দেশের শিক্ষাখাতে ৪২৮ কোটি টাকা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন - দৈনিকশিক্ষা

দেশের শিক্ষাখাতে ৪২৮ কোটি টাকা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন

নিজস্ব প্রতিবেদক |

বাংলাদেশের শিক্ষাব্যবস্থা জোরদার করতে ৪২৮ কোটি টাকা (৪৬ দশমিক ১২ মিলিয়ন ইউরো) দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মঙ্গলবার (১৯ মে) ঢাকাস্থ ইইউ দূতাবাস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) শিক্ষা খাতে মূলত জাতীয় সংস্কারের জন্য বাংলাদেশ সরকারকে ৪২৮ কোটি টাকা স্থানান্তর করেছে। এই অনুদানের মাধ্যমে ইইউ স্থায়ী উন্নয়ন লক্ষ্য অর্জনের প্রতিশ্রুতিসহ মানব পুঁজি উন্নয়নে, দারিদ্র্য ও বৈষম্য দূরীকরণে সরকারের প্রতিশ্রুতি স্বীকৃতি ও সমর্থন করে।

বাংলাদেশের বাজেট সমর্থন ‘হিউম্যান ক্যাপিটাল ডেভলপমেন্ট প্রোগ্রাম- ২০২১’ এর আওতায় প্রযুক্তিগত বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণের উপর সুনির্দিষ্ট ফোকাস করা হয়েছে। জাতীয় শিক্ষানীতি এবং দক্ষতা বিকাশের নীতিমালা অনুসারে ইইউ একটি বিস্তৃত শিক্ষা এবং দক্ষতা বিকাশের পদ্ধতির দিকে বাংলাদেশ সরকারের নিজস্ব সংস্কার এজেন্ডা এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা অর্জনে অবদান রাখছে।

এ বিষয়ে ইইউ রাষ্ট্রদূত রেনসে তিরিংক বলেন, একটি দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য শিক্ষা মৌলিক অঙ্গ। ইইউ এ ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়ন সহযোগিতার মূল স্থানে রয়েছে। বাংলাদেশের জনগণ শিক্ষার সর্বাধিক সুবিধা অর্জন করবে। ইইউ বাংলাদেশকে তার শিক্ষাব্যবস্থা জোরদার করা এবং মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার প্রয়াসকে সমর্থন করে।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0064141750335693