আজ এমপিওভুক্তির প্রজ্ঞাপন জারির সম্ভাবনা নেই - দৈনিকশিক্ষা

আজ এমপিওভুক্তির প্রজ্ঞাপন জারির সম্ভাবনা নেই

নিজস্ব প্রতিবেদক |

তিন শর্তে অস্থায়ীভাবে এমপিওভুক্ত হচ্ছে এক হাজার ৭৬৩ স্কুল ও কলেজ। তবে, মঙ্গলবার (২০ আগস্ট) প্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রজ্ঞাপন জারির সম্ভাবনা নেই। শিক্ষা প্রশাসনের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন। মঙ্গলবারই প্রজ্ঞাপন জারি হবে বলে একটি জাতীয় প্রিন্ট দৈনিক পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়।  দুপুর থেকেই সারাদেশের হাজার হাজার শিক্ষক দৈনিক শিক্ষাডটকমের অফিসে টেলিফোন করে ওই খবরের সত্যতা জানতে চান।  প্রজ্ঞাপন জারি হলে তা কোথা থেকে, কখন হবে তা জানতে চান শিক্ষকরা। এমন প্রেক্ষাপটে দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে যোগাযোগ করা হয় শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তাদের সাথে। তারা সাফ জানিয়ে দেন ওই জাতীয় পত্রিকার রিপোর্টটি ভুলে ভরা। 

এক প্রশ্নের জবাবে মঙ্গলবার বিকেল সোয়া পাঁচটায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন দৈনিক শিক্ষাকে বলেন,  ‘আজ (২০ আগস্ট) প্রজ্ঞাপন জারির কোনও সম্ভাবনা নেই।’

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব ও একজন যুগ্মসচিব দৈনিক শিক্ষাডটকমকে জানান, সারাদেশের শিক্ষকদের কাছে অগ্রহণযোগ্য একটি জাতীয় প্রিন্ট পত্রিকার ভুল প্রতিবেদনের কারণে আজ সারাদিন শিক্ষকরা মন্ত্রণালয়ে তালিকা খুঁজতে এসে অহেতুক হয়রানি হয়েছেন।  প্রতিবেদনের অনেক তথ্যই মনগড়া।

এদিকে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তালিকা ও প্রজ্ঞাপন সবার আগে পেতে শিক্ষা বিষয়ক দেশের একমাত্র অনলাইন জাতীয় পত্রিকা দৈনিকশিক্ষাডটকমে চোখ রাখার আহ্বান জানানো হয়েছে।    

আরও পড়ুন: এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা আসছে দৈনিক শিক্ষার ইউটিউবে

দীর্ঘ ৮ বছর পর শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হচ্ছে। এবার সারাদেশের এক হাজার ৭৬৩টি স্কুল ও কলেজ এমপিওভুক্তির প্রস্তাবনায় স্থান পেয়েছে বলে জানা গেছে। তবে মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি।

সূত্র জানায়, এবার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ধরণ অনুসারে আলাদা আলাদা পরিপত্র জারি করা হবে। এর কারণ জানতে চাইলে এক কর্মকর্তা বলেন, অতীতে দেখা গেছে, একটি মাত্র পরিপত্রে সব প্রতিষ্ঠানের নাম দিয়ে পরিপত্র জারি করলে কোনো একটি নির্দিষ্ট প্রতিষ্ঠান এমপিও না পেয়ে মামলা করলে পুরো তালিকার সব প্রতিষ্ঠানের এমপিও স্থগিত হয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়। তাই এবার নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের আলাদা আলাদা পরিপত্র জারি করা হচ্ছে।

সংশ্নিষ্ট সূত্রগুলো দৈনিক শিক্ষাডটকমকে জানায়, এবার শর্তসাপেক্ষে এমপিওভুক্ত করা হচ্ছে বেসরকারি নতুন শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে। প্রাথমিকভাবে কিছু শর্ত সাপেক্ষে আগামী তিন বছরের জন্য অস্থায়ীভাবে করা হচ্ছে তা। শর্ত পূরণে ব্যর্থ হলে ওইসব প্রতিষ্ঠানের এমপিওভুক্তি স্থগিত হয়ে যাবে।

শর্তগুলো হলো, এমপিওভুক্ত হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রতিটিকে পাবলিক পরীক্ষায় মোট শিক্ষার্থীর কমপক্ষে ৭০ শতাংশ পাস করতে হবে। ব্যর্থতায় ওই বছরই সংশ্নিষ্ট প্রতিষ্ঠানের এমপিওভুক্তি স্থগিত হয়ে যাবে। তবে ভবিষ্যতে ভালো ফল করতে পারলে ফের তা চালু হবে।

এ ছাড়া পরিপত্রে আরও কিছু শর্ত জুড়ে দেওয়া হতে পারে। এর মধ্যে রয়েছে প্রতিটি প্রতিষ্ঠানের কমপক্ষে একটি ক্লাসরুমকে মাল্টিমিডিয়া ক্লাসরুম হিসেবে তৈরি করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞানাগার ভালো মানের হতে হবে।

মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, অতীতের অভিজ্ঞতায় দেখা গেছে, এমপিও একবার হতে পারলে সংশ্নিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষকদের মধ্যে পাঠদানের ব্যাপারে এক ধরনের গাছাড়া ভাব চলে আসে। সে কারণে এবার শর্তসাপেক্ষে এমপিওভুক্তি দেওয়া হচ্ছে। এখন থেকে প্রতি বছর এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে মনিটর করা হবে।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0048301219940186