কোটা সংস্কার আন্দোলন নিয়ে তারেক জিয়ার ফোনালাপ - দৈনিকশিক্ষা

কোটা সংস্কার আন্দোলন নিয়ে তারেক জিয়ার ফোনালাপ

নিজস্ব প্রতিবেদক |
কোটা সংস্কারের আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষক সংগঠন সাদা দলকে সমর্থন দিতে বলেছেন লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।
 
মঙ্গলবার (১১ এপ্রিল) রাতে তারেক রহমান কোটা সংস্কার আন্দোলন নিয়ে ঢাবির প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদের সঙ্গে কথা বলেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারেক রহমান ও মামুন আহমেদের একটি অডিও রেকর্ড এখন ঘুরপাক খাচ্ছে।
 
কোটা সংস্কার আন্দোলন নিয়ে তারেক রহমানের সঙ্গে ফোনালাপের বিষয়টি দৈনিকশিক্ষাডটকমের সঙ্গে স্বীকার করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ও জাতীয়তাবাদী সাংস্কৃতিক সংসদ (জাসাস) সভাপতি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক মামুন আহমেদ।
 
বৃহস্পতিবার (১২ এপ্রিল) দিবাগত রাতে এ সম্পর্কে জানতে চাইলে দৈনিকশিক্ষাডটকমকে অধ্যাপক মামুন বলেন, চলমান কোটা আন্দোলনে সাদা দলের অবস্থান জানতে চান তারেক রহমান। তখন আমি বলেছি, শিক্ষার্থীদের দাবির প্রতি আমরা নৈতিক সমর্থন জানাই। সেই পরিপ্রেক্ষিতে আমরা একটি বিবৃতি দিই। বিশ্ববিদ্যালয় পরিবারের সবাই যেভাবে নৈতিক সমর্থন দিয়েছে আমরাও সেভাবে দিয়েছি।

 

সাদা দলের আহ্বায়ক অধ্যাপক আখতার হোসেন খান স্বাক্ষরিত বিবৃতিতে কোটা সংস্কারের আন্দোলনে সমর্থন জানানো হয়। বিবৃতিতে সাদার দলের শিক্ষক সংগঠনটি কোটা সংস্কারের আন্দোলনকে ন্যায়সঙ্গত দাবি বলে উল্লেখ করে।
 
তারেক রহমানের সঙ্গে মামুন আহমেদের ফোনালাপটি তুলে ধরা হলো:
 
মামুন: হ্যালো
তারেক: জি, আসসালামু আলাইকুম।
তারেক: জি, মামুন সাহেব বলছেন?
মামুন: জি বলছি।
তারেক: মামুন সাহেব, আমার নাম তারেক রহমান।
মামুন: আসসালামু আলাইকুম।
তারেক: ভালো আছেন?
মামুন: জি আমি ভালো আছি। আপনি ভালো আছেন? আপনার শরীর কেমন?
তারেক: শরীর আছে মোটামুটি, আলহামদুলিল্লাহ।
মামুন: আলহামদুলিল্লাহ।
তারেক: আমি ফোন করলাম, ছেলেপেলেরা যে কোটা আন্দোলনের জন্য, বাতিলের জন্য বা সংস্কারের জন্য আন্দোলন করছে, এখানে মনে হয়, সাদা দলের পক্ষ থেকে, যেহেতু দাবিটা জেনুইন। এবং দেশের অধিকাংশ স্টুডেন্ট যারা মেধাবী বলে স্বীকৃত, অধিকাংশই তো এইটার সাথে আছে, তাই না?
মামুন: জি।
তারেক: এবং আমার মনে হয় সাধারণ মানুষ আছে, বিকজ এই যে কোটা পদ্ধতি তো কয়েক বছরে আওয়ামী লীগ যেভাবে, বলা যায় নষ্ট করে দিয়েছে, আমার মনে হয়, এই দাবিটা বোধ হয় ওদের ন্যায্য দাবি।
মামুন: অবশ্যই।
তারেক: আমার মনে হয়, আপনারা যারা আছেন, সাদা দলের, বিশেষ করে আমার মনে হয়, আপনারা আছেন যারা, এটাকে একটু অর্গানাইজড করে সাপোর্ট দিলে হয় না?
মামুন: আমার ব্যক্তিগত ধারণা, সাপোর্টটা দেওয়া প্রয়োজন। জেনারেল ওয়েতেই সেটা করা প্রয়োজন। তবে অর্গানাইজড করাটা বিভিন্ন কারণে সম্ভব হয় নাই। তবে এখন পরিস্থিতি এমন হয়েছে যে, এখন অর্গানাইজড করার সময় হয়ে এসেছে। আপনি বলায় এটা আরও বেশি এক্সপাডাইজ হবে নিশ্চয়। নিশ্চয় সেটা আমরা করবো।
তারেক: তাহলে তো আপনাদের দায়িত্ব নিতে হবে।
মামুন: জি আমরা করবো।
তারেক: আপনি একটু এগিয়ে আসেন তাহলে।
মামুন: অবশ্যই, অবশ্যই।
তারেক: সবার সঙ্গে একটু কথা বলেন তাহলে। যারা যারা আছেন সবার সঙ্গে একটু কথা বলে এটা একটু অর্গানাইজড করেন তাহলে।
মামুন: জি, জি, আমি কথা বলছি।
তারেক: আমি আরও দুই-একজনের সঙ্গে কথা বলছি। 
মামুন: জি, জি।
তারেক: আপনার অবস্থান থেকে একটা ভূমিকা রাখেন তাহলে। ভূমিকা রাখেন।
মামুন: জি, জি।
তারেক: এই নাম্বারটা...এই নাম্বারটা আমার সেইভ করে রাখেন। আপনি তাহলে আপডেটটা আমাকে এই নাম্বারে জানাতে পারবেন।
মামুন: ও থ্যাংক ইউ।
তারেক: আর অন্য কোনও বিষয় হলেও আমাকে জানাতে পারবেন।
মামুন: আমি তো বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য। আর জাসাস কেন্দ্রীয় কমিটির সভাপতি। আপনি হয়তো জানেন। দোয়া করবেন আমাদের জন্য।
তাকের: জি, আপনিও দোয়া করবেন।
মামুন: বিভিন্ন প্রয়োজনে আমিও যোগাযোগ করবো আপনার সঙ্গে।
তারেক: তো আই অ্যাম এক্সপেক্টিং আপডেট ফর্ম ইউ টুমোরো।
মামুন: ওকে
তারেক: কালকে আমি একটা আপডেট আশা করছি। থ্যাংক ইউ। থ্যাংক ইউ।
মামুন: জি স্লামালেকুম, স্লামালেকুম।
তারেক: স্লামালেকুম, স্লামালেকুম।

 

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0044469833374023