পরীক্ষায় ভালো ফলাফলই মুখ্য নয় : জনপ্রশাসন প্রতিমন্ত্রী - দৈনিকশিক্ষা

পরীক্ষায় ভালো ফলাফলই মুখ্য নয় : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, একজন শিক্ষার্থীর জন্য শুধু পরীক্ষায় ভালো ফলাফলটাই মুখ্য নয়। পরীক্ষার পাশাপাশি অন্যান্য কাজেও শিক্ষার্থীদের দক্ষতা দেখাতে হবে। 

শুক্রবার রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০২০ এ  প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ভালো ফলাফলের পাশাপাশি নিজেকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। এজন্য পড়ালেখার পাশাপাশি খেলাধূলা, সা‌ংস্কৃতিক ও সামাজিক কর্মকাণ্ডসহ পাঠক্রম বহির্ভূত কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে। 


তিনি বলেন, একটি শিক্ষা প্রতিষ্ঠান কতটা ভালো তা নির্ধারিত হয়, সেই স্কুলের পরীক্ষার ফলাফলের ওপর। পরীক্ষার ফলাফলের পাশাপাশি একটি প্রতিষ্ঠান কতজন ভালো মানুষ ও যোগ্য নাগরিক গড়ে তুলতে পারছে সেটাও গুরুত্বপূর্ণ মাপকাঠি হওয়া উচিত।

ফরহাদ হোসেন বলেন, ছাত্র-ছাত্রীদের যে কোন অপ-সংস্কৃতির প্রভাব থেকে রক্ষা করতে হবে। অপ-সংস্কৃতির কারণে দেশের কৃষ্টি ও সংস্কৃতি হুমকির মুখে পড়ে। এজন্য শিক্ষার্থীদের অপ-সংস্কৃতির হাত থেকে রক্ষা করতে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদেরও আরও সচেতন হতে হবে। আমাদের এমন কোনো আচরণ করা যাবে না, যাতে বিশ্বের কাছে আমাদের সম্মান ও মর্যাদা ক্ষুণ্ন হয়। 

প্রতিমন্ত্রী বলেন, ছাত্র-ছাত্রীদের বেশি পরিমাণে বই পড়ার অভ্যাস গড়ে তোলাতে হবে। বই মানুষের জ্ঞানের ভাণ্ডারকে সমৃদ্ধ করে। বই পড়ার মাধ্যমে যে জ্ঞান অর্জিত হয়, তা বাস্তব জীবনে সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে। তাই শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকের পাশাপাশি অন্যান্য জ্ঞানভিত্তিক বই পড়ার অভ্যাস গড়তে হবে। 

প্রতিমন্ত্রী বলেন, আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার্থীদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে যাতে তারা দেশকে সঠিকভাবে নেতৃত্ব প্রদান করতে পারে। আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে একটি উন্নত সমৃদ্ধ রাষ্ট্র গড়ে তোলা। এই লক্ষ্য অর্জনে ছাত্র-ছাত্রীদের উন্নত মানবিক গুণাবলী সম্পন্ন করে করতে হবে। এক্ষেত্রে শিক্ষকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সভাপতি আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মুহাম্মদ আলী নকী।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। 

চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি - dainik shiksha পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0044028759002686