স্কুলছাত্র খুঁজে বের করল নতুন গ্রহ - দৈনিকশিক্ষা

স্কুলছাত্র খুঁজে বের করল নতুন গ্রহ

দৈনিকশিক্ষা ডেস্ক |

গরমের ছুটিতে আর পাঁচজনের সঙ্গেই নাসার মেরিল্যান্ডের মহাকাশ গবেষণা কেন্দ্রে প্রবেশের সুযোগ পেয়েছিল সে। কিন্তু সেই সামার ইন্টার্নশিপ বিখ্যাত করে দিল বছর সতেরোর হাই স্কুল ছাত্রটিকে। কারণ সে একটি গ্রহ আবিষ্কার করে ফেলেছে, তা-ও আবার ইন্টার্নশিপের তৃতীয় দিনেই।

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের গ্রিনবেল্ডে অবস্থিত নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টার। সেখানেই ইন্টার্নশিপের সুযোগ পেয়েছিল নিউ ইয়র্কের স্কার্সডেলের বাসিন্দা উল্ফ কুকিয়ার। ইন্টার্নশিপের প্রথম দুটি দিন সাধারণভাবেই কাটে, কিন্তু তৃতীয় দিনই ঘটে গেল সেই ঘটনা।

নাসার ট্রানজিটিং এক্সোপ্লানেট সার্ভে স্যাটেলাইট প্রগ্রামে কাজ করছিল উল্ফ। এই প্রগ্রামে প্রথমবার এমন একটি গ্রহ খুঁজে পাওয়া গেল, যা দুটি তারাকে কেন্দ্র করে ঘুরছে, অর্থাৎ এই গ্রহের দুটি সূর্য। গ্রহটির নাম দেওয়া হয়েছে ‘টিওআই ১৩৩৮বি’।

নতুন গ্রহটির ভর পৃথিবীর প্রায় সাত গুণ। পৃথিবী থেকে ১৩০০ আলোকবর্ষ দূরে এর অবস্থান। যে দুটি তারাকে কেন্দ্র করে এটি ঘুরছে তার একটি সূর্য থেকে প্রায় ১০ শতাংশ বড়। অন্যটি সূর্যের এক-তৃতীয়াংশ আকারের। এই তারাটি সূর্যের চেয়ে অনেক অনুজ্জ্বল বলে জানিয়েছে নাসা।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, উল্ফকে গবেষক ভেসেলিন কোস্তভের তত্ত্বাবধানে কাজ করার সুযোগ দেওয়া হয়েছে। কোস্তভ জানিয়েছেন, এর আগে তিনি কোনো হাই স্কুলের ছাত্রের সঙ্গে কাজ করেননি, এটাই প্রথমবার যখন এত কম বয়সে তাঁর সঙ্গে কেউ কাজ করছে। তিনি আরো জানিয়েছেন, উল্ফের এই আবিষ্কার একটি গুরুত্বপূর্ণ সংকেত। এর ফলে এই  প্রগ্রামে আরো গ্রহ খুঁজে পাওয়া যাবে বলে তিনি আশাবাদী। গ্রহটি নিয়ে আরো কিছু গবেষণা হবে, তারপর চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে নাসা। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0060598850250244