রিভার পদোন্নতিতে ঢাকা আসছেন ভারতের নতুন হাইকমিশনার - দৈনিকশিক্ষা

রিভার পদোন্নতিতে ঢাকা আসছেন ভারতের নতুন হাইকমিশনার

দৈনিকশিক্ষা ডেস্ক |

ঢাকায় ভারতের নতুন হাইকমিশনার নিযুক্ত হচ্ছেন। বর্তমান হাইকমিশনার রিভা দাস গাঙ্গুলির পদোন্নতি হওয়ায় এই ব্যবস্থা। রিভা গাঙ্গুলি শিগগিরই পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব বিভাগের সচিব পদে  বসছেন। তার স্থানে নতুন হাইকমিশনার হিসেবে দুই রাষ্ট্রদূতের নাম বিবেচিত হচ্ছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। বৃহস্পতিবার (৪ জুন) বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন গৌতম লাহিড়ী।

প্রতিবেদনে আরও জানা যায়, প্রথম জন হলেন আফগানিস্তানে নিযুক্ত বর্তমান রাষ্ট্রদূত বিনয় কুমার এবং দ্বিতীয় জন ইতালিতে নিযুক্ত রাষ্ট্রদূত শ্রীমতী রিনাত সান্ধু। আগামী কয়েকদিনের মধ্যে নতুন হাইকমিশনারের নাম ঘোষণা করা হবে।

পরবর্তী হাইকমিশনার হিসেবে নিউইয়র্কে কর্মরত ভারতের কনসাল জেনারেল সন্দীপ চক্রবর্তীর  নাম বিবেচিত হচ্ছিল। তবে আপাতত তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা বিভাগের যুগ্ম সচিব হবেন। ঢাকায় রাষ্ট্রদূত পদটি সচিব পর্যায়ের। তাই সন্দীপ আপাতত হচ্ছেন না।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রাক্তন মুখপাত্র রভীশ কুমার ফিনল্যান্ডে রাষ্ট্রদূত হয়েছেন। হর্ষবর্ধন শ্রিংলা আমেরিকায় রাষ্ট্রদূত নিযুক্ত হওয়ার পর রিভা দাস গাঙ্গুলি ঢাকায় নিযুক্ত হন। তার কূটনৈতিক অভিজ্ঞতাকে কাজে লাগানোর জন্যই তাকে দিল্লি নিয়ে আসা হচ্ছে। 
ভবিষ্যতের সম্ভাব্য হাইকমিশনারদের কেউই কখনো বাংলাদেশে অতীতে কাজ করেননি। বিনয় কুমার ১৯৯২ খ্রিষ্টাব্দে ফরেন সার্ভিসে যোগ দেন। তিনি বিভিন্ন পদে তাসখন্দ, অটোয়া, ওয়ারশ, তেহরান, নিউইয়র্ক ও কাঠমান্ডুতে দায়িত্ব নির্বাহ করেন।

রিনাত সান্ধু ওয়াশিংটনে নিযুক্ত বর্তমান রাষ্ট্রদূত তরণজিত সিং সান্ধুর স্ত্রী। ১৯৮৯ খ্রিষ্টাব্দে তিনি ফরেন সার্ভিসে যোগ দেন। তিনি বিভিন্ন কূটনৈতিক পদে মস্কো, কিয়েভ, ওয়াশিংটন, কলম্বো, নিউইয়র্ক ও জেনেভায় দায়িত্ব পালন করেছেন। রিনাত নিযুক্ত হলে তিনি হবেন ঢাকায় তৃতীয় মহিলা হাইকমিশনার।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0064201354980469