ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষা: বোর্ডের কতিপয় নির্দেশনা - দৈনিকশিক্ষা

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষা: বোর্ডের কতিপয় নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক |

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষা ২০১৮ শুরু হচ্ছে ১৩ ডিসেম্বর থেকে। এ শিক্ষাক্রমে ২০১৬ প্রবিধানভুক্ত ১ম, ৩য়, ৫ম পর্ব নিয়মিত ও ৪র্থ পর্ব অকৃতকার্য শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করবেন এছাড়া ২০১০ প্রবিধানভুক্ত ৭ম পর্ব নিয়মিত ও ৪র্থ. ৬ষ্ঠ পর্ব অকৃতকার্য এবং ৮ম পর্ব অনিয়মিত শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করবে।  এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে কতিপয় নির্দেশনা দিয়েছে কারিগরি শিক্ষা বোর্ড। সোমবার (১০ ডিসেম্বর) কারিগরি শিক্ষা বোর্ড থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। 

নির্দেশনাগুলোর মধ্যে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে কেন্দ্রে প্রবেশ করে আসন গহণ করতে হবে। অনিবার্য কারণে কোন শিক্ষার্থী দেরি করে কেন্দ্রে আসলে রেজিস্ট্রারের নাম, ক্রমিক নং ও বিলম্বের কারণ উল্লেখ করতে হবে। বিলম্বে আসা পরীক্ষার্থীদের তালিকা অবশ্যই কারিগরি শিক্ষা বোর্ডের কেন্দ্র সচিবকে জানাতে হবে। 

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র সচিব ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাবিহীন একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন। অননুমোদিত মোবাইল ফোন বা ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহারকারীদের বিরুদ্ধে বিধি অনুয়ায়ী ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার প্রত্যেক কেন্দ্রে একজন নির্বাহী কর্মকর্তা বা ম্যাজিস্ট্রেট (ট্যাগ অফিসার) নিয়োগ দিতে হবে। তারা ট্রেজারী বা থানা থেকে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা বা তার প্রতিনিধিসহ প্রশ্নপত্র গ্রহণ করে পুলিশ প্রহরায় পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাবেন। নির্বাহী কর্মকর্তা বা ম্যাজিস্ট্রেটের (ট্যাগ অফিসার) উপস্থিতি ছাড়া প্রশ্ন বের করা যাবেনা। 

ট্রেজারী বা নিরাপত্তা হেফাজত থেকে পরীক্ষা কেন্দ্রে এমসিকিউ, রচনামূলক ও সৃজনশীল প্রশ্নের সকল সেট প্রশ্নই নিতে হবে। সেট কোড পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে জানিয়ে দেওয়া হবে। সে অনুযায়ী নির্ধরিত সেটকোডে পরীক্ষা গ্রহণ করতে হবে। কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, ভারপ্রাপ্ত কর্মকর্তা (ট্যাগ অফিসার) এবং পুলিশ কর্মকর্তার উপস্থিতিতে এবং স্বাক্ষরে বিধি অনুয়ায়ী প্রশ্নপত্রের প্যাকেট খুলতে হবে।

পরীক্ষার কেন্দ্রে পরীক্ষা চলাকালীন ও এর আগে বা পরে পরীক্ষার্থী ও সংশ্লিষ্ট ব্যক্তিরা ছাড়া অন্যদের প্রবেশ সম্পূর্ন নিষিদ্ধ করা হয়েছে। কেন্দ্র প্রবেশকারী অনুমোদিত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড।   

এছাড়া অনিবার্য কারণবশত কোন পরীক্ষা বিলম্বে শুরু করতে হলে যত মিনিট পর পরীক্ষা শুরু হবে পরীক্ষার্থীদের সে সময় থেকে পরীক্ষার্থীদের নির্ধারিত সময় দিতে হবে বলেও জানিয়েছে কারিগরি শিক্ষা বোর্ড। 

পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করার সময় প্রত্যেক পরীক্ষার্থীকে তল্লাশী করে অননুমোদিত কোন সামগ্রী নেই তা নিশ্চিত করতেও বলা হয়েছে।  

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0071032047271729