বিআইডব্লিউটিসির বিশেষ ঈদ সার্ভিস শুরু কাল - Dainikshiksha

বিআইডব্লিউটিসির বিশেষ ঈদ সার্ভিস শুরু কাল

নিজস্ব প্রতিবেদক |

সরকারি সংস্থা বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) ঢাকা-বরিশাল-খুলনা-ঢাকা রুটে ১৩ দিনের বিশেষ ঈদ উল আজহা সার্ভিস ট্রিপ শুরু করতে যাচ্ছে। বৃহস্পতিবার (১৬ আগস্ট) সন্ধ্যায় ঢাকা প্রান্ত থেকে এই সার্ভিস শুরু হবে। মোট ৬টি জাহাজ দিয়ে আগামী ১৮ আগস্ট পর্যন্ত এ সার্ভিস চলবে বলে জানিয়েছেন সংস্থার উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্যিক/যাত্রী পরিবহন) শেখ মু. নাছিম।

ঈদের আগে-পরে মিলিয়ে এই সময়টায় নিয়মিত রুটের জাহাজ ও ঢাকা, চাঁদপুর, বরিশাল, ঝালকাঠি, হুলারহাট, মোড়েলগঞ্জ  ও খুলনা রুটের যাত্রীদের চলাচলে সংযোগ-সুবিধা দেবে।

১৩ দিনের এ বিশেষ ঈদ-উল-আযহা সার্ভিস-ট্রিপের চলাচলকারী ৬টি স্টিমার হচ্ছে- পিএস (প্যাডেল স্টিমার ) অস্ট্রিচ, পিএস মাহসুদ, পিএস টার্ন, পিএস লেপচা এবং এমভি ( মোটর ভেসেল) মধুমতি ও এমভি বাঙ্গালী।

বিআইডবলিউটিসি’র পিএস লেপচা ও এমভি বাঙ্গালী ১৬ আগস্ট  বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ও সাড়ে ৬টায় ঢাকা সদর ঘাট থেকে যাত্রা শুরুর মাধ্যমে ১৩ দিনের বিশেষ ঈদ-উল-আজহা সার্ভিস-ট্রিপ শুরু করবে। এছাড়া পিএস অস্ট্রিচ ১৭ ও ২০ আগস্ট ঢাকা প্রান্ত থেকে, ১৯ আগস্ট মোড়েলগঞ্জ, ২৫ আগস্ট বরিশাল প্রান্ত থেকে যাত্রা করবে। এমভি মধুমতি  ১৮, ২১, ২৪ আগস্ট ঢাকা প্রান্ত থেকে, ২৬ মোড়েলগঞ্জ, ২০ ও ২৩ আগস্ট বরিশাল প্রান্ত থেকে ছাড়বে। এমভি বাঙ্গালী ২০, ২৩, ২৬ আগস্ট ঢাকা প্রান্ত থেকে এবং ১৮, ২২, ২৫ ও ২৮ আগস্ট বরিশাল স্টিমার ঘাট থেকে যাত্রা করবে।

পিএস লেপচা ১৭ আগস্ট বড়মাছুয়া থেকে, ২০ আগস্ট ঢাকা, ২৫ আগস্ট হুলারহাট থেকে ছাড়বে। পিএস টার্ন ১৯ আগস্ট ঢাকা সদরঘাট ও ২৪ আগস্ট রাতে  বরিশাল স্টিমার ঘাট থেকে ছাড়বে। পিএস মাহসুদ ১৯, ২২ ও ২৫ আগস্ট ঢাকা এবং ২১, ২৪ আগস্ট বরিশাল প্রান্ত থেকে যাত্রা শুরু করবে।

বিআইডব্লিটিসি’র বরিশাল স্টেশনের সহ-মহাব্যবস্থাপক সৈয়দ আবুল কালাম আজাদ বলেন, ‘যে কোনও জরুরি পরিস্থিতি মোকাবিলায় নারায়ণগঞ্জ ও বরিশালে টাগবোট, পাইলটিং সার্ভিস সবসময় প্রস্তুত থাকবে।’ তিনি আরও জানান, ‘১৬৯-কিলোমিটার ঢাকা-বরিশাল নৌ-রুটের ভাড়া বাড়বে না। সাধারণ সময়ের মতোই এ সময়েও জন প্রতি একমুখী ভাড়া প্রথম শ্রেণি ১০৫০ টাকা, দ্বিতীয় শ্রেণি (বেসরকারি লঞ্চের প্রথম শ্রেণি সমমান) ৬৩০ টাকা, ডেক ১৭০ টাকা থাকবে। এ রুটের বেসরকারি লঞ্চের তুলনায় তা শতকরা ৩০ হতে ৬০ ভাগ কম।’

এ ছাড়াও বিশেষ ঈদ উল আজাহা সার্ভিস ট্রিপের আওতায় ১১টি উপকূলীয় রুটের জন্য থাকবে বিশেষ সি-ট্রাক সার্ভিস। এ সময়ে এমভি মনিরুল হক এবং এমভি বারো-আওলিয়া নামে দুটি সমুদ্র- উপকূলীয় অঞ্চলে চলাচল উপযোগী জাহাজ দিয়ে হাতিয়া ও সন্দ্বীপের সঙ্গে চট্রগ্রামের সংযোগ রক্ষা করা হবে। ওয়াটার-বাস এবং ফেরি সার্ভিসও সব সময় সচল রাখার জন্য অতিরিক্ত ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিআইডব্লিটিসি’র সূত্র।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0068860054016113