বেসরকারি শিক্ষকদের অবসর-কল্যাণ ভাতা উত্তোলনে দীর্ঘসূত্রতা - দৈনিকশিক্ষা

বেসরকারি শিক্ষকদের অবসর-কল্যাণ ভাতা উত্তোলনে দীর্ঘসূত্রতা

দৈনিকশিক্ষা ডেস্ক |

একথা শুনে সবাই অবাক হবেন যে, বেসরকারি স্কুল-কলেজ-মাদরাসার শিক্ষকরা কাগজপত্র জমা দেয়ার তিন-চার বছর পরে তাঁদের অবসরভাতা উত্তোলন করেন। যে শিক্ষক মাসে মাসে টাকা পেতেন, সেই শিক্ষকই অবসরে যাওয়ার পরে তাঁর সরকারি শিক্ষকদের মতো কোনো এলপিআর নেই। যা পাবেন তা তিনি একবারই পাবেন। এ অবস্থায়, অবসরপ্রাপ্ত বেসরকারি একজন শিক্ষকের কী করুণ দশাই না হয়। পরিবারের অন্যান্য সদস্যের মধ্যে গলগ্রহ হয়ে থাকা। এই শিক্ষকরাই একদিন তাঁদের যৌবনের সোনালি দিনগুলো মানুষ গড়ার কারিগর হিসেবে নিবেদন করেছেন। আজকের দিনে যাঁরা অবসরভাতা উত্তোলনের ফাঁদে পড়েছেন, তাঁরাই এক সময় তিন মাস পর পর চার মাসের মাঝামাঝি গিয়ে তাঁদের অনুদান পেতেন। আর এই সময় যাঁরা বেসরকারি শিক্ষক হিসেবে যোগ দিচ্ছেন, তাঁদের অবসরের টাকা দেখা যাবে চাকরি শেষে সাত দিনের মধ্যেই নিজেদের অ্যাকাউন্টে ঢুকে গেছে। শুক্রবার (২৩ আগস্ট) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে এ তথ্য জানা যায়।

একবার চিন্তা করে দেখুন তো—ঈদ, পুজো, বড়দিন এবং অন্যান্য অনুষ্ঠান উপলক্ষে যখন দেশজুড়ে নানা উৎসব চলে, তখন এই বেচারা শিক্ষকরা তাঁদের ছেলেমেয়ের সামনে কতটা মর্যাদাশূন্য অবস্থায় থাকেন। যে শিক্ষক সারাজীবন ছাত্রছাত্রীদের কত রকম প্রশ্নের সমাধান দিয়েছেন আর আজ তাঁর জীবন চলার পথে এই প্রশ্নের সামাধান কে দেবেন? এখন একুশ শতক চলছে আর অবসরভাতা ট্রাস্ট বোর্ড জানাচ্ছেন, অবসরপ্রাপ্ত শিক্ষকদের ২০১৬-২০১৭ খ্রিষ্টাব্দের কাজ চলছে। ফান্ডে টাকা নেই ইত্যাদি ইত্যাদি। অনেক শিক্ষক মারা গেছেন, অনেক শিক্ষক অসুস্থ অবস্থায় চিকিৎসার জন্য দেশের নানা স্থান থেকে রাজধানীতে আসছেন। শুনি হজব্রত পালন করলে কিছু টাকা দেয়া হয়। হজের সাধ্য-সামর্থ্য আর অর্থনৈতিক সুযোগ কি সবার আছে? পরিশেষে, সংশ্লিষ্ট সকলের কাছে করজোর আবেদন—দয়া করে আমাদের অবসরভাতার টাকা উত্তোলনের একটা জরুরি ব্যবস্থা নিলে আমরা কৃতজ্ঞ থাকব।

নাম প্রকাশে অনিচ্ছুক

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0089318752288818