সব শিক্ষা প্রতিষ্ঠানে যৌন শিক্ষা বাধ্যতামূলক করার দাবি শিক্ষার্থীদের - দৈনিকশিক্ষা

সব শিক্ষা প্রতিষ্ঠানে যৌন শিক্ষা বাধ্যতামূলক করার দাবি শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক |

সারাদেশে ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতা রোধে সব শিক্ষা প্রতিষ্ঠানে যৌন শিক্ষা বাধ্যতামূলক করার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। একই সাথে ধর্ষণ আইন পুনঃবিবেচনা করে ধর্ষকের এবং সীমাভেদে সব যৌন হয়রানির সর্বোচ্চ শাস্তি আমৃত্যু কারদণ্ড করা দাবি জানিয়েছেন তারা। রোববার (১১ অক্টোবর) রাজধানীতে সংবাদ সম্মেলন করে এসব দাবিসহ ৭ দফা দাবি জানান শিক্ষার্থীরা। 

তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে, দেশের সব মাদরাসা, স্কুল, কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠানে যৌন শিক্ষাকে বাধ্যতামূলক করতে হবে। পাঠ্যপুস্তক ও মিডিয়া-বিজ্ঞাপনে নারীকে পণ্য হিসেবে উপস্থাপন ও নারীর প্রতি অবমাননা ও বৈষম্যমূলক ছবি প্রদর্শন ও শব্দচয়ন পরিহার করতে হবে। 

 ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে কিছু শিক্ষার্থী

ধর্ষণ আইন পুনঃবিবেচনার মাধ্যমে ধর্ষকের ও সীমাভেদে সব যৌন হয়রানির সর্বোচ্চ শস্তি আমৃত্যু কারাদণ্ড নিশ্চিত করতে হবে। ভিকটিমের প্রাণ বিপন্ন করা রুখতে পরিবর্তযোগ্য লঘু শাস্তির উল্লেখ থাকতে হবে।  ধর্ষণজনিত ঘটনা ও অপরাধের জন্য আলাদা দ্রুত বিচার ট্রাইবুনাল গঠন করা যাতে ৩০-৬০ কার্যদিবসের মধ্যে বিচার সম্পন্ন করা যায়। আগের সব ধর্ষণ মামলা আগামী ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে হবে।

সংবিধানের ৩৭৫ ধারা অনুসারে ধর্ষণ ও সম্মতির সংজ্ঞা সংশোধন করতে হবে। যাতে ধর্ষণের শিকার হওয়া ছেলে শিশু, পুরুষ, যৌনকর্মী ও লিঙ্গ বৈচিত্রময় মানুষ আইনের শরণাপন্ন হতে পারে। সব যৌন হয়রানি ও  ধর্ষণের অভিযোগ নিরপেক্ষ বিচার করতে হবে। বৈবাহিক ধর্ষণকে ধর্ষণের আওতায় এনে বিচার করতে হবে। জেরা করার সময় ভুক্তভোগীকে যাতে পুলিশম আইনজীবী বা বিচারক চরিত্র, পেশা বা পোশাক নিয়ে হেনস্তা করতে না পারে সে ব্যাপারে বার কাউন্সিলকে সজাগ থাকতে হবে। ভুক্তভোগীকে কেউ হেনস্তা করলে তারও শাস্তি নিশ্চিত করতে হবে।

 

মামলা পরিচালনার সময় ভুক্তভোগীর সাথে লিঙ্গ সংবেদনশীল আচরণ করতে পুলিশ, আইনজীবী ও বিচারকদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। নির্যাতিতার পরিবারের ওপর কোন প্রভাবশালী ব্যক্তির চাপ প্রয়োগ বা ধর্ষককে আশ্রয় দানকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে। সাইবার মাধ্যম বা অনলাইনে হওয়া নারীর প্রদিত সব ধরনের সহিংসতার বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নিতে হবে। 

ধর্ষণের আলামত সংগ্রহ ও ডিএনএ পরীক্ষার প্রতিটি উপজেলায় মেডিকেল টিম গঠন করতে হবে। যারা স্থানীয় প্রভাবমুক্ত হয়ে জবাবদিহি করবে। দেশের সবপ্রান্তে বাল্য বিয়ে বন্ধ করতে হবে। 

মানববন্ধনে লিখিত বক্তব্য রাখেন শিক্ষার্থী তাহনা। সংবাদ সম্মেলনে আরও অংশ নেন সূচিতা, চৌধুরী নদী, লামিয়া তানজীসহ অনেকে।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0079991817474365