জবির আট হাজার শিক্ষার্থীর একটি লিফট - দৈনিকশিক্ষা

জবির আট হাজার শিক্ষার্থীর একটি লিফট

জবি প্রতিনিধি |

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ১৩ তলা ভবনে প্রায় আট হাজার শিক্ষার্থীর জন্য রয়েছে মাত্র একটি লিফট।  এই ভবনের ৯ তলা পর্যন্ত বিভিন্ন বিভাগ, দপ্তর, পাঠাগার, শ্রেণিকক্ষ থাকলেও লিফট ওঠানামা করে সাত তলা পর্যন্ত। ছয় তলায় উঠতে গিয়েই লিফটের সামনে দাঁড়িয়ে থাকতে হয় কমপক্ষে ১৫ থেকে ২০ মিনিট। ফলে সময় মতো ক্লাসে পৌঁছাতে পারেন না শিক্ষার্থীরা। 

জানা যায়,  ২০০৫ খ্রিষ্টাব্দে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ২০ তলা একটি একাডেমিক ভবন নির্মাণের জন্য ৩৬ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। ২০১৩ খ্রিষ্টাব্দের মধ্যে ভবনটির নির্মাণকাজ সম্পন্ন হওয়ার কথা ছিল। তবে নির্মাণ সামগ্রীর দাম ক্রমান্বয়ে বাড়তে থাকায় ছয় তলা পর্যন্ত করে কাজ স্থগিত রাখা হয়। ২০১০ খ্রিষ্টাব্দে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পে ১০০ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। এই টাকা থেকে প্রায় ৪৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয় ভবনটির ঊর্ধ্বমুখী সম্প্রসারণের জন্য। ২০১১ খ্রিষ্টাব্দের জানুয়ারি থেকে ২০১৩ খ্রিষ্টাব্দের ডিসেম্বর পর্যন্ত এই ভবনের নির্মাণকাজের জন্য সাত দফা দরপত্র আহ্বান করে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। তবে কোনো দরপত্রেই কোনো ঠিকাদারি প্রতিষ্ঠান অংশ নেয়নি। সর্বশেষ ২০১৪ খ্রিষ্টাব্দের মার্চে অষ্টম দরপত্রের মাধ্যমে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেওয়া হয়। ২০১৫ খ্রিষ্টাব্দ থেকে শুরু করে এখন পর্যন্ত অষ্টম ও নবম তলার কাজ শেষ করে বিশ্ববিদ্যালয়ের কাছে হস্তান্তর করা হয়েছে এবং আরও চার তলার সর্বশেষ কাজ চলমান রয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ভবনটিতে সাতটি লিফট স্থাপনের জায়গা রাখা হয়েছে। লিফট স্থাপন করা হয়েছে তিনটি। তার মধ্যে একটি শিক্ষকদের জন্য এবং একটি শিক্ষার্থীদের জন্য। অন্যটি নষ্ট হয়ে আছে বহুদিন ধরে। ভবনটিতে ১৫টি বিভাগে মোট ৭ হাজার ৮৮০ জন শিক্ষার্থী রয়েছেন। এ ছাড়া পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তর, পাঠাগার, সব ডিন অফিস, পরিকল্পনা ও প্রকৌশলী দপ্তরও রয়েছে। 

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী শারমিন আক্তার বলেন, লিফটে ওঠার সময় অতিমাত্রায় ধাক্কাধাক্কি হয়। কোনো কারণে লিফটে উঠতে না পারলেই ১০-১৫ মিনিট দেরি হয়। তাছাড়া এখনও সব তলা লিফটের আওতায় আসেনি। ফলে বাকি তলা হেঁটে উঠতে হয়। 

এ বিষয়ে জানতে চাইলে, বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী সুকুমার চন্দ্র সাহা বলেন, ভবনে দুটি লিফট চালু রয়েছে। আর একটি লিফট উপরে কাজ করার জন্য লাগানো সম্ভব হচ্ছে না। বাকি লিফটগুলো লাগানোর জন্য আমরা ঠিকাদারি প্রতিষ্ঠান ও শিক্ষা মন্ত্রণালয় বরাবর চিঠি দিয়েছি।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0036671161651611