১৫ ডিসেম্বরের মধ্যে শেষ করা হবে সরকারি হাইস্কুলে ভর্তি - দৈনিকশিক্ষা

১৫ ডিসেম্বরের মধ্যে শেষ করা হবে সরকারি হাইস্কুলে ভর্তি

নিজস্ব প্রতিবেদক |

১৫ ডিসেম্বরের মধ্যে শেষ করা হবে রাজধানী ঢাকার ৩৫টিসহ দেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে নতুন শিক্ষাবর্ষের ভর্তি প্রক্রিয়া। সাধারণত জানুয়ারি মধ্যভাগ পর্যন্ত লেগে যায় ভর্তি প্রক্রিয়া শেষ করতে। ২০১৯ শিক্ষাবর্ষে ১ম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির জন্য যথাক্রমে লটারি, ভর্তি পরীক্ষা ও জেএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি করা হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক মো: আবদুল মান্নান দৈনিক শিক্ষাকে বলেন,  একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে মাথায় রেখে বার্ষিক পরীক্ষাসহ প্রায় সব পরীক্ষায় আগেভাগে নেয়ার কাজ শুরু হয়েছে। মাধ্যমিক বিদ্যালয়গুলোতে বিভিন্ন শ্রেণিতে ভর্তির জন্য বিভিন্ন প্রক্রিয়া অনুসরণ করা হয়। এবারও তাই হবে, তবে আমরা ১৫ ডিসেম্বরের মধ্যে শেষ করতে চাই। মঙ্গলবার ( ৮ অক্টোবর) অধিদপ্তরে এ বিষয়ে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। 

তবে, ২০১৯ শিক্ষাবর্ষে ভর্তির জন্য সব প্রক্রিয়া ১৫ ডিসেম্বরের মধ্যে শেষ করা হবে। সে হিসেবে নভেম্বরের শেষদিকে অনলাইনে আবেদন শুরু হবে। খুব শিগগিরই মন্ত্রণালয়ে একটি বৈঠক হবে। ওই বৈঠকে বার্ষিক পরীক্ষার ফল প্রকাশের আগেই ভর্তি পরীক্ষা নেয়া যায় কি-না তা নিয়ে আলোচনা হবে। সেক্ষেত্রে আসন সংখ্যা না  জেনে ভর্তির আবেদন বিক্রি ও জমা নেয়া এবং পরীক্ষা নেয়ার ওপর অভিভাবকরা কতটা বিশ্বাস স্থাপন করবেন তা বলা মুশকিল বলে মনে করেন একাধিক অভিজ্ঞ প্রধান শিক্ষক।  

প্রস্তাবিত নীতিমালায় সব সরকারি হাইস্কুলে অনলাইনে ভর্তি কার্যক্রম বাধ্যতামূলক করার কথা আছে। এছাড়া আগের তিন বছরের মতো এবারও এ ধরনের স্কুলে মোট আসনের ৫৯ শতাংশ কোটায় ভর্তির প্রস্তাব আছে। এগুলো হচ্ছে, ‘এলাকা’, ‘সরকারি প্রাইমারি স্কুল’, ‘মুক্তিযোদ্ধা’, ‘প্রতিবন্ধী’ এবং ‘শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী ও স্কুলের শিক্ষক-কর্মচারী’ কোটা। গত বছর সরকারি স্কুলে আবেদনের ফি ২০ টাকা বাড়িয়ে ১৭০ টাকা করে নেয়া হয়েছিল। তবে এবার বাড়ানোর চিন্তাভাবনা নেই।

অভিভাবকদের পছন্দের অন্যতম শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ভিকারুননিসা নূন আগামীকাল থেকে অনলাইনে আবেদন নেবে। ২৮ অক্টোবর পর্যন্ত আবেদন করা যাবে। আবেদন ফি ২০০ টাকা। প্রতিষ্ঠানটিতে প্রথম শ্রেণির আবেদন শেষে উন্মুক্ত লটারির আয়োজন করা হবে। বিস্তারিত ওয়েবসাইটে আছে। ২য় থেকে ৮ম শ্রেণিতে ভর্তির সিদ্ধান্ত বার্ষিক পরীক্ষার পর।

বেসরকারি হাইস্কুলে ভর্তির নীতিমালা অনুযায়ী, ৬ ও এর বেশি বয়সীরা প্রথম শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারছে। এর কম বয়সীদেরও বিভিন্ন স্কুল ভর্তি নিচ্ছে। সাধারণত রাজধানীর বিখ্যাত ও মানসম্মত স্কুলের বেশির ভাগে প্রাক-প্রাথমিক স্তর আছে। ওইসব প্রতিষ্ঠানে কোথাও শিশু শ্রেণি, কোথাও প্লে বা নার্সারি স্তর থেকে শিক্ষার্থী ভর্তি নেয়া হচ্ছে। এমন স্কুলগুলোর একটি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়।

জানা গেছে, এই স্কুলে ৩০ অক্টোবর থেকে আবেদন করা যাবে। ৬ নভেম্বর পর্যন্ত চলবে অনলাইনে আবেদন কার্যক্রম। এই স্তরে বাংলা ভার্সনে ১২০ এবং ইংরেজি ভার্সনে ৬০ জন নেয়া হবে এবার। দু-একদিনের মধ্যে ভর্তির সার্কুলার জারি করা হবে। রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল ও কলেজে ভর্তির আবেদন নেয়ার সময়সূচি নির্ধারণ করা হয়নি। উইলস লিটল স্কুল ও কলেজে আগামী সপ্তাহে সিদ্ধান্ত নেয়া হবে।

ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি গার্লস স্কুল ও কলেজে নার্সারি শ্রেণি থেকে ভর্তি নেয়া হয়। আগামী ১৭ নভেম্বর থেকে প্রতিষ্ঠানটি আবেদন নেবে বলে জানান এর প্রধান শিক্ষক আশুতোষ চন্দ্র সরকার। ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল ও কলেজে প্রথম শ্রেণিতে ভর্তি নেয়া হবে না। দ্বিতীয় শ্রেণিতে ভর্তির ফরম বিতরণ শুরু হবে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে।

চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি - dainik shiksha পরীক্ষার আগেই হবু শিক্ষকদের হাতে পৌঁছে যায় উত্তরপত্র: ডিবি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0037360191345215