নিহত শিক্ষার্থীদের ক্ষতিপূরণের টাকা দিতে রাজি জাবালে নূর - Dainikshiksha

নিহত শিক্ষার্থীদের ক্ষতিপূরণের টাকা দিতে রাজি জাবালে নূর

নিজস্ব প্রতিবেদক |

দুই সপ্তাহ আগে বাসচাপায় নিহত শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর পরিবারকে ১০ লাখ টাকা এই সপ্তাহেই দিতে হচ্ছে জাবালে নূর পরিবহনকে।

বেসরকারি এই পরিবহন কোম্পানি নিহত দিয়া খানম মিম ও আব্দুল করিম রাজীবের পরিবারকে ৫ লাখ টাকা করে দিতে রাজি হয়েছে বলে হাই কোর্টকে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। 

২৯ জুলাই ঢাকার বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের একটি বাসের চাপায় দিয়া ও রাজীব মৃত্যু হলে নিরাপদ সড়কের দাবিতে শুরু হয় শিক্ষার্থীদের আন্দোলন।

এর মধ্যে একটি রিট আবেদন হলে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাই কোর্ট বেঞ্চ দুই শিক্ষার্থীর পরিবারকে ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে জাবালে নূর কোম্পানিকে নির্দেশ দেয়।

রোববার (১২ আগস্ট) শুনানির পর রিট আবেদনকারী আইনজীবী রুহুল কুদ্দুস কাজল বলেন, অর্থ পরিশোধের জন্য জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষ সময় চাইলেও আদালত তা দেয়নি।

“ফলে তাৎক্ষণিক প্রয়োজন মেটাতে এক সপ্তাহের মধ্যে ৫ লাখ টাকা করে মোট ১০ লাখ টাকা দেওয়ার দেওয়ার যে বাধ্যবাধকতা, তা থাকছে। যদিও এক সপ্তাহ এরই মধ্যে পার হয়ে গেছে। আশা করি, চলতি সপ্তাহেই টাকাটা দুই পরিবার পাবে।”

বিআরটিএ’র আইনজীবী রফিকুল ইসলাম বলেন, “জাবালে নূর নিহত দুই শিক্ষার্থীর দুই পরিবারকে পাঁচ লাখ টাকা করে দেবে বলে সম্মত হয়েছে। আমরা সেটা আদালতকে বলেছি।”

নিহত দিয়া ও রাজীবের পরিবারকে ২০ লাখ টাকা করে পারিবারিক সঞ্চয়পত্র অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিআরটিএর প্রতিবেদন দাখিল:
হাই কোর্ট ক্ষতিপূরণের পাশাপাশি গণপরিবহনের চালকদের ড্রাইভিং লাইসেন্স কোন যোগ্যতার ভিত্তিতে দেওয়া হয় এবং সড়কে চলাচলকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিআরটিএ কী পদক্ষেপ নিয়েছে, সে বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করতে বিআরটিএকে নির্দেশ দিয়েছিল।

বিআরটিএ ওই প্রতিবেদন দাখিল করেছে, যা আদালতে উপস্থাপন করেন কর্তৃপক্ষের আইনজীবী মোহাম্মদ রফিকুল ইসলাম। আদালতে জাবালে নূরের পক্ষে ছিলেন আইনজীবী পঙ্কজ কুমার কুণ্ডু।

অ্যাডভোকেট কাজল বলেন, “আগামী ৭ অক্টোবর এই প্রতিবেদনের উপর শুনানির দিন রাখা হয়েছে।”

বিআরটিএর প্রতিবেদন অনুযায়ী নতুন ড্রাইভিং লাইসেন্স পেতে যেসব যোগ্যতা থাকতে হয়-

>> বাংলা অথবা ইংরেজি লিখতে এবং বলতে পারা লাগবে।

>> প্রার্থীর বয়স ২০ বছর হতে হবে।

>> রেজিস্টার্ড চিকিৎসক দিয়ে স্বাস্থ্য পরীক্ষার ঊপযুক্ততার মানদণ্ডে উত্তীর্ণপূর্বক শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স গ্রহণ করা।

>> শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ কমপক্ষে ২ (দুই) মাস অতিক্রান্ত হওয়ার পর ড্রাইভিং কম্পিটেন্সি টেস্ট বোর্ড কর্তৃক পরিচালিত পরীক্ষায় অংশগ্রহণ করা।

>> ড্রাইভিং কম্পিটেন্সি টেস্ট বোর্ড কর্তৃক পরিচালিত পরীক্ষায় লিখিত, মৌখিক এবং ব্যবহারিক পরীক্ষায় কৃতকার্য হওয়া।

>> আবেদনকারীর স্থায়ী ঠিকানা পুলিশ যাচাই  প্রতিবেদনে সঠিক হওয়া।

>> রেজিস্টার্ড ডাক্তার কর্তৃক প্রদত্ত স্বাস্থ্য পরীক্ষার উপযুক্ত মানদণ্ডে উত্তীর্ণ হওয়া।

>>  কমপক্ষে তিন বছর হালকা বা মধ্যম শ্রেণির মোটরযান চালানোর অভিজ্ঞতা না থাকলে কোনো আবেদনকারী মধ্যম বা ভারী (যে ক্ষেত্রে যেটা প্রযোজ্য) মোটরযান চালানোর ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারবে না। তবে শর্ত থাকে যে উপযুক্ত বলে বিবেচিত কোনো শ্রেণির লোকজনকে সরকার এই বিধির কার্যকারিতা থেকে অব্যাহতি প্রদান করতে পারবে।

>> কমপক্ষে তিন বছর হালকা বা মধ্যম শ্রেণির মোটরযান চালানোর অভিজ্ঞতা থাকা সাপেক্ষে আবেদনকারী মধ্যম বা ভারী (যে ক্ষেত্রে যেটা প্রযোজ্য) মোটরযান চালানোর ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করার ক্ষেত্রে পূর্বানুরূপে সংশ্লিষ্ট শ্রেণির শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স গ্রহণ করা এবং এর মেয়াদ কমপক্ষে ২ মাস অতিক্রান্ত হওয়ার পর ড্রাইভিং কমপিটেন্সি টেস্ট বোর্ড কর্তৃক পরিচালিত পরীক্ষায় কৃতকার্য হওয়া।

>>  পরিবহন যানের চালকদের আঞ্চলিক পরিবহন কমিটি (আরটিসি) হতে ইস্যুকৃত পাবলিক সার্ভিস ভেহিকল অথরাইজেসন (পিএসভি) প্রাপ্ত হওয়া লাইসেন্স নবায়নের জন্য যা লাগে।

>> মোটরযান পরিদর্শক কর্তৃক পরিচালিত ফিল্ড টেস্ট এ কৃতকার্য হওয়া।

>> প্রার্থীদের রেজিস্টার্ড চিকিৎসক কর্তৃক প্রদত্ত স্বাস্থ্য পরীক্ষায় (উপযুক্ততার মানদণ্ডে) উত্তীর্ণ হওয়া।

আদালত এই দুর্ঘটনায় জাবালে নূর পরিবহনের দায় নিরূপণে তদন্ত করতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের পরিচালকের প্রতি নির্দেশ দিয়েছিলেন। তাদের সহায়তা করবে পুলিশ ও বিআরটিএ। দুই মাসের মধ্যে এ প্রতিবেদন দিতে বলেছে হাই কোর্ট।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0068168640136719