পাঠ্যপুস্তকে পরিবর্তন আনায় সরকারের সমালোচনা করলেন কামাল লোহানী - দৈনিকশিক্ষা

পাঠ্যপুস্তকে পরিবর্তন আনায় সরকারের সমালোচনা করলেন কামাল লোহানী

নিজস্ব প্রতিবেদক |

মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাবেক মহাপরিচালক ও প্রবীণ সাংবাদিক কামাল লোহানী। প্রকাশনা সংস্থা কালো’র আয়োজনে লেখক-পাঠক সম্মিলনে তিনি এ আহ্বান জানান। শনিবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি। এতে সভাপতিত্ব করেন কথাসাহিত্যিক আতা সরকার।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, রোটারি ক্লাব অব ঢাকা মিডটাউনের প্রেসিডেন্ট শাখাওয়াত হোসেন মামুন।

প্রধান অতিথির বক্তব্যে কামাল লোহানী বলেন, লেখাপড়া না করলে সমাজবদ্ধতার প্রয়োজনীয়তা আমরা বুঝতে পারবো না। তাই বই পড়ার ব্যাপারে নতুন প্রজন্মকে উৎসাহী করতে উদ্যোগ নেয়া খুবই জরুরি।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময় আমাদের আকাঙ্ক্ষা ছিল অসাম্প্রদায়িক ধর্মনিরপেক্ষ বাংলাদেশ গড়ার। কিন্তু স্বাধীনতার এত বছর পড়েও কেন সাম্প্রদায়িকতার কাছে আত্মসমর্পণ করতে হচ্ছে। হেফাজতে ইসলামির চাপে পাঠ্যপুস্তকে পরিবর্তন আনায় সরকারের সমালোচনা করেন তিনি।

তিনি বলেন, পাকিস্তান আমলে লবণের দাম বেড়েছিল, তখন গান লেখা হয়েছিল। কবিতা লেখা হয়েছিল। কিন্তু আজ ২০০ টাকার বেশি দাম উঠলেও তা নিয়ে কোনো গান লেখা হয় না, কবিতা হয় না। তিনি প্রশ্ন রাখেন বর্তমানে সাংস্কৃতিককর্মীরা গণমানুষের মনের কথা তুলে ধরতে পারছেন কি? মুক্তিযুদ্ধের চেতনার অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে তিনি সবার প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কালোর প্রকাশক আহমদ আমিন ও শাহ মুহাম্মদ মোশাহিদ। বক্তব্য দেন প্রকাশনা সংস্থা বাবুই-এর প্রকাশক কাদের বাবু।

অনুষ্ঠানে কবি আশুতোষ ভৌমিককে সম্মাননা প্রদান করা হয়। কবি অসুস্থ থাকায় উপস্থিত হতে পারেননি। তার পক্ষে সম্মাননা গ্রহণ করেন ফাতেমা আক্তার। কবির লিখিত অনুভূতি পড়ে শোনান ওমর বিশ্বাস।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.007343053817749