আগামীকাল পবিপ্রবির সমাবর্তনে যোগ দেবেন রাষ্ট্রপতি - দৈনিকশিক্ষা

আগামীকাল পবিপ্রবির সমাবর্তনে যোগ দেবেন রাষ্ট্রপতি

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি |

দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) ২য় সমাবর্তনে প্রধান অতিথি হিসেবে যোগ দিবেন মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। আগামীকাল (৫ ফেব্রুয়ারি) বুধবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে সমাবর্তন উৎসব।

সমাবর্তনকে সামনে রেখে গ্র্যাজুয়েটদের কালো গাউনে ছেয়ে গেছে পুরো ক্যাম্পাস। পাশাপাশি বর্ণিল সাজে সেজেছে দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ এ বিদ্যাপীঠ ও এর আশপাশের এলাকা।

দিনটিকে স্মরণীয় করে রাখতে কালো গাউন আর মাথায় হ্যাট পরে ছবি ধারণে মেতে উঠেছেন সাবেক শিক্ষার্থীরাও। সুষ্ঠুভাবে সমাবর্তন অনুষ্ঠান সম্পন্ন করতে এরইমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রাষ্ট্রপতির আগমন উপলক্ষে জেলা প্রশাসন ও পুলিশের পক্ষ থেকেও সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। মাঠ পর্যায়ে কাজ করছে জেলা প্রশাসন ও পুলিশ বিভাগের একাধিক টিম। সমাবর্তনকে ঘিরে কড়া নিরাপত্তা নেয়া হয়েছে রাষ্ট্রপতির সফর এলাকাগুলোয়।

পটুয়াখালী জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী প্রেস ব্রিফিংয়ে রাষ্ট্রপতির আগমনের তথ্য নিশ্চিৎ করেন। তিনি গণমাধ্যমকে জানান, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২য় সমাবর্তন অনুষ্ঠানে মহামান্য রাষ্ট্রপতি সভাপতিত্ব করবেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে এ উপলক্ষে সকল প্রস্তুতি নেয়া হয়েছে।

পটুয়াখালী পুলিশ সুপার মোহাম্মদ মইনুল হাসান জানান, রাষ্ট্রপতির আগমন উপলক্ষে পটুয়াখালী জেলা পুলিশের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা বেষ্টনি গড়ে তোলা হয়েছে। পটুয়াখালী,পবিপ্রবি এবং কুয়াকাটা এলাকায় পোশাকধারী এবং সাদা পোশাকে মোতায়েন করা হয়েছে অন্তত ১৭ শ পুলিশ সদস্য। দফায় দফায় তাদের ব্রিফ দেয়া হচ্ছে।

পবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুনর রশীদ জানান, বুধবার (৫ ফেব্রুয়ারি) পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবির) ২য় সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। বিশেষ অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ইমেরিটাস প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী।

স্বাগত বক্তব্য রাখবেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন অর রশীদ।

রাষ্ট্রপতির আগমন উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে বর্নিল সাজে সাজানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন, আবাসিক হল ও গুরুত্বপূর্ণ রাস্তাগুলোও সাজানো হয়েছে। সর্বত্র বিরাজ করছে উৎসবের আমেজ। সমাবর্তনের জন্য বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্যান্ডেল তৈরি করা হয়েছে প্রায় চার হাজার আসনবিশিষ্ট। 

সমাবর্তন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সাংগঠনিক কমিটিসহ ১৫টি উপ কমিটি কাজ করছে। বিশ্ববিদ্যালয় ও এর আশপাশে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে এসএসএফ, র‌্যাব, বিভিন্ন গোয়েন্দা সংস্থা, বরিশাল মেট্রোপলিটন পুলিশ ও জেলা পুলিশ কঠোর নজরদারি করছে।

বিশ্ববিদ্যালয়ের ২য় সমাবর্তন সফল করতে ব্যস্ত সময় পার করছেন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা। চলছে ব্যাপক প্রস্তুতি। 

বিশ্ববিদ্যালয়ের ২য় সমাবর্তনকে নিয়ে কৃষি অনুষদের সাবেক ছাত্র আল ইমরান ও দুর্যোগ ব্যবস্থাপনা অনুষদের ফজলুল হক আবেগ আপ্লুত হয়ে বলেন, ‘ক্যাম্পাসে আড্ডা, ক্লাস, পরীক্ষা, এসাইনম্যান্ট, এসব স্মৃতি ভুলে থাকা কোনোভাবেই সম্ভব নয়। এক নিমিষেই যেন চোখের সামনে সব ভেসে আসছে। কালো গাউন, হ্যাট, বন্ধুদের সঙ্গে তোলা ছবি ও সমাবর্তন অনুষ্ঠান নতুন দিগন্তের পথ দেখাচ্ছে আমাদের।’

জানা গেছে, এবারের সমাবর্তনে প্রায় ৩ হাজার গ্র্যাজুয়েট অংশ নিচ্ছেন। যার মধ্যে স্নাতক ১ হাজার ৯শ ৬৮ জন, স্নাতকোত্তর ৯ শ ৫১ জন ও পিএইচডি ৯ জন অংশগ্রহণ করবেন। গত বছর ৩ ডিসেম্বর ২০১৯ খ্রিষ্টাব্দে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২য় সমাবর্তনের নিবন্ধন কার্যক্রম শুরু হয়ে ৩০ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত চলে। এবারের সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের এ্যানিমাল সায়েন্স এ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিভিএম থেকে ২০০৩-০৪ শিক্ষাবর্ষ হতে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ পর্যন্ত স্নাতক ও অন্যান্য সকল অনুষদ থেকে ২০০৫-০৬ শিক্ষার্বষ হতে ২০১৪-১৫ শিক্ষাবর্ষ পর্যন্ত স্নাতক ডিগ্রিপ্রাপ্ত ছাত্র, ছাত্রী এবং জানুয়ারি-জুন ২০১৯ সেশন পর্যন্ত এমএস/এমবিএ ও পিএইচডি ডিগ্রী অর্জনকারী সকল ছাত্র-ছাত্রীকে সমাবর্তন অনুষ্ঠানে সনদপত্র প্রদান করা হবে।

সমাবর্তনে মোট ৬৩ জনকে চ্যান্সেলর গোল্ড মেডেল প্রদান করা হবে। তার মধ্যে কৃষি অনুষদের ১০জন, বিএএম অনুষদের ১০জন, সিএসই অনুষদের ১০জন, এএনএসভিএম (এনিম্যাল হাজবেন্ড্রী) থেকে ৪ জন, ডিজাস্টার ম্যানেজমেন্ট থেকে ৬জন, এএনএসভিএম (ডিভিএম) থেকে ১১জন, এনএফএস থেকে ৪ জন ও ফিসারিজ ফ্যাকাল্টি থেকে ৮ জনকে গোল্ড মেডেল প্রদান করা হবে।

সমাবর্তন শেষে সন্ধ্যায় উন্মুক্ত সাংস্কৃতিক অনুষ্ঠানে ২০০৮ সালের ক্লোজআপ ওয়ান তারকা ‘সানিয়া সুলতানা লিজা’ ও ‘জলের গান’ ব্যান্ড দলের সঙ্গীত পরিবেশনের কথা রয়েছে।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0036919116973877