নগদে ক্যাশআউট চার্জ সিঙ্গেল ডিজিটে - দৈনিকশিক্ষা

নগদে ক্যাশআউট চার্জ সিঙ্গেল ডিজিটে

নিজস্ব প্রতিবেদক |

দেশে প্রথমবারের মতো এক হাজার টাকার হিসেবে ক্যাশআউট চার্জ সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনল ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। এখন থেকে ‘নগদ’ গ্রাহকদের জন্য এক হাজার টাকা ক্যাশআউটে খরচ হবে মাত্র ৯ দশমিক ৯৯ টাকা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে ‘নগদ’ সব গ্রাহকদের জন্য উপহার হিসেবে এ ক্যাশআউট চার্জ নির্ধারণ করা হয়েছে।

তবে, কোনো গ্রাহক যদি অ্যাপ ব্যবহার না করে মোবাইল ফোনের ইউএসএসডি প্রযুক্তি ব্যবহার করে ক্যাশআউট করেন, তাহলে এই চার্জ হবে এক হাজার টাকায় ১২ দশমিক ৯৯ টাকা।

হ্রাসকৃত ক্যাশআউট চার্জ সুবিধা পেতে গ্রাহককে ২ হাজার ১০০ টাকার বেশি ক্যাশআউট করতে হবে। ‘নগদ’ নির্ধারিত চার্জে ক্যাশআউটের ক্ষেত্রে গ্রাহককে সরকার নির্ধারিত ১৫ শতাংশ হারে কর যোগ হবে। 

ক্যাশআউট চার্জ কমিয়ে আনার ফলে গ্রাহকরা মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে আরও বেশি লেনদেন করতে উৎসাহী হবেন, যা দেশের আর্থিক খাতের লেনদেনের ক্ষেত্রে গতি সঞ্চার করবে এবং সামগ্রিক অর্থনৈতিক উন্নতিতে উল্লেখজনক ভূমিকা রাখবে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, সব সময়ই এত বেশি হারে ক্যাশআউট চার্জের বিরুদ্ধে আমাদের অবস্থান। গত এক দশক ধরে প্রচলিত ক্যাশআউট ফি (হাজারে ২০ টাকা) গ্রাহকের ওপর অত্যাচার বলেই আমরা মনে করি। সে কারণে শুরু থেকেই গ্রাহকদের জন্য ‘নগদ’ সর্বনিম্ন ক্যাশআউট চার্জ অফার করে আসছে। 

তিনি আরও বলেন, আমাদের প্রিয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে ‘নগদ’ গ্রাহকদের জন্য চমক দেয়া এ অফার ঘোষণা করেছে। এর ফলে গ্রাহকের ‘নগদ’ ব্যবহার আগের চেয়ে অনেক সাশ্রয়ী হবে এবং আর্থিক লেনদেনের ক্ষেত্রে ডিজিটালাইজেশন প্রক্রিয়াটি তরান্বিত হবে। আমরা মনে করি এ বিষয়ে সরকার উদ্যোগ নিয়ে সকল মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের জন্য সর্বোচ্চ ক্যাশআউট চার্জের একটি সীমা নির্ধারণ করে দিতে পারে।

সর্বনিন্ম ক্যাশআউট চার্জ উপভোগ করার পাশাপাশি ‘নগদ’ গ্রাহকরা শুরু থেকেই ‘পি টু পি’ অর্থাৎ সেন্ড মানি  লেনদেন করতে পারছেন ফ্রি, যদিও অন্যান্য অপারেটরের ক্ষেত্রে এ লেনদেনের জন্যও গ্রাহককে খরচ গুণতে হয়।
কোভিড-১৯ মহামারির শুরু থেকে ক্ষুদ্র ব্যবসায়ীদের পাশে থাকতে ‘নগদ’ পাঁচ ধরনের ব্যবসায়ীদের ক্ষেত্রে  লেনদেনের ওপরে ক্যাশআউট চার্জ হাজারে মাত্র ছয় টাকায় নিয়ে আসে, যা ব্যবসা-বাণিজ্যের মন্দার এই সময়ে ব্যবসায়ীদের ব্যবসায় পরিচালন খরচ কমিয়ে এনেছে।

২০১৯ খ্রিষ্টাব্দের ২৬ মার্চ বাণিজ্যিক কার্যক্রম শুরুর পর চমৎকার সব সেবার মাধ্যমে এরই মধ্যে ‘নগদ’ নিজেদেরও দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস হিসেবে প্রতিষ্ঠিত করেছে। দেড় বছরের এই যাত্রায় সরকারি বেসরকারি নানা উদ্ভাবনী কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত হয়েছে রাষ্ট্রীয় সেবা ‘নগদ’।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0066249370574951