এমপিও নীতিমালায় বঞ্চিত কারিগরির বিএম - দৈনিকশিক্ষা

এমপিও নীতিমালায় বঞ্চিত কারিগরির বিএম

মোহাম্মদ মনোয়ারুল ইসলাম |

২২ জুলাই বেসরকারি কারিগরি ও  মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ জারি করা হয়েছে। অজ্ঞাত কারণে এই নীতিমালায় এইচ, এস, সি (ব্যবসায় ব্যবস্থাপনা) শিক্ষাক্রমটি অর্ন্তভূক্ত হয়নি। এধরনের সমস্যায় উদ্বিগ্ন ও শঙ্কায় পড়েছেন প্রতিষ্ঠান পরিচালনা পরিষদ।

শিক্ষাক্রমের আলোকে দক্ষ অফিস কর্মী সৃষ্টির লক্ষ্যে ৫টি স্পেশালাইজেশনের আওতায় নেয়া হয় কম্পিউটার অপারেশন, সেক্রেটারিয়াল সায়েন্স, হিসাব বিজ্ঞান, ব্যাংকিং ও উদ্যোক্তা উন্নয়ন। এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা ২০০১, ২০০২, ২০০৪, ২০০৭, ২০১০, এবং ২০১৩ খ্রিস্টাব্দের ৪ মার্চ সংশোধিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) শিক্ষাক্রমটি অন্তর্ভুক্ত ছিল। 
গত তিন বছর বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) পরিক্ষায় অংশগ্রহণকারী পরিক্ষার্থীর সংখ্যা ছিল ৩ লাখ ১৬ হাজার ৫শ ৮২ জন এবং  ২ লাখ ৫৪ হাজার জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়। এসময় ১৩ হাজার ১৬ জন শিক্ষার্থী জিপিএ-৫ অর্জন করে।

বর্তমানে এসকল প্রতিষ্ঠানে প্রায় ২ লাখ ৫০ হাজার শিক্ষার্থী অধ্যায়নরত। বিপুল সংখ্যক শিক্ষার্থী  এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) শিক্ষাক্রমে অধ্যায়ন করা সত্ত্বেও বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ তালিকাভুক্তি হয়নি। বিষয়টি গুরুত্বের সাথে দেখা না হলে এ সকল শিক্ষা প্রতিষ্ঠান চরম ক্ষতির সম্মুখীন হবে 
 

  লেখক :  অধ্যক্ষ,  বেলনা টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট ইন্সটিটিউট, রাজশাহী।
 

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0040488243103027