৮৮ মাদরাসায় ল্যাব অ্যাসিসট্যান্ট নিয়োগের নির্দেশ - দৈনিকশিক্ষা

৮৮ মাদরাসায় ল্যাব অ্যাসিসট্যান্ট নিয়োগের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

সাধারণ ধারার স্কুলগুলোতেও চালু হচ্ছে বৃত্তিমূলক বা ভোকেশনাল কোর্স। প্রাথমিকভাবে সেসিপ প্রকল্পের আওতায় প্রায় ছয়শ স্কুল ও মাদরাসায় ভোকেশনাল কোর্স চালু করা হবে। এগুলোর মধ্যে ৮৮টি মাদরাসায় ২জন করে ল্যাব অ্যাসিসট্যান্ট নিয়োগের নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। আগামী ৪৫ দিনের মধ্যে এসব মাদরাসায় কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন টেকনলজির জন্য একজন ও অন্যান্য ট্রেডের জন্য একজন ল্যাব অ্যাসিসট্যান্ট নিয়োগ দিতে মাদরাসার প্রধানদের বলা হয়েছে। বিষয়টি জানিয়ে নির্বাচিত মাদরাসাগুলোর অধ্যক্ষ বা সুপারকে গত ৬ ফেব্রুয়ারি মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে চিঠি পাঠানো হয়েছে।

জানা গেছে, সাধারণ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরও পড়তে হবে ভোকেশনাল কোর্স। প্রতিটি প্রতিষ্ঠান কারিগরি শিক্ষা বোর্ড পরিচালিত ১২টি ট্রেডের মধ্যে পছন্দ অনুসারে দুটি ট্রেড চালু করতে হবে। বৃত্তিমূলক শিক্ষায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে, কর্মমূখী শিক্ষাকে আরও জনপ্রিয় করতে এবং বেকারত্ব কমাতে এ উদ্যোগ নিয়েছে সরকার। ২০২১ খ্রিষ্টাব্দ থেকে প্রতিটি সাধারণ স্কুল ও মাদরাসায় দুটি করে ভোকেশনাল ট্রেড অন্তর্ভুক্ত হচ্ছে বলে সম্প্রতি এক অনুষ্ঠানে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আর ইতোমধ্যে ভোকেশনাল কোর্স চালুর কাজ শুরু করেছে সরকার। 

শিক্ষা মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, প্রাথমিকভাবে সেসিপ প্রকল্পের আওতায় নির্বাচিত ৯২টি মাদরাসায় বৃত্তিমূলক কোর্স চালু হচ্ছে। এসব প্রতিষ্ঠানে ২ ট্রেড ইনস্ট্রাক্টর ও ২জন ল্যাব অ্যাসিসটেন্ট নিয়োগে গত ৩ নভেম্বর সম্মতি জানিয়েছে অর্থ বিভাগ। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল-কলেজ) জনবল কাঠামো সংশোধন করে প্রতিটি প্রতিষ্ঠানে প্রতিষ্ঠানে ২ ট্রেড ইনস্ট্রাক্টর ও ২জন ল্যাব অ্যাসিসট্যান্ট নিয়োগ করা হবে। বিষয়টি জানিয়ে মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে গত ৮ জানুয়ারি চিঠি দেয়া হয়েছিল। চিঠিতে নির্বাচিত সাধারণ মাদরাসাগুলোতে ২জন ল্যাব অ্যাসিসট্যান্ট নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছিল মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে। 

৮৮টি স্কুলে দুইজন করে ল্যাব অ্যাসিসট্যান্ট নিয়োগের নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। আগামী ৪৫ দিনের মধ্যে এসব পদে কমিটির মাধ্যমে নিয়োগ দিয়ে অধিদপ্তরকে জানাতে হবে। এ দুটি পদে নিয়োগের যোগ্যতাও নির্ধারণ করে দেয়া হয়েছে।

ল্যাব অ্যাসিসট্যান্ট বা কম্পিউটার ল্যাব অ্যাসিসট্যান্ট নিয়োগে যোগ্যতা নির্ধারণ করা হয়েছে, এইচএসসি ভোকেশনাল বা ব্যবসায় ব্যবস্থাপনায় ২য় বিভাগ বা সমমান সিজিটিএ। সর্বশেষ ডিগ্রি ছাড়া সমগ্র শিক্ষা জীবনে যে কোন একটিতে ৩য় শ্রেণি বা সমমান গ্রহণযোগ্য হবে। আর বয়স নির্ধারণ করে দেয়া হয়েছে ৩৫ বছর। তবে, ইনডেক্সধারীদের জন্য বয়সসীমা শিথিলযোগ্য। এসব পদে বেতন গ্রেড ১৬ (৯৩০০-২২৪৯০ টাকা)। 

৮৮ মাদরাসায় এ নিয়োগ দেয়া হবে তাদের তালিকাও প্রকাশ করেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তালিকা ও এ সংক্রান্ত প্রয়োজনীয় নথি তুলে ধরা হলো।

তালিকা দেখতে ক্লিক করুন

এদিকে গত ৬ ফেব্রুয়ারি  ৫২২টি স্কুলে ২জন করে ল্যাব অ্যাসিসট্যান্ট নিয়োগের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আগামী ৪৫ দিনের মধ্যে এসব স্কুলে কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন টেকনলজির জন্য একজন ও অন্যান্য ট্রেডের জন্য একজন ল্যাব অ্যাসিসট্যান্ট নিয়োগ দিতে প্রতিষ্ঠান প্রধানদের বলা হয়েছে স্কুলগুলোকে।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0080399513244629