বাদপড়া চার হাজারের বেশি প্রাইমারি স্কুল সরকারিকরণে ৩৫৯ কোটি টাকা বরাদ্দ চান শিক্ষকরা - দৈনিকশিক্ষা

বাদপড়া চার হাজারের বেশি প্রাইমারি স্কুল সরকারিকরণে ৩৫৯ কোটি টাকা বরাদ্দ চান শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাস সংক্রমণ রোধে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এ পরিস্থিতিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা বেতন পেলেও বরাবরের মতোই আর্থিক সুবিধাবঞ্চিত সরকারিকরণের তালিকা থেকে বাদপড়া ৪ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ১৬ হাজার শিক্ষক। জীবিকা নির্বাহের জন্য এসব শিক্ষকরা খণ্ডকালীন কাজ, ক্ষুদ্র ব্যবসা, টিউশন, কৃষি কাজসহ বিভিন্ন কাজের সাথে জড়িত ছিলেন। চলমান পরিস্থিতিতে এসব কাজও বন্ধ রয়েছে। ফলে পরিবার-পরিজন নিয়ে আর্থিক অনিশ্চয়তায় পড়ার আশঙ্কা করছেন তারা। এ পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে বিশেষ আর্থিক প্রণোদনা দেয়ার আবেদন জানিয়েছিলেন শিক্ষকরা। কিন্তু সে দাবিতে সাড়া মেলেনি। তাই, আগামী ২০২০-২১ অর্থবছরে বাদপড়া ৪ হাজার ১৫৯ টি স্কুল সরকারিকরণের জন্য অর্থ বরাদ্দ চেয়েছেন শিক্ষকরা। সরকারিকরণের পর এসব স্কুলের ১৬ হাজার ৬৩৬ জন শিক্ষকের বেতন-ভাতা দিতে ৩৫৮ কোটি ৯১ লাখ টাকা আগামী বাজেটে বরাদ্দ রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন জানিয়েছেন তারা।

শনিবার (১৬ মে) বেসরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো এক চিঠিতে এ আবেদন জানানো হয়। সংগঠনটির সভাপতি মো. মামুনুর রশিদ খোকন দৈনিক শিক্ষাডটকমকে বিষয়টি নিশ্চিত জানিয়েছেন।

তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরেই আর্থিক সহযোগিতা ছাড়া শিক্ষার্থীদের পাঠদান করে আসছি। জীবিকার জন্য অন্য কাজ করতে হতো। করোনার কারণে এখন তাও বন্ধ রয়েছে। এ অবস্থায় সরকার প্রধান আমাদের প্রতি সদয় না হলে স্ত্রী-সন্তান, বাবা-মা ভাই-বোন নিয়ে অনাহারে থাকতে হবে।তাই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে আমরা বিশেষ আর্থিক প্রণোদনা প্রদানের আবেদন জানিয়েছিলাম। কিন্তু সে আবেদন সরকারের পক্ষ থেকে সাড়া মেলেনি। আমরা আগেও সরকারিকরণের দাবি জানিয়েছিলাম। এ দাবি নিয়ে দীর্ঘদিন রাজপথে অবস্থান করেছি। তাই, ২০২০-২১ অর্থবছরে বাদপড়া ৪ হাজার ১৫৯ টি স্কুল সরকারিকরণের জন্য অর্থ বরাদ্দ রাখার আবেদন জানিয়েছি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে। শিক্ষক এসব স্কুলের ১৬ হাজার ৬৩৬ জন শিক্ষকের বেতন দিতে কত টাকা খরচ হবে সেই হিসেবেও আবেদনের সাথে পাঠানো হয়েছে।'

তিনি দৈনিক শিক্ষাডটকমকে আরও বলেন, সরকারিকরণ এরপর প্রতি জন শিক্ষককে ১৬ হাজার ২০০ টাকা বেতন দিতে হয়।  ৪ হাজার ১৫৯ টি স্কুল সরকারিকরণের পর ১৬ হাজার ৬৩৬ জন শিক্ষককে বেতন-ভাতা দিতে ৩৫৮ কোটি ৯১ লাখ টাকা খরচ হবে। আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে আমরা সে টাকা বরাদ্দ চেয়েছি। আশা করছি মাননীয় প্রধানমন্ত্রী আমাদের প্রতি সদয় হয়ে এ টাকা বরাদ্দ রাখবেন।

বাদপড়া প্রাথমিক বিদ্যালয়গুলোর শিক্ষকরা দৈনিক শিক্ষাডটকমকে জানান, ২০১৩ খ্রিষ্টাব্দে ৯ জানুয়ারি ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দিয়ে ইতিহাস রচনা করা হলেও দেশে আরো ৪ হাজার ১৫৯টি বিদ্যালয় সরকারিকরণ থেকে বঞ্চিত। এগুলোর মধ্যে রেজি. বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ৩৪টি, অস্থায়ী রেজি. বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ২৮৬টি, নন রেজি. বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ৩ হাজার ৩৩২টি ও মাদার স্কুলের নামে সমাপনী পরীক্ষায় অংশ নেয়া ৫০৭টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, আজ থেকে বাংলাদেশে আর কোন বেসরকারি প্রাথমিক বিদ্যালয় থাকবে না। কিন্তু আজও আমদের স্কুলগুলো সরকারি হতে পারিনি। তাই, সরকারি কোন বেতন ভাতা বা আর্থিক সুবিধা আমরা পাই না।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.023111820220947