য কী?’’

এরশাদ নামের একজনকে জিজ্ঞাসা করা হয়েছে সুশাসন কী। পাটিগণিত থেকে দশমিকের একটি গুণ করতে দেওয়া হয়। তিনি সেটা খাতায় করে দেখান।

বরিশাল বিএম কলেজের পাপড়ি আক্তার বলেন, ‘আমাকে তিন মিনিট মত কয়েকটা বিষয়ভিত্তিক প্রশ্ন করা হয়েছে।

প্রথমে তারা বলেন, ‘‘মনে করুন আমি আপনার জন্য দোকান খুলে বসে আছি। হিসাববিজ্ঞানের ভাষায় একে কী বলে? যোগাযোগের ফিডব্যাক কী কী? যোগাযোগ দুই ধরনের। ফরমাল যোগাযোগ ও ইনফরমাল যোগাযোগ। ফরমাল যোগাযোগ বলতে কী বোঝেন? মিটিংয়ের এজেন্ডা কী? কোরাম কী?

সবুজ চক্রবর্তী নামের একজন প্রার্থীকে তার জীবনবৃত্তান্ত ইংরেজিতে বলতে বলা হয়। আর সর্বশেষ তাকে কাল মার্কসের একটি গ্রন্থের নাম জানতে চাওয়ার পর তার ভাইভা পর্ব শেষ হয়।

খাগড়াছড়ি থেকে আসা গার্হস্থ্য অর্থনীতির এক প্রার্থী বলেন, ‘গৃহ ব্যবস্থাপনা, খাদ্যের কাজ কী এবং নবজাতকের বয়স- এগুলো আমার কাছে জানতে চাওয়া হয়।’

সিলেট থেকে এসেছিলেন সাইমা আক্তার। পড়াশুনা করেছেন সিলেটের এমসি কলেজে। কার্ল মার্কস ও ম্যাক্স ওয়েবার থেকে বেশিরভাগ প্রশ্ন  করা হয়েছে তাকে। প্রশ্নগুলো ছিল- ম্যাক্স ওয়েবার কোথায় এবং কখন জন্মগ্রহণ করেন ও তার কয়েকটা বিখ্যাত গ্রন্থের নাম বলেন? কার্ল মার্কসের জন্ম ও তার কয়েকটা বিখ্যাত গ্রন্থের নামও তার কাছ থেকে জানতে চাওয়া হয়। এছাড়া বাংলাদেশের একজন সমাজবিজ্ঞানীর বিষয়ে তাকে বলতে বলা হয়। তবে কারও নাম বিশেষভাবে উল্লেখ করে বলেননি প্রশ্নকর্তারা।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0049159526824951