ক্যামেরুনে আবাসিক স্কুল থেকে ৭৯ শিক্ষার্থীকে অপহরণ - দৈনিকশিক্ষা

ক্যামেরুনে আবাসিক স্কুল থেকে ৭৯ শিক্ষার্থীকে অপহরণ

দৈনিকশিক্ষা ডেস্ক |

ক্যামেরুনের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি আবাসিক স্কুলের ৭৯ শিক্ষার্থীকে অপহরণ করছে সশস্ত্র অস্ত্রধারীরা। স্থানীয় সময় সোমবার দেশটির সরকারি এক কর্মকর্তা সিএনএনকে এই তথ্য নিশ্চিত করেছেন। গত রোববার রাতে ওই অপহরণের ঘটনাটি ঘটে।

ওই অঞ্চলের সরকারের মুখপাত্র লুই মারি বেনি বলেন, ব্যামিন্ডা শহরের প্রেসবিটারিয়ান মাধ্যমিক বিদ্যালয়ে প্রবেশ করে ঘুম থেকে তুলে ছেলেমেয়েদের নিয়ে গেছে অস্ত্রধারীরা। ৭৯ জন ছেলেমেয়েকে তারা স্কুলের মিনিবাসগুলোতে নিয়ে যাওয়ার চেষ্টা করে। বাসের চালক গাড়িতে ত্রুটি থাকার কথা জানালে অস্ত্রধারী শিক্ষার্থীদের হাঁটিয়ে নিয়ে গিয়ে গুম করে ফেলে।

এই ঘটনায় সোমবার সকালে সরকারের ঊর্ধ্বতন মহলে বৈঠক হয়েছে। ক্যামেরুন সেনাবাহিনী, পুলিশ ও সামরিক পুলিশ অপহরণ হওয়া শিশুদের উদ্ধারে অনুসন্ধান অব্যাহত রেখেছে। উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি সেনাবাহিনীর ইউনিট হেলিকপ্টার দিয়ে তাদের খুঁজছে।

লুই মারি বেনি আরও বলেন, তিন দিন আগে স্কুলটির অধ্যক্ষকে অপহরণ করা হয়েছে। তিনি এখনো স্কুলে ফিরে আসেননি। তবে কারা এই অপহরণের ঘটনা ঘটিয়েছে তা স্পষ্ট করে কিছু বলেননি তিনি।

স্থানীয় ইংরেজি ভাষাভাষী অ্যাগ্লোফোন বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা ক্যামেরুন থেকে স্বাধীন হওয়ার জন্য ব্যাপকভাবে দাবি জানিয়ে আসছে। এই অপহরণের ঘটনায় দেশটির সরকার তাঁদের অভিযুক্ত করেছে।

মানবাধিকার সংস্থাগুলোর ভাষ্য মতে, গত সেপ্টেম্বর মাসে বাফেট শহরের একটি স্কুল থেকে সাত শিক্ষার্থী ও তাঁদের প্রধান শিক্ষককে অপহরণ করেছিল সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী। তাঁদের নির্যাতন ও মারাত্মকভাবে আহত করার পর অপহরণকারী ছেড়ে দেয়। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বুইয়া শহরে একই মাসে সেনাবাহিনীর একটি দলের ওপর হামলা চালায় বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা।

অ্যাগ্লোফোন গোষ্ঠীর বসবাস আছে এসব প্রদেশে প্রায়ই সহিংসতার ঘটনা ঘটে। দেশটির জনসংখ্যার ২০ শতাংশ জনগণ অ্যাগ্লোফোন গোষ্ঠী। ফরাসি ভাষাভাষী সরকার তাঁদের দাবিয়ে রেখেছে অভিযোগ করেছে প্রদেশগুলোর জনগণ। এ দিকে গত বছর ওই বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র গোষ্ঠীটি স্বাধীন হওয়া দাবি জানালে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

৩৬ বছর ধরে ক্যামেরুন শাসন করছেন প্রেসিডেন্ট পল বিয়া। তিনি সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী ও ইংরেজি ভাষাভাষীদের বিরুদ্ধে হামলা চালাতে সেনাবাহিনী ব্যবহার করছেন বলে অভিযোগ রয়েছে। অপর দিকে বিচ্ছিন্নতাবাদী যোদ্ধাদের বিরুদ্ধেও সরকারি নিরাপত্তা বাহিনীর সদস্যদের হত্যার অভিযোগ রয়েছে।

৮৫ বছর বয়সী নেতা পল বিয়া সপ্তম মেয়াদে ক্ষমতায় এসেছেন। ১৯৮২ সালে প্রেসিডেন্টের ক্ষমতায় আসার পর তিনি টানা শাসন করে যাচ্ছেন। বিরোধীদের দমন-পীড়নে তাঁর বিরুদ্ধে সহিংস কর্মকাণ্ড চালানো অভিযোগ রয়েছে। দীর্ঘ সময় ক্ষমতা ধরে রাখায় প্রেসিডেন্টবিরোধী কর্মকাণ্ড অব্যাহত রয়েছে আফ্রিকার এই দেশটিতে।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.006742000579834