২৭৪ প্রাথমিক বিদ্যালয় ভবন ঝুঁকিপূর্ণ - দৈনিকশিক্ষা

২৭৪ প্রাথমিক বিদ্যালয় ভবন ঝুঁকিপূর্ণ

দৈনিক শিক্ষা ডেস্ক |

উত্তাল মেঘনাবেষ্টিত উপজেলা মেহেন্দীগঞ্জ। শাখা-প্রশাখা উপজেলার ইউনিয়নগুলো একটির সঙ্গে অন্যটি বিচ্ছিন্ন করে রেখেছে মেঘনা। এখানকার বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠানের অবস্থান নদীর তীরে। নদীভাঙনে স্থাপনা বিলীন হলে স্থানান্তরিত জায়গায় নতুন করে অস্থায়ী ভবন নির্মাণ করা হয়। যার বেশিরভাগই শিক্ষার্থীদের জন্য অতি ঝুঁকিপূর্ণ বলে মনে করেন শিক্ষা বিভাগের দায়িত্বশীল কর্মকর্তারা। এ রকমই একটি শিক্ষাপ্রতিষ্ঠান হলো মেহেন্দীগঞ্জের মধ্য চাঁনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। সমকালের এক প্রতিবেদনে এসব তথ্য দেয়া হয়েছে। রিপোর্টটি লিখেছেন সুমন চৌধুরী।

উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মো. মনিরুজ্জামান সম্প্রতি প্রতিষ্ঠানটি পরিদর্শনে যান। তিনি এটির ঝুঁকির কথা বলতে গিয়ে বলেন, 'প্রধান শিক্ষক মেহবুল হককে বলেছি এ ভবনে পাঠদান কার্যক্রম বন্ধ করে দিতে। কিন্তু প্রধান শিক্ষক এখনও পাঠদান অব্যাহত রেখেছেন।' সহকারী শিক্ষা কর্মকর্তা জানান, মধ্য চাঁনপুর 

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ২১৭ জন। একটি আধাপাকা অতিঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান করানো হচ্ছে কোমলমতি শিশুদের। 

খোঁজ নিয়ে জানা গেছে, মেহেন্দীগঞ্জের এ প্রতিষ্ঠানটির মতোই গোটা জেলায় ২৭৪টি প্রাথমিক বিদ্যালয়ে ঝুঁকিপূর্ণ ভবনে শিক্ষার্থীদের পাঠদান করানো হচ্ছে। যার বেশিরভাগ পাকা ভবনের পলেস্তারা খসে পড়েছে। ঘূর্ণিঝড় হলে টিনশেড স্কুল ভবনের চাল উড়ে যায়। আবার ভাঙনকবলিত নদীর তীরে বিদ্যালয় ভবন। অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনায় এসব বিদ্যালয়েও ঘটতে পারে বরগুনার তালতলী উপজেলার ছোটবগী পি কে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মতো আরেক ট্র্যাজেডি। গত শনিবার ওই বিদ্যালয়ে ক্লাস চলাকালে পলেস্তারা খসে পড়ে তৃতীয় শ্রেণির এক ছাত্রী নিহত হয় ঘটনাস্থলেই। তবে জেলায় কতগুলো প্রাথমিক বিদ্যালয়ের ভবন ঝুঁকিপূর্ণ তার সঠিক তথ্য নেই জেলা প্রাথমিক শিক্ষা দপ্তরে। 

গতকাল মঙ্গলবার তথ্য জানতে গেলে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার দপ্তরে 

এ সংক্রান্ত দায়িত্বে থাকা এক কর্মচারী জানান, তাদের কাছে ঝুঁকিপূর্ণ ভবনের কোনো তথ্য নেই। মন্ত্রণালয় থেকেও একই তথ্য জানতে চেয়ে একটি চিঠি তারা পেয়েছেন। তথ্য সংগ্রহের জন্য উপজেলা শিক্ষা অফিসগুলোতে জেলা অফিস থেকে বার্তা পাঠানো হয়েছে।

মেহেন্দীগঞ্জের সহকারী শিক্ষা কর্মকর্তা জানান, তার উপজেলার ৫৫টি প্রাথমিক বিদ্যালয় ঝুঁকিপূর্ণ। যার বেশিরভাগ নদীভাঙনকবলিত। ঝড় হলেই জাঙ্গালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চাঁনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের টিনের চালা উড়ে যায়। গৌরনদী উপজেলা শিক্ষা কর্মকর্তা ফয়সাল খান জানান, কাশেমাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পূর্ব হোসনাবাদ নবারুন প্রাথমিক বিদ্যালয়ের ভবন ঝুঁকিপূর্ণ হওয়ায় এক মাস আগে সেখানে পাঠদান কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। এ উপজেলায় ৪০টি বিদ্যালয় ভবন ঝুঁকিপূর্ণ বলে শিক্ষা কর্মকর্তা জানান।

মেঘনাতীরের আরেক উপজেলা হিজলা। এখানকার সহকারী শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম জানান, তার উপজেলায় ১২টি প্রতিষ্ঠানের ভবন ঝুঁকিপূর্ণ। উত্তর নরসিংহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মাউলতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান চলছে। উজিরপুরের বানকাঠী সরকারি প্রাথমিক বিদ্যালয় দ্রুত সংস্কার না হলে পাঠদান বন্ধ হয়ে যাবে বলে জানিয়েছেন উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. শহিদুল ইসলাম। এ কর্মকর্তার মতে, উপজেলার ২২টি প্রাথমিক বিদ্যালয়ের ভবন ঝুঁকিপূর্ণ। মুলাদীর ১২টি শিক্ষা প্রতিষ্ঠান অতিঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন সহকারী শিক্ষা কর্মকর্তা মো. আরিফ খান। বরিশাল সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম তালুকদারের দেওয়া তথ্যমতে, এ উপজেলায় ৪৬টি প্রাথমিক বিদ্যালয় ভবন ঝুঁকিপূর্ণ। এ ছাড়া ঝুঁকিপূর্ণ প্রাথমিক বিদ্যালয় ভবন আছে বাবুগঞ্জে ৯টি, বানারীপাড়ায় ৫টি, আগৈলঝাড়ায় ২৩টি ও বাখরগঞ্জে ৫০টি। সংশ্নিষ্ট উপজেলা শিক্ষা কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন। 

এ প্রসঙ্গে জেলা শিক্ষা কর্মকর্তা আ. লতিফ মজুমদার বলেন, 'অতিঝুঁকিপূর্ণ বিদ্যালয় ভবনগুলো  উপজেলা প্রকৌশলীর সহায়তায়  চিহ্নিত করার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে এ সংক্রান্ত তালিকা মন্ত্রণালয়ে পাঠানো হবে।' তিনি বলেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) সাবের হোসেন চৌধুরী মঙ্গলবার বরিশাল সফরে এসে একই নির্দেশনা  দিয়েছেন। ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান বন্ধ করে দেওয়া হবে। নদীভাঙনকবলিত বিদ্যালয় ভবনের ক্ষেত্রে বিশেষ নোট দেওয়া হবে, যাতে এসব বিদ্যালয়ের ক্ষেত্রে বিশেষ বিবেচনায় দ্রুত বরাদ্দ প্রদান করা হয়।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0044300556182861