শিক্ষা কর্মকর্তাদের পদবির বিভ্রান্তি দূর হচ্ছে - দৈনিকশিক্ষা

শিক্ষা কর্মকর্তাদের পদবির বিভ্রান্তি দূর হচ্ছে

বোরহান হাসান নাঈম |

জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের পদবি নিয়ে মাঠ পর্যায়ে নানা বিভ্রান্তি রয়েছে। ফলে সেবাগ্রহণে ভোগান্তিতে পড়ছেন জন সাধারণ। এমনকি কর্মকর্তারাও বিভ্রান্তিতে পড়েন কখনও কখনও। পদবি স্পষ্ট না হওয়ায় প্রাথমিকের একটি কাজের জন্য সেবা প্রত্যাশীরা হাজির হয়ে যান মাধ্যমিক শিক্ষা অফিসে, আবার মাধ্যমিকের কাজের জন্য হাজির হন প্রাথমিকের অফিসে। 

জানা যায়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের জেলা পর্যায়ের কর্মকর্তাদের পদের নাম ‘জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা’। কিন্তু মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন জেলা পর্যায়ে কর্মকর্তারা ‘জেলা শিক্ষা কর্মকর্তা’। অপরদিকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের ‘উপজেলা শিক্ষা কর্মকর্তা’ বলা হলেও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের পদের নাম ‘উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা’। কিন্তু লোকমুখে দুই অধিদপ্তরের জেলা পর্যায়ের কর্মকর্তাদের পদের নাম জেলা শিক্ষা অফিসার এবং উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের পদের নাম উপজেলা শিক্ষা অফিসার প্রচলিত হয়ে পড়ায় সৃষ্টি হয়েছে দ্বিধা। সেবা গ্রহণে ভোগান্তি পড়ছের সাধারণ জনগণ। এমনকি উচ্চ পদস্থ কর্মকর্তাদেরও বিব্রতকর পরিস্থিতিতে পড়ছেন কখনও কখনও।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা যায়, দ্বিধা দূর করতে দুটি পদের নাম পরিবর্তনের উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের বলা হয়েছে। 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের ‘উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা’ এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের জেলা পর্যায়ের কর্মকর্তাদের পদের নাম ‘জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা’ করার কথা শোনা যাচ্ছে। 

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.022450923919678