জনশক্তি তৈরিতে কারিগরি শিক্ষা: এহছানুল হক মিলন - দৈনিকশিক্ষা

জনশক্তি তৈরিতে কারিগরি শিক্ষা: এহছানুল হক মিলন

দৈনিকশিক্ষা ডেস্ক |

সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ও বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ড. আ ন ম এহছানুল হক মিলন বলেছেন, বাংলাদেশে বিদ্যমান শিক্ষাব্যবস্থায় উচ্চ শিক্ষিতদের চাকরির ক্ষেত্র নেই। ফলে প্রতি বছরই বাড়ছে শিক্ষিত বেকারের সংখ্যা। বেকারত্বের অভিশাপ থেকে ব্যক্তি, সমাজ ও দেশকে মুক্তি দিতে কারিগরি শিক্ষার বিকল্প নেই।  শনিবার (৯ ফেব্রুযারি) এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। 

সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী বলেন, কারিগরি শিক্ষার মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন সম্ভব। উচ্চ শিক্ষিতদের জনশক্তিতে রূপান্তরিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। এই শিক্ষিত শ্রেণিকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিলে তারা পৃথিবীর উন্নত দেশে গিয়ে শিক্ষকতার মতো পেশায় নিজেদের নিয়োজিত করতে পারবে। যেভাবে দক্ষ শ্রমিক তৈরি করা হচ্ছে, সে রকম উচ্চ শিক্ষিতদের খাত অনুযায়ী প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে হবে।

 

এ জন্য স্কুল, কলেজে বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা বিষয়ের সঙ্গে কারিগরি শিক্ষার বিষয়টিও যোগ করতে হবে। তিনি বলেন, পেশা অনুযায়ী প্রয়োজনীয় কারিগরি শিক্ষার ব্যবস্থা করতে হবে। যেমন চিকিৎসকের ক্ষেত্রে তাদের প্রয়োজনীয় কারিগরি বিষয়ে জানাশোনা থাকতে হবে। আমরা এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তুলেছিলাম। 

তারা এইচএসসি পাস করে উচ্চশিক্ষার জন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়েও ভর্তি হতে পারত। মাদ্রাসা শিক্ষার কারিকুলামে কারিগরি শিক্ষা যোগ করতে হবে। ১৯৯৫ সালে দেশের ৬৪টি জেলায় কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলার যে প্রকল্প চালু হয়েছিল তা এখনো সম্পন্ন হয়নি। সাবেক এই শিক্ষা প্রতিমন্ত্রী বলেন, দেশের ২৩টি মন্ত্রণালয় আলাদাভাবে কারিগরি শিক্ষার প্রশিক্ষণ দেয়। 

এই কাজকে একটি মন্ত্রণালয়ের আওতায় আনতে হবে। শিক্ষার প্রতিটি বিষয়ের জন্য আলাদা মন্ত্রণালয় আছে। কিন্তু কারিগরি শিক্ষার ক্ষেত্রে নেই। তাই এ বিষয় নিয়ে ভাবতে হবে। প্রয়োজনে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে কারিগরি শিক্ষাব্যবস্থাকে এগিয়ে নিতে হবে। তিনি বলেন, শুধু কারিগরি শিক্ষার ব্যবস্থা করলে হবে না, সে অনুযায়ী সিলেবাস এবং শিক্ষক প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। গতানুগতিক শিক্ষা থেকে বেরিয়ে নতুনভাবে শিক্ষা খাত নিয়ে ভাবতে হবে।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0068619251251221