নিবন্ধন মৌখিক পরীক্ষার প্রশ্ন রসায়ন থেকে - দৈনিকশিক্ষা

নিবন্ধন মৌখিক পরীক্ষার প্রশ্ন রসায়ন থেকে

বোরহান হাসান নাঈম |

দ্রবণ কাকে বলে, দ্রবণের প্রকার ভেদ, সম্পৃক্ত দ্রবণ ও অসম্পৃক্ত দ্রবণ কী, দ্রাব্যতার গুণফল, জারণ ও বিজারণ সম্পর্কে বলুন, এসিড কী, সালফারিক এসিড কী, এপিমার ও এনোমার কী, জাইমান অক্সিজেন কী, জাইমান ক্লোরিন কাকে বলে, কপারের জারণ সংখ্যা কত   জৈব ও যৌগিক কী, ক্ষার ও ক্ষারকের পার্থক্য, কিটন কী, হাইড্রোকার্বন কী, সমগোত্র শ্রেণি কাকে বলে, ব্যাখ্যাসহ বিভিন্ন প্রশ্ন করা হয়েছে নিবন্ধনের মৌখিক পরীক্ষা দিতে আসা প্রার্থীদের। চার্লস ও বয়েলস এর সূত্র, বিজয় দিবস কবে, বুদ্ধিজীবী দিবস কবে, গণহত্যা বিবস কবে,  মিথেন কী, মিথেনের ঘাটেনের সংকেত বিষয়ে জানতে চাওয়া হয় নিয়োগপ্রার্থীদের কাছে।

মঙ্গলবার(৭ আগস্ট) শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার ৩৩তম দিনে পরীক্ষার্থীদের কাছে রসায়ন থেকে বিভিন্ন প্রশ্ন করা হয়। রাজধানীর ইস্কাটনের রেডক্রিসেন্ট বোরাক টাওয়ারে এনটিআরসিএ কার্যালয়ে অনুষ্ঠিত ৩৩তম দিনের শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষায় অংশ নেন স্কুল পর্যায়-২ এর রসায়ন বিষয়ের মৌখিক পরীক্ষার্থীরা। ৮টি বোর্ড গঠন করে ৪০৮ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা নিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। মৌখিক পরীক্ষা শেষে দৈনিক শিক্ষাডটকমকে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেছেন প্রার্থীরা।

নারায়ণগঞ্জ থেকে আসা মো: শাহীন মিয়া জানান, আমার কাছে জানতে চাওয়া হয়েছে দ্রবণ কাকে বলে, দ্রবণের প্রকার ভেদ, সম্পৃক্ত দ্রবণ ও অসম্পৃক্ত দ্রবণ কী, দ্রাব্যতার গুণফল। এছাড়াও আরও জানতে চেয়েছেন কোথায় পড়াশোনা করেছি এবং আমার জেলা সম্পর্কে কিছু প্রশ্ন করা হয়েছে।

বাড্ডা থেকে আসা মো: জুবায়ের জানান, আমার কাছে জিজ্ঞেস করা হয়েছে শিখা পরিশিখা কী, জারণ ও বিজারণ সম্পর্কে বলুন, এসিড কী, সালফারিক এসিড কী, পাইরল সম্পর্কে বলুন, পাইরলের সংকেত কী, অ্যারোমেটিসিটি কী। এছাড়াও জানতে চেয়েছেন কেন শিক্ষাকতায় আসতে চাই।

গোপালগঞ্জ থেকে আসা সুকান্ত কুমার সাহা জানান, আমার কাছে জানতে চেয়েছেন কোথা থেকে এসেছি, কোথা থেকে অনার্স ও মাস্টার্স করেছি। এপিমার ও এনোমার কী, জাইমান অক্সিজেন কী, জাইমান ক্লোরিন কাকে বলে, কপারের জারণ সংখ্যা কত ও এর একটি যৌগের নাম বলুন, ক্যানিজারো বিক্রিয়া সম্পর্কে বলুন।

দিনাজপুর থেকে আসা  মো: মোসাদ্দেক জানান, আমার কাছে জানতে চেয়েছেন রেটুপ্রিয়েকশন কী, সমগোত্র শ্রেণি কাকে বলে, কেমিক্যাল কাকে বলে, এসিড বৃষ্টিপাত কী, বায়ুদূষণ ও শব্দদূষণ সম্পর্কে বলুন। 

