মার্সেলো লিপ্পি আর কোচিং করাবেন না - দৈনিকশিক্ষা

মার্সেলো লিপ্পি আর কোচিং করাবেন না

দৈনিকশিক্ষা ডেস্ক |

সোনায় মোড়ানো তার কোচিং ক্যারিয়ার। ‍ফুটবলের মর্যদার কী জেতেননি। ক্লাব ফুটবলের ইউরোপিয়ান শ্রেষ্ঠত্ব চ্যাম্পিয়নস লিগ জিতেছেন, ঘরোয়া লিগ জেতার কীর্তি আছে কয়েকবার। সবচেয়ে বড় কথা ইতালিকে জিতিয়েছেন বিশ্বকাপ। বলা হচ্ছে কিংবদন্তি কোচ মার্সেলো লিপ্পির কথা। ফুটবল মেধা দিয়ে সাফল্যের সর্বোচ্চ শৃঙ্গে পৌঁছানো এই ইতালিয়ানকে আর ডাগ আউটে দেখা যাবে না। কোচিং ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিয়েছেন ৭২ বছর বয়সী লিপ্পি।

গত বছরের নভেম্বরে চীন জাতীয় দলের কোচের পদ থেকে সরে দাঁড়ানোর পর থেকে ডাগ আউটের বাইরে লিপ্পি। এশিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে সিরিয়ার কাছে হারের পর মাত্র ছয় মাসে শেষ হয় তার দ্বিতীয় দফার চীনের দায়িত্ব। এবার তিনি জানিয়ে দিলেন, কোচিং ক্যারিয়ার শেষ হয়ে গেছে তার।

১৯৮২ সালে সাম্পদোরিয়ার যুব দল দিয়ে যাত্রা করা কোচিং জার্নি তার শেষ হলো চীন দিয়ে। দীর্ঘ এই ভ্রমণে অনেক ক্লাবের দায়িত্ব সামলেছেন। তবে সবচেয়ে বেশি সাফল্য এসেছে তার জুভেন্টাসে। শিরোপা উৎসব করেছেন তিনি ইতালি জাতীয় দল ও চীনের শক্তিধর গুয়ানজু এভারগ্রান্ডেতে।

সফল এই কোচকে আর ডাগ আউটে দেখা যাবে না। ইতালিয়ান সংবাদমাধ্যম রেডিও স্পোর্তিভাকে তিনি বলেছেন, ‘নিশ্চিতভাবেই আমার কোচিং ক্যারিয়ার শেষ। এটাই সত্যি, অনেক হয়েছে। হয়তো অন্য কোনও ভূমিকায় আমাকে দেখা যেতে পারে। তবে সেটা বসন্তের আগে নয়।’

আতালান্তা ও নাপোলি অধ্যায় শেষে ১৯৯৪ সালে জুভেন্টাসের দায়িত্ব নেন লিপ্পি। তুরিনের ক্লাবটিকে তিনটি সিরি ‘আ’ জেতানোর পাশাপাশি ১৯৯৫-৯৬ মৌসুমে এনে দেন চ্যাম্পিয়নস লিগ, যেটি তাদের সবশেষ ইউরোপিয়ান সাফল্য। দ্বিতীয় মেয়াদে জুভদের দায়িত্ব নিয়ে জিতিয়েছেন আরও দুটি লিগ শিরোপা। জুভেন্টাসের দুই মেয়াদের মাঝে লিপ্পি একবছর কাজ করেছেন ইন্টার মিলানে।

২০০৪ সালে জুভেন্টাস ছেড়ে অভিজ্ঞ এই কোচ দায়ি্ত্ব নেন ইতালির। তার হাত ধরেই আজ্জুরিরা ২০০৬ সালে জেতে বিশ্বকাপ। বিশ্ব চ্যাম্পিয়ন করে দুই বছর ফুটবল থেকে দূরে ছিলেন। এরপর ২০০৮ সালে আবারও বসেন ইতালির কোচের চেয়ারে।

ইতালি অধ্যায় শেষ করে ২০১২ সালে লিপ্পি পাড়ি জমান চীনে। দায়িত্ব নেন এভারগ্রান্ডের। তিন বছরে ক্লাবটিকে জিতিয়েছেন তিনটি লিগ শিরোপা ও একটি এএফসি চ্যাম্পিয়নস লিগ। সঙ্গে আছে একটি করে চাইনিজ কাপ ও চাইনিজ সুপার কাপ। এরপর ২০১৬ সালে নেন চীন জাতীয় দলের দায়িত্ব। সেখানেই কোচিং ক্যারিয়ারের ইতি টানলেন এই ইতালিয়ান।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0042510032653809