শিক্ষা প্রতিষ্ঠান নাকি ব্যবসা প্রতিষ্ঠান? - দৈনিকশিক্ষা

শিক্ষা প্রতিষ্ঠান নাকি ব্যবসা প্রতিষ্ঠান?

দৈনিকশিক্ষা ডেস্ক |

আমরা চট্টগ্রামের হালিশহর থানার অন্তর্গত রামপুরের কে এল ব্লকের হাউজিং অ্যান্ড সেটেলমেন্ট পাবলিক স্কুলের শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ। রমজানের বন্ধের মধ্যে শিক্ষার্থীদের ২০ দিন কোচিং করতে বাধ্য করা হয়। অধিকাংশ শিক্ষার্থী এই কোচিং না করলেও স্কুল খোলার পর তাদের কাছ থেকে কোচিং বাবদ ৬০০ টাকা করে আদায় করা হয়েছে।  বুধবার (২৪ জুলাই) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এ নিবন্ধে এ তথ্য জানা যায়।

আবার গত ১ জুলাই থেকে বাধ্যতামূলক কোচিংয়ের নামে বাণিজ্য শুরু করেছেন স্কুল কর্তৃপক্ষ। অনেক অভিভাবকের পক্ষে ঐ কোচিং ফি বহন করা সম্ভব নয়। যেমন একজনের দুই ছেলে পড়ে—একজন পঞ্চম শ্রেণি এবং একজন অষ্টম শ্রেণিতে। প্রত্যেক শিক্ষার্থীর স্কুলের মাসিক বেতন ৮০০ টাকা এবং কোচিং ফি ৬০০ টাকা। তাহলে এক শিক্ষার্থীর মাসিক খরচ দাঁড়ায় ৮০০+৬০০=১৪০০ টাকা। দু’জনের মাসিক খরচ ২৮০০ টাকা। প্রতিমাসে এত টাকা দেওয়া একজন খুচরা তরকারি বিক্রেতার পক্ষে কি সম্ভব? এমন অভিভাবক শত শত রয়েছেন। এমন কষ্টকর অবস্থা থেকে অভিভাবকদের মুক্তির জন্য সরকারের শিক্ষা বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।


আফজালুর রহমান, আবদুল করিম,

শেখ মোন্নাফ, আবদুর রহিম, জমির উদ্দীন,

মো. আবদুর রহমান


কে এল ক্লক, হালিশহর, চট্টগ্রাম

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0042729377746582