মাগুরা থেকে আসা শুভংকর দাস জানান, আমার কাছে জিজ্ঞেস করেছেন আয়োনিকরণ শক্তি কী, ইলেকট্রোনা শক্তি কী, ক্যাটালিস্ট কী, বাংলাদেশের একটি চলমান সমস্যা কী ও তা থেকে আপনার মতে উত্তরণের উপায় কী। এছাড়াও আমার কাছে জানতে চাওয়া হয়েছে নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের আয়োনিকরণ শক্তি কীভাবে বুঝাবেন।

রংপুর থেকে আসা ঝুমুর আক্তার জানান, আমার কাছে জানতে চেয়েছেন জৈব ও যৌগিক কী, ক্ষার ও ক্ষারকের পার্থক্য, কিটন কী, হাইড্রোকার্বন কী, সমগোত্র শ্রেণি কাকে বলে, সমগোত্র শ্রেণি কী কী, কয়েকটি যৌগের সংকেত বলুন। এছাড়াও জানতে চাওয়া হয়েছে রংপুর থেকে ঢাকা কীভাবে এসেছি। 

বুধবার (৮ আগস্ট) শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার ৩৪তম দিনে পরীক্ষার্থীদের কাছে রসায়ন থেকে বিভিন্ন প্রশ্ন করা হয়। রাজধানীর ইস্কাটনের রেডক্রিসেন্ট বোরাক টাওয়ারে এনটিআরসিএ কার্যালয়ে অনুষ্ঠিত ৩৪তম দিনের শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষায় অংশ নেন স্কুল পর্যায়-২ এর রসায়ন বিষয়ের মৌখিক পরীক্ষার্থীরা। ৮টি বোর্ড গঠন করে ৪০৮ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা নিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। মৌখিক পরীক্ষা শেষে দৈনিক শিক্ষাডটকমকে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করেছেন প্রার্থীরা।

ময়মনসিংহ থেকে আসা মো: আরিফুজ্জামান জানান, আমার কাছে জানতে চাওয়া হয়েছে চার্লস ও বয়েলস-এর সূত্র, বিজয় দিবস কবে, বুদ্ধিজীবী দিবস কবে, গণহত্যা দিবস কবে। এছাড়াও জানতে চেয়েছেন কোথা থেকে অনার্স করেছি।

জামালপুরে থেকে আসা মো: কামরুল হাসান জানান, আমার জানতে চাওয়া হয়েছে হাইড্রোজেন বন্ধন কী, বেনজিনের এরোমিটিসি কী, এসিড বৃষ্টিপাত কী, বায়ুদূষণ ও শব্দদূষণ সম্পর্কে বলুন। এছাড়াও জানতে চেয়েছেন কোথা থেকে অনার্স ও মাস্টার্স করেছি।

ময়মনসিংহ থেকে আসা খোকন চন্দ্র দাস জানান, আমার কাছে জানতে চেয়েছেন মিথেন কী, মিথেনের ঘাটেনের সংকেত বলুন, ভৌত কী, ভৌত থেকে চার্লস ও বয়েলস এর সূত্র বলুন , বেনজিন একটি এরোমেটিক যৌগ ব্যাখ্যা করুন, হেগেল তত্ত্ব কী ,হাইড্রেজেন বন্ধন কাকে বলে , হাইড্রেজেন বন্ধনের উদাহরন দিন। এছাড়াও আরও জানতে চেয়েছেন ময়মনসিংহে বাড়ি কোথায় তা জিজ্ঞেস করেছেন।

খুলনা  থেকে আসা মো:আবদুল মজিদ জানান, আমার কাছে জানতে চাওয়া হয়েছে বেনজিনের সংকেত কী,এলোফেটিক ও এরোমেটিকের মধ্যে পার্থক্য কী, এরোমেটিক যৌগ কাকে বলে, এরোমেটিক যৌগের ব্যাখ্যা করুন। এছাড়াও আরও জানতে চেয়েছেন একজন শিক্ষকের কী কী গুনাবলী থাকা দরকার।

যশোর থেকে আসা সবুজ বিশ্বাস জানান, আমার কাছে জানতে চাওয়া হয়েছে, হেটারো সাইক্লোরিক যৌগ কাকে বলে ও এর উদাহরণ, মিথেন ও পানির অরবেটেরিয়াল সংকরণ কেমন হয় এবং এর বন্ধন কোণ কত হয়, ফুটবল বিশ্বকাপ কোন দেশে হয়েছিল, রাশিয়ার রাজধানীর নাম কী, রাশিয়ার মুদ্রার নাম কী, বাংলাদেশ টি-২০ সিরিজের শেষ খেলা কোন ভেন্যুতে হয়েছিল।

 

 

 

 

 

চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি - dainik shiksha পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0069987773895264