শিক্ষার্থীদের ওপর নিপীড়নের বিরুদ্ধে শিক্ষকদের পদযাত্রা - দৈনিকশিক্ষা

কোটা সংস্কারশিক্ষার্থীদের ওপর নিপীড়নের বিরুদ্ধে শিক্ষকদের পদযাত্রা

নিজস্ব প্রতিবেদক |

আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলা, মামলা ও গ্রেফতারের প্রতিবাদ জানিয়ে পদযাত্রা করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা রোববার (৮ জুলাই) কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে শহীদ মিনার পর্যন্ত পদযাত্রা করেন শিক্ষকরা। ‘নিপীড়নবিরোধী শিক্ষকবৃন্দের’ ব্যানারে এ পদযাত্রা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪০ শিক্ষক। যেসব স্থানে আন্দোলনকারীদের ওপর হামলা হয়েছে শিক্ষকরা সেসব স্থান প্রদক্ষিণ করেন। 

 পদযাত্রা পরবর্তী সমাবেশে বক্তব্য দেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী, আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল, ইংরেজি বিভাগের অধ্যাপক ড. তাসনিম সিরাজ, আন্তর্জাতিক সম্পক বিভাগের সহযোগী অধ্যাপক তানজিম উদ্দিন খান, ইউল্যাবের ভিজিটিং অধ্যাপক আসফার হোসেন প্রমুখ।

অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, কোটা সংস্কার আন্দোলনের মতো যৌক্তিক আন্দোলনে যে হামলার ঘটনা ঘটেছে সেটা অত্যন্ত দুঃখজনক ও অবিশ্বাস্যও বটে। কারণ পাকিস্তান ও ব্রিটিশ শাসনামলে এ ধরনের ন্যক্কারজনক ঘটনা ঘটেনি।

অধ্যাপক আসিফ নজরুল বলেন, কোটা সংস্কারের মতো ন্যায়সঙ্গত আন্দোলন করতে গিয়ে আমাদের শিক্ষার্থীরা চার ধরনের অন্যায়ের শিকার হয়েছে। তাদের হাতুড়িপেটা করা হয়েছে, মেয়েদের শারীরিকভাবে লাঞ্ছিত করা হয়েছে, গুরুতর আহত করা হয়েছে, এটা প্রথম অন্যায়। আর দ্বিতীয় অন্যায় হলো তাদের চিকিৎসা সেবা থেকে বঞ্চিত করা হয়েছে। তৃতীয়ত, আন্দোলনকারীদের বিরুদ্ধে মিথ্যা মামলা করা হয়েছে। চতুর্থত তাদের বিরুদ্ধে নানা অপবাদ দেওয়া হয়েছে। এসময় তিনি হাতুড়িপেটার শাস্তি যাবজ্জীবন বলে উল্লেখ করেন।


 
মানববন্ধনে চার দফা দাবি তুলে ধরেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. গিতী আরা নাসরিন। দাবিগুলো হলো- কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলাকারীদের বিচার, আন্দোলনকারীদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার, হামলায় আহতদের চিকিৎসা সেবা, নারী আন্দোলনকারীদের বিরুদ্ধে যৌন নিপীড়নকারীদের বিচার ও দ্রুত কোটা সংস্কারের প্রতিশ্রুতি প্রজ্ঞাপন জারির মাধ্যমে স্থিতিশীলতা ফিরিয়ে দেওয়া।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0070960521697998