বাংলা একাডেমির উদ্যোগ : ভালো বইয়ের জন্য নীতিমালা হচ্ছে - দৈনিকশিক্ষা

বাংলা একাডেমির উদ্যোগ : ভালো বইয়ের জন্য নীতিমালা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত বইগুলোর মধ্য থেকে মানসম্পন্ন বই নির্বাচন করবে বাংলা একাডেমি। একই সঙ্গে ভবিষ্যতে যাতে মানসম্পন্ন বই প্রকাশিত হয় তার জন্য একটি নীতিমালাও তৈরি করবে। মঙ্গলবার সন্ধ্যায় বইমেলা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী।

বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন স্থপতি এনামুল করিম নির্ঝর, একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন, মেলা পরিচালনা কমিটির সদস্যসচিব ড. জালাল আহমেদ, জনসংযোগ উপবিভাগের কর্মকর্তা পিয়াস মজিদ প্রমুখ।

সংবাদ সম্মেলনে হাবীবুল্লাহ সিরাজী বলেন, ‘বাংলা একাডেমির বইমেলার সঙ্গে জড়িয়ে আছে মহান ভাষা আন্দোলনের চেতনা। তাই এই বইমেলা শুধু ব্যবসার জায়গা না, এটা ভালো বই প্রকাশের জায়গা। বাংলা একাডেমি বইমেলাকে এবার একটি পরিচ্ছন্ন জায়গায় নিয়ে এসেছে। আগামী বছরগুলোতে যাতে ভালো বই প্রকাশিত হয় তার দিকে নজর দেব।’

তিনি বলেন, বইমেলায় কী বই প্রকাশিত হচ্ছে তা দেখার জন্য বাংলা একাডেমি দুটি কমিটি করে দিয়েছে। একটি কমিটি এবারের মেলার সব বই সংগ্রহ করে ভালো বইয়ের একটি প্রাথমিক তালিকা তৈরি করবে। অন্য কমিটি নির্বাচিত বইগুলো পড়ে মানসম্পন্ন বইয়ের একটি তালিকা তৈরি করবে। 

এই তালিকা শিক্ষা, সংস্কৃতি, পররাষ্ট্রসহ বিভিন্ন মন্ত্রণালয়ে পাঠানো হবে, যাতে তারা বই কেনার সময় এই তালিকা অনুসরণ করতে পারে। দুই কমিটির অভিজ্ঞতা থেকে মানসম্পন্ন বইয়ের জন্য একটি নীতিমালা তৈরি করা হবে। যাতে সবাই এই নীতিমালা অনুসরণ করে ভালো বই প্রকাশ করতে পারে।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0069558620452881