উচ্চ শিক্ষার ক্ষেত্রে দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে: শিক্ষামন্ত্রী - Dainikshiksha

উচ্চ শিক্ষার ক্ষেত্রে দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, উচ্চ শিক্ষার ক্ষেত্রে দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। উচ্চশিক্ষার মুল উদ্দেশ্য হতে হবে গবেষণা, জ্ঞানচর্চা, নতুন জ্ঞান অনুসন্ধান এবং নতুন জ্ঞান সৃষ্টি। বাস্তবে দেশের কাজে লাগে এবং দক্ষতা অর্জনের জন্য উচ্চশিক্ষা লাভ করতে হবে। শুধু বড় সার্টিফিকেটের জন্য উচ্চ শিক্ষা নয়। আমাদের সমস্যাগুলো নিজেদের আবিস্কৃত জ্ঞান ও প্রযুক্তির মাধ্যমে সমাধান করতে হবে।

রোববার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন শিক্ষামন্ত্রী।  

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়কে একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এর শিক্ষার্থী সংখ্যা বর্তমানে ৩ হাজার ছাড়িয়ে গেছে। দেশের বস্ত্র, পোশাক ও ফ্যাশন শিল্পে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভূমিকা রাখবে এবং এ খাতে দক্ষ জনবলের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দেশের চাহিদা বিবেচনা করেই এ বিশ্বাবদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। তিনি বলেন, কারিগরি শিক্ষা জনপ্রিয় ছিল না। আমরা এ ব্যাপারে বিশেষ উদ্যোগ গ্রহন করি । বর্তমানে শতকরা ১৪ ভাগ শিক্ষার্থী কারিগরি শিক্ষা গ্রহন করছে। নতুন প্রজন্মকে দক্ষতা দিয়ে গড়ে তুলতে হবে। দক্ষতা থাকলে দেশে বা বিদেশে তারা কাজ করতে পারবে।

স্মারক বক্তৃতায় ’ভূমিধস রোধ, গ্রামীন সড়ক নির্মাণ ও নদীর পাড় সংরক্ষণে জুট-জিও টেক্সটাইলের ব্যবহার’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য এবং বুয়েটের অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন। 

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মাসউদ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. শাহ আলিমুজ্জামান, ইয়ার্ন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. হোসনে আরা বেগম, প্রকৌশলী আব্দুল মতিন ট্রাস্ট ফান্ডের চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল মতিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক রাশিদা আখতার খানম এবং টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি নাজমুল আলম সাকিব।অনুষ্ঠান শেষে টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহনে মনোজ্ঞ ফ্যাশন শো অনুষ্ঠিত হয়।

এর আগে শিক্ষামন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরাল সম্বলিত বিশ্ববিদ্যালয় গেটের নির্মাণ কাজের উদ্বোধন করেন।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0046319961547852