১৪ বিশ্ববিদ্যালয় ৯ ইংরেজি মাধ্যম স্কুল নজরদারিতে - Dainikshiksha

১৪ বিশ্ববিদ্যালয় ৯ ইংরেজি মাধ্যম স্কুল নজরদারিতে

নিজস্ব প্রতিবেদক |

জঙ্গিবাদী তৎপরতার সঙ্গে জড়িয়ে পড়েছে দেশের যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এর তালিকা তৈরি করেছে পুলিশ প্রশাসন। এ তালিকায় এসেছে দেশের ১৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও ৯টি ইংরেজি মাধ্যম শিক্ষাপ্রতিষ্ঠান। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে নজরদারি বৃদ্ধির পাশাপাশি জঙ্গিবাদবিরোধী উদ্বুদ্ধকরণ কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে অভিযুক্ত প্রতিষ্ঠানসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ ও সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবে প্রশাসন। বৈঠকে জঙ্গিবাদ মোকাবিলায় করণীয় সম্পর্কে সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হবে। এই বৈঠকের উদ্যোগ নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। প্রয়োজনীয় সহযোগিতা দেবে শিক্ষা মন্ত্রণালয়।

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় ও নামকরা কয়েকটি ইংরেজি মাধ্যম শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্যোক্তা, প্রতিষ্ঠানপ্রধান, শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে প্রথম বৈঠকটি হবে আগামী ১৭ জুলাই রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে।

গতকাল সোমবার বিকেলে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বৈঠক শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, দেশ ও ধর্মবিরোধী জঙ্গিবাদী তৎপরতার সঙ্গে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ও ইংরেজি মাধ্যম শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জড়িয়ে পড়ার বিষয়টি সবাইকে ভাবিয়ে তুলেছে। পরিস্থিতি মোকাবিলায় সবার সঙ্গে কথা বলা ও প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের উদ্যোগ নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের সংশ্লিষ্ট সবার সঙ্গে বসা হবে।

বৈঠক সূত্রে জানা গেছে, রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনের ধারণক্ষমতা ৮০০-৯০০ হওয়ায় প্রথম পর্যায়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কয়েকটি ইংরেজি মাধ্যম শিক্ষাপ্রতিষ্ঠানের কর্তৃপক্ষ, শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করার সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করবেন স্বরাষ্ট্রমন্ত্রী, প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী। প্রয়োজনীয় নির্দেশনা দেবেন আইজিপিসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। বৈঠকে অংশগ্রহণকারীদের মতামতও গ্রহণ করা হবে। এতে

যোগদানকারীরা যাতে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে একই নির্দেশনা ছড়িয়ে দিতে পারেন সে বিষয়েও নির্দেশনা দেওয়া হবে। বৈঠকে জানানো হয়, রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, মানারাত বিশ্ববিদ্যালয়, র্নদান ইউনিভার্সিটি ঢাকা ও খুলনা, এশিয়ান বিশ্ববিদ্যালয়, বি জি সি ট্রাস্ট, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভাসিটি অব চিটাগং, দারুল ইহসান ও বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়সহ ১৪টি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে, যেগুলোর শিক্ষার্থীরা জঙ্গিবাদী তৎপরতার সঙ্গে জড়িয়ে পড়ছে। একইভাবে স্কলাসটিকাসহ ৯টি ইংরেজি মাধ্যম শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও জঙ্গিবাদী তৎপরতার সঙ্গে জড়িয়ে পড়ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এসব বিশ্ববিদ্যালয়ে নজরদারি জোরদার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের টানা অনুপস্থিত শিক্ষার্থীদের তালিকা অবিলম্বে সংগ্রহ করার ওপরও বৈঠকে জোর দেওয়া হয়েছে।

১৭ জুলাইয়ের বৈঠকের পর পর দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক, শিক্ষার্থী ও সংশ্লিষ্টদের নিয়েও আরেকটি বৈঠক হবে। এরপর পর্যায়ক্রমে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করা হবে বলে জানা গেছে।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0068697929382